বৃহস্পতিবার, ২০ এপ্রিল, ২০২৩ ০০:০০ টা

আসাদের সঙ্গেই সম্পর্ক জোড়া লাগাল সৌদি আরব

আসাদের সঙ্গেই সম্পর্ক জোড়া লাগাল সৌদি আরব

সৌদি পররাষ্ট্রমন্ত্রী প্রিন্স ফয়সাল বিন ফারহান আল সৌদ (বামে) ও সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল-আসাদ -এএফপি

আরব বিশ্বে তার সমসাময়িক অনেক নেতা অভ্যুত্থানে গদি ছাড়া হয়েছে বা প্রাণ হারিয়েছেন। কিন্তু তিনি যে ভাবেই হোক টিকে গেছেন। বলা হচ্ছে সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল-আসাদের কথা। সেই ২০১১ সালের ২৬ জানুয়ারি সিরিয়ায় শুরু হওয়া দেশব্যাপী গণবিক্ষোভ প্রদর্শন এক সময় অভ্যুত্থানে রূপ নেয়। বিক্ষোভ কারীদের দাবি ছিল প্রেসিডেন্ট বাশার আল-আসাদের পদত্যাগ। এ আন্দোলনে আসাদ বিরোধীদের সাহায্য করতে আদা-জল খেয়ে নেমেছিল আমেরিকা, সঙ্গে যুক্ত ছিল মধ্যপ্রাচ্যের সৌদি আরব ও তার মিত্র দেশগুলো। কিন্তু আসাদকে রক্ষায় এগিয়ে আসেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। আর তাতেই রক্ষা। সেই অবস্থা এখন পাল্টাতে শুরু করেছে।

১২ বছর পর দামেস্ক সফরে গেলেন সৌদি পররাষ্ট্রমন্ত্রী প্রিন্স ফয়সাল বিন ফারহান আল সৌদ। তিনি সিরিয়ার প্রেসিডেন্ট আসাদের সঙ্গে সাক্ষাৎ করেছেন। দুই দেশের মধ্যে কূটনৈতিক সম্পর্ক পুনঃস্থাপনের ব্যাপারে একমতও হয়েছেন।

প্রিন্স ফয়সালকে বিমানবন্দরে অভিনন্দন জানান সিরিয়ার প্রেসিডেন্ট বিষয়ক মন্ত্রী মানসুর আজম। সৌদি পররাষ্ট্রমন্ত্রী বিমানবন্দর থেকে সোজা প্রেসিডেন্ট প্রাসাদে যান এবং সেখানে বাশার আল-আসাদের সঙ্গে সাক্ষাৎ করেন। সৌদি পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়েছে, প্রিন্স ফয়সালের সফর সিরিয়া সংকটের একটি রাজনৈতিক সমাধান খুঁজে বের করার জন্য রিয়াদের আগ্রহের বহির্প্রকাশ। সিরিয়ার চলমান সংকটের অবসান হলে দেশটিতে ঐক্য, নিরাপত্তা ও স্থিতিশীলতা প্রতিষ্ঠিত হবে এবং দেশটির আরব পরিচয় সংরক্ষিত থাকবে।

২০১১ সালে সিরিয়ায় বিদেশি মদদে সহিংসতা শুরু হওয়ার পর ২০১২ সালের মার্চ মাসে দামেস্কের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করে রিয়াদ এবং সিরিয়া থেকে নিজের সব কূটনীতিককে প্রত্যাহার করে নেয়। প্রিন্স ফয়সালের মঙ্গলবারের এ সফর সিরিয়ার দশকব্যাপী আঞ্চলিক নিঃসঙ্গতা ঘোচানোর পথে সবচেয়ে উল্লেখযোগ্য পদক্ষেপ বলে মন্তব্য বার্তা সংস্থা রয়টার্সের। সম্প্রতি চীনের উদ্যোগে মধ্যপ্রাচ্যের দুই প্রতিদ্বন্দ্বী দেশ সুন্নি প্রধান সৌদি আরব ও শিয়া প্রধান ইরানের মধ্যে সম্পর্ক ফের স্বাভাবিক করার প্রক্রিয়া শুরু হওয়ায় ওই অঞ্চলে সম্প্রীতি পুনঃপ্রতিষ্ঠার পরিস্থিতি সৃষ্টি হয়েছে। এর ধারাবাহিকতায় রিয়াদের সঙ্গে দামেস্কের সম্পর্ক সহজ হওয়ার পথ খুলেছে।

 

সর্বশেষ খবর