মঙ্গলবার, ২৮ ফেব্রুয়ারি, ২০২৩ ০০:০০ টা

মানবাধিকারের প্রতি শ্রদ্ধা হাঁটছে উল্টোপথে : জাতিসংঘ

মানবাধিকারের প্রতি শ্রদ্ধা হাঁটছে উল্টোপথে : জাতিসংঘ

অ্যান্তোনিও গুতেরেস

ইউক্রেনে রাশিয়ার আগ্রাসন মানবাধিকারের সর্বোচ্চ লঙ্ঘন ঘটিয়েছে। আমরা এটার মধ্য দিয়েই যাচ্ছি। জাতিসংঘের মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস এ মন্তব্য করে বলেছেন, ‘এ যুদ্ধ ব্যাপক মৃত, ধ্বংস এবং বাস্তুচু্যুতি ঘটিয়েছে।’ গতকাল জাতিসংঘের মানবাধিকার কাউন্সিলের এক সভায় গুতেরেস এসব কথা বলেন।

তার মন্তব্য, মানবাধিকারের প্রতি শ্রদ্ধা হাঁটছে উল্টোপথে। জাতিসংঘের সর্বজনীন মানবাধিকার ঘোষণা স্বাক্ষরের ৭৫ বছর পর তিনি এ ঘোষণাকে নবায়নের আহ্বান জানিয়েছেন। এএফপি জানায়, ইউক্রেন যুদ্ধ, ক্রমবর্ধমান দারিদ্র্য, অনাহার, জলবায়ু বিপর্যয়ের হুমকিতে এ ঘোষণার ওপর সব দিক থেকে অবমাননা করা হয়েছে বলে তিনি মনে করেন। তিনি বলেন, কিছু সরকার এ ঘোষণা থেকে দূরে সরে গেছে। অন্যরা মারাত্মক ক্ষতিকরভাবে একে ব্যবহার করছে। জাতিসংঘের মানবাধিকারবিষয়ক পরিষদের বার্ষিক মূল অধিবেশনের উদ্বোধনী ভাষণে তিনি এসব কথা বলেন। বিশ্বজুড়ে মানবাধিকারের প্রতি অসম্মান এবং এর করুণ পরিণতিকে তিনি জেগে উঠার আহ্বান হিসেবে অভিহিত করেছেন।

সম্প্রতি রাশিয়া-ইউক্রেন যুদ্ধ বন্ধের আহ্বান জানিয়ে একটি প্রস্তাব পাস হয়েছে জাতিসংঘে। এতে জাতিসংঘ সনদের সঙ্গে সংগতি রেখে অবিলম্বে ইউক্রেন থেকে রুশ সেনা প্রত্যাহারের আহ্বান জানিয়েছে সংস্থাটি।

গত বছরের ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে হামলা শুরু করে রাশিয়া। এর মধ্য দিয়ে দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর প্রথমবারের মতো সর্বাত্মক যুদ্ধ প্রত্যক্ষ করে ইউরোপবাসী। যুদ্ধের প্রথম বর্ষপূর্তি হয় গত শুক্রবার। বর্ষপূর্তির আগে যুদ্ধ বন্ধ ও অবিলম্বে রুশ সেনা প্রত্যাহারের আহ্বান জানিয়ে প্রস্তাব পাস করে জাতিসংঘের সাধারণ পরিষদ।

সর্বশেষ খবর