বুধবার, ২৯ মার্চ, ২০২৩ ০০:০০ টা
ফোনালাপ

সালমানকে সৌদি-ইরান সম্পর্কের মাহাত্ম্য বোঝালেন জিনপিং

দীর্ঘ সাত বছর মুখ দেখাদেখি বন্ধ। এই সময়ে দ্বন্দ্বও পৌঁছে চরম আকারে। অবশেষে সেই বৈরিতার অবসান ঘটছে সৌদি আরব ও ইরানের মধ্যে। কূটনৈতিক সম্পর্ক পুনঃস্থাপন চুক্তি করেছে দেশ দুটি। এ ছাড়া বাণিজ্যিক সম্পর্ক স্থাপনের পাশাপাশি আগামী ৬০ দিনের মধ্যে দূতাবাস চালুর বিষয়ে সম্মত হয়েছে মধ্যপ্রাচ্যের দুই মুসলিম দেশ। আর এটা সম্ভব হচ্ছে চীনের চেষ্টায়। বিষয়টি নিয়ে গতকাল চীনের প্রেসিডেন্ট শি জিন পিং সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানের সঙ্গে টেলিফোনে কথা বলেন। তিনি সৌদি যুবরাজকে বলেছেন, সৌদি আরব ও ইরানের মধ্যে দ্বিপক্ষীয় সম্পর্কের উন্নয়ন আঞ্চলিক সংহতিকে শক্তিশালী করবে।

তুরস্কের বার্তা সংস্থা আনাদোলু জানিয়েছে, গতকাল সৌদি যুবরাজ এমবিএসকে ফোন করে চীনা প্রেসিডেন্ট বলেন, বেইজিংয়ে সৌদি আরব ও ইরানের মধ্যে সাম্প্রতিক সফল সংলাপ দুই দেশের মধ্যে দ্বিপক্ষীয় সম্পর্ক উন্নত করতে সাহায্য করেছে। সেই সঙ্গে এটি আঞ্চলিক সংহতিকে শক্তিশালী করবে এবং এ অঞ্চলে উত্তেজনা কমিয়ে দেবে। চীন এই প্রক্রিয়াকে আরও জোরদার করার ক্ষেত্রে সমর্থন অব্যাহত রাখবে।

সম্পর্ক পুনঃপ্রতিষ্ঠার চুক্তি করার পর থেকে সৌদি আরব এবং ইরানের শীর্ষ কূটনীতিকরা এখন পর্যন্ত দুইবার ফোনে কথা বলেছেন। তাছাড়া চলমান রমজান মাসেই বৈঠকে বসার ব্যাপারে আগ্রহ প্রকাশ করেছেন ইরান ও সৌদি আরবের পররাষ্ট্রমন্ত্রীদ্বয়।

সর্বশেষ খবর