সোমবার, ২৭ ফেব্রুয়ারি, ২০২৩ ০০:০০ টা

ইনকা সভ্যতারও আগের নিদর্শন

ইনকা সভ্যতারও আগের নিদর্শন

পেরুর প্রত্নতাত্ত্বিকরা ইনকা সভ্যতা পূর্ববর্তী প্রায় ৩০টি সমাধির সন্ধান পেয়েছেন। এগুলো চ্যানকায় জনগণের সমাধি বলে শনাক্ত করেছেন তারা। এ গ্রুপের মানুষ পেরুর পশ্চিমাঞ্চলীয় উপকূলে বসবাস করতেন ১০০০ থেকে ১৫০০ খ্রিস্টাব্দ পর্যন্ত। এ সভ্যতা পেরুর উরুবাম্বা উপত্যকার ওপরে একটি পর্বতচূড়ায় অবস্থিত। মাচু পিচুই সম্ভবত ইনকা সভ্যতার সবচেয়ে পরিচিত নিদর্শন। যাকে ইনকাদের হারানো শহর বলা হয়। এটি ১৪৫০ সালের দিকে নির্মিত হয়, কিন্তু এর ১০০ বছর পর ইনকা সভ্যতা যখন স্পেন দ্বারা আক্রান্ত হয় তখন এটি পরিত্যাক্ত হয়ে পড়ে।

নতুন আবিষ্কৃত এ সমাধিগুলো এখন থেকে প্রায় ৮০০ বছরের পুরনো। এর সন্ধান পাওয়ায় ওই গোষ্ঠীর লোকজনের সংস্কৃতি সম্পর্কে বিশেষজ্ঞরা আরও তথ্য জানতে পারবেন। এ বিষয়টি নিয়ে খুব কমই গবেষণা হয়েছে বলে জানিয়েছেন সান মারকোস ইউনিভার্সিটির প্রত্নতাত্ত্বিক পিটার ভ্যান ডালেন। তিনি বলেন, গত বছর আমরা চ্যানকায় সংস্কৃতির বিভিন্ন সমাধিতে কমপক্ষে ২০০০ কবর আবিষ্কার করেছি।

এ সময়ে তা থেকে উদ্ধার করা হয়েছে বিভিন্ন আকৃতির এবং বিভিন্ন ধরনের আর্টওয়ার্ক। কিছু কবরের সন্ধান মিলেছে মাটি থেকে ৫ মিটার গভীরে। কিছু পাওয়া গেছে চ্যানকায় অভিজাতদের। এ খবর দিয়েছে অনলাইন আরব নিউজ।

সর্বশেষ খবর