মঙ্গলবার, ২১ মার্চ, ২০২৩ ০০:০০ টা

এবার ‘দেউলিয়া’ সুইস ব্যাংক

সুইজারল্যান্ডের প্রাচীন ক্রেডিট সুইস ব্যাংক কিনে নিতে চলেছে ইউনিয়ন ব্যাংক অব সুইজারল্যান্ড

পরপর বন্ধ হয়েছে দুই মার্কিন ব্যাংক। এবার তার প্রভাব পড়ল ইউরোপেও। সুইজারল্যান্ডের বিখ্যাত ক্রেডিট সুইস ব্যাংক কিনে নিতে চলেছে প্রতিদ্বন্দ্বী ইউনিয়ন ব্যাংক অব সুইজারল্যান্ড। জানা গেছে, ৩০ বিলিয়ন ডলারের বিনিময়ে বিক্রি হয়ে যাবে সুইজারল্যান্ডের প্রাচীন ব্যাংকটি। এ ঘটনার কথা প্রকাশ্যে আসতেই বিশ্বের নানা দেশের ব্যাংকের তরফে যৌথ বিবৃতি দিয়ে বলা হয়েছে, খুব তাড়াতাড়িই আর্থিক সংকট কেটে যাবে।

গত সপ্তাহে ক্রেডিট সুইস ব্যাংকের শেয়ারমূল্যের ব্যাপক পতন হয়। তারই ধারাবাহিকতায় ব্যাংকটি তার মোট সম্পদের এক-চতুর্থাংশ হারিয়ে ফেলে। সাময়িক এই ধাক্কা সামলাতে ব্যাংকটি সরকারের কাছ থেকে ৫ হাজার ৪০০ কোটি ডলার ঋণ সহায়তা চায়।

এ অবস্থায় মূলত ক্রেডিট সুইস ব্যাংককে বাঁচাতে এগিয়ে এসেছে ইউবিএস। বিশ্বের অন্যতম শীর্ষস্থানীয় এই ব্যাংকটি সুইজারল্যান্ডের সরকারকে জানিয়েছে, তারা ক্রেডিট সুইস ব্যাংক কিনতে আগ্রহী।

প্রসঙ্গত, ১৮৫৬ সালে প্রতিষ্ঠিত হয় ক্রেডিট সুইস ব্যাংক। ১৬০ বছরেরও বেশি পুরনো এই ক্রেডিট সুইস ব্যাংক বিশ্বের অন্যতম শীর্ষ বিনিয়োগ এবং আর্থিক লেনদেনকারী প্রতিষ্ঠান। ধারণা করা হয়, বিশ্বের শীর্ষ ৩০ ব্যাংকের মধ্যে ক্রেডিট সুইস একটি। বিশ্লেষকদের আশঙ্কা, ব্যাংকটি দেউলিয়া হয়ে গেলে তার ধাক্কা পুরো বিশ্বের আর্থিক খাতে পড়বে।

আর ক্রেডিট সুইস ব্যাংকের এই খবর প্রকাশ্যে আসার পরেই মার্কিন যুক্তরাষ্ট্র, ইংল্যান্ডের মতো দেশগুলোর সরকারি ব্যাংকগুলো যৌথ বিবৃতি জারি করে। মার্কিন ফেডারেল রিজার্ভের তরফে জানানো হয়েছে, মহামারির পরে এমন আর্থিক দূরবস্থা দেখা যায়নি।

যুক্তরাষ্ট্রে আরও ১৮৬টি ব্যাংকের অবস্থা সংকটাপন্ন : যুক্তরাষ্ট্রে সিলিকন ভ্যালি ব্যাংকের মতো খাদের কিনারায় দাঁড়িয়ে রয়েছে আরও ১৮৬টি ব্যাংক। সামাজিক বিজ্ঞান গবেষণা নেটওয়ার্কের অর্থনীতিবিদরা এমন আশঙ্কা ব্যক্ত করার পর ফেডারেল রিজার্ভ ব্যাংকের শীর্ষ কর্মকর্তারা সুদের হার আরেক দফা বাড়ানোর কথা ভাবছেন। রবিবার এটি নিয়ে ফেডারেল রিজার্ভের সঙ্গে নীতিনির্ধারকরা অনির্ধারিত এক বৈঠকে মিলিত হয়েছিলেন বলে জানা গেছে।

খবর প্রকাশ হয়েছে। মার্কিন অর্থনীতিবিদদের ধারণা, পতনের ঝুঁকি ত্বরান্বিত হতে পারে সুদের হার বাড়ালেই। কারণ, তার ফলে সরকারি বন্ড এবং মর্টগেজ-বন্ধকীর নিরাপত্তা সংশ্লিষ্ট সম্পদের মূল্য কমে যাবে। এতে আমানতকারীদের পক্ষে স্বাভাবিক লেনদেন চালিয়ে নেওয়া কষ্টকর হয়ে পড়তে পারে। এসব কারণেই সিলিকন ভ্যালি ব্যাংক সংকটে পড়ে দেউলিয়া ঘোষণায় বাধ্য হয়েছে।

সর্বশেষ খবর