শুক্রবার, ১৭ মার্চ, ২০২৩ ০০:০০ টা

ক্রিকেটই রক্ষা করল ইমরানকে

ক্রিকেটই রক্ষা করল ইমরানকে

ইমরান খানের গ্রেফতার ঠেকাতে লাঠিসোঁটা নিয়ে প্রতিরোধ গড়ে তোলে তার সমর্থকরা

পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ও দেশটির সর্বকালের সেরা ক্রিকেটার ইমরান খানকে গ্রেফতাদের জন্য গত মঙ্গলবার থেকে তার বাড়ি ঘিরে রাখে আইনশৃঙ্খলা বাহিনী। শেষ পর্যন্ত পাকিস্তানের বিশ্বকাপজয়ী ক্রিকেট দলের অধিনায়ককে গ্রেফতার না করেই পুলিশ বাহিনীকে পিছু হটতে হয়েছে। কেন তাঁকে গ্রেফতার করা হয়নি, সে ব্যাখ্যা দিতে গিয়ে পুলিশের এক কর্মকর্তা বললেন, ক্রিকেটই তাঁকে গ্রেফতার থেকে বাঁচিয়েছে। ওই পুলিশ কর্মকর্তা আল-জাজিরাকে বলেন, ক্রিকেটার থেকে রাজনীতিক বনে যাওয়া ইমরান খানের বাড়ির বাইরে মোতায়েন করা আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যদের প্রত্যাহার করা হয়েছে। কারণ, বুধবারই ছিল পাকিস্তান সুপার লিগের (পিএসএল) নকআউট ম্যাচ। ক্রিকেট ম্যাচকে নির্বিঘ্ন করতে তাঁর বাড়ির সামনে থেকে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যদের সরিয়ে নেওয়া হয়। আইনশৃঙ্গলা বাহিনীর সঙ্গে ইমরান খানের সমর্থকদের কয়েক দফা সংঘর্ষ হয়।

তবে সরকারের পক্ষ থেকে জানানো হয়, ১৯ মার্চ পাকিস্তান সুপার লিগ (পিএসএল)-এর ফাইনালের পর আবার অভিযান চালানো হবে। এক প্রতিবেদনে এমনটি জানিয়েছে আল-জাজিরা। এ বিষয়ে পাঞ্জাবের অন্তর্র্বতীকালীন তথ্যমন্ত্রী আমির মীর বলেন, কাছাকাছি একটি ক্রিকেট টুর্নামেন্ট অনুষ্ঠিত হওয়ার কারণে ইমরান খানকে আটক করার জন্য আদালতের নির্দেশিত অভিযান বুধবার স্থগিত করা হয়েছে। আগামী ১৯ মার্চ পাকিস্তান সুপার লিগ (পিএসএল) এর ফাইনালের পর ফের অভিযান চালানো হবে।

২০০৯ সালে বন্দুকধারীরা শ্রীলঙ্কা দলের ওপর হামলার পর ছয় বছর ধরে পাকিস্তানে কোনো আন্তর্জাতিক ক্রিকেট খেলা হয়নি। আন্তর্জাতিক খেলোয়াড়দের ফিরে আসতেও কয়েক বছর লেগেছিল। চলমান টুর্নামেন্ট ঘিরে পাকিস্তানে নিরাপত্তা জোরদার করা হয়েছে। এদিকে ইমরান খানের বাসভবন থেকে আইনপ্রয়োগকারী সংস্থার সদস্যদের প্রত্যাহার করে নেওয়ার পর লাহোরের জামান পার্কে পিটিআইয়ের কর্মী-সমর্থকদের উল্লাসে ফেটে পড়তে দেখা গেছে। এর আগে ভিডিও লিঙ্কের মাধ্যমে জাতির উদ্দেশে দেওয়া ভাষণে ইমরান বলেন, আইন প্রয়োগকারী সংস্থাগুলো তার বাসভবনে যাওয়ার চেষ্টা করছে। এই ‘প্রহসন’ বন্ধে ব্যবস্থা নেওয়ার জন্য আদালত ও সরকারের প্রতি তার আস্থা আছে বলেও জানান তিনি। দুর্নীতির মামলায় আদালতে উপস্থিত হতে ব্যর্থ হয়েছিলেন ইমরান খান।

সর্বশেষ খবর