রবিবার, ১৪ মে, ২০২৩ ০০:০০ টা

গাজায় থামছে না ইসরায়েলি হামলা

পাঁচ দিনে নিহত ৩৩, আহত ১৪৭ ফিলিস্তিনি

গাজায় থামছে না ইসরায়েলি হামলা

ইসরায়েলিদের নৃশংসতার বলি হলেন আরও দুই ফিলিস্তিনি। গতকাল পশ্চিমতীরে লাশ নিয়ে মিছিল করেছেন শোকার্ত জনতা -এএফপি

গাজায় পাঁচ দিন ধরে বিমান হামলা চালাচ্ছে ইসরায়েল। গতকালের হামলায় আরও দুই ফিলিস্তিনি নিহত হয়েছে বলে খবর পাওয়া গেছে। এ নিয়ে টানা হামলায় প্রাণ হারিয়েছে ৩৩ ফিলিস্তিনি। আহত হয়েছেন ১৪৭ জন। আলজাজিরার এক প্রতিবেদনে বলা হয়েছে, গতকালও গাজার বিভিন্ন শহরকে লক্ষ্য করে হামলা চালিয়েছে ইসরায়েল। এ হামলায় অনেক বাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে। এদিকে ফিলিস্তিনের ইসলামিক জিহাদ ইসরায়েলকে লক্ষ্য করে রকেট হামলা অব্যাহত রাখবে বলে জানিয়েছে। মূলত ইসরায়েলের হামলার প্রতিবাদেই তারা রকেট ছুড়ছে। গত আগস্ট থেকে ইসরায়েল ও ফিলিস্তিনিদের মধ্যে চরম উত্তেজনা বিরাজ করছে। মিসরের মধ্যস্থতা চেষ্টা সত্ত্বেও কোনো পক্ষই উত্তেজনা কমাতে পদক্ষেপ নিচ্ছে না। সম্প্রতি একটি বিমান ঘাঁটি পরিদর্শনে যেয়ে ইসরায়েলের প্রধানমন্ত্রী নেতানিয়াহু বলেছেন, আমরা আক্রমণাত্মক ও রক্ষণাত্মক উভয় ধরনের পদক্ষেপ গ্রহণ করেছি। হামলা শুরু হওয়ার পর সেখানে সবকিছু বন্ধ করে দেওয়া হয়েছে। সীমিত করে দেওয়া হয়েছে মানুষের চলাফেরা। অবরুদ্ধ অঞ্চলটির বেশকিছু স্থানে এই হামলা চালাচ্ছে দখলদার বাহিনী। বিশেষ করে প্যালেস্টিনিয়ান ইসলামিক জিহাদ মুভমেন্টের (পিআইজে) স্থাপনা লক্ষ্য করে।

একের পর এক ইসলামিক জিহাদ নেতা নিহত : ফিলিস্তিনের গাজা এলাকায় ইসরায়েলের এক বিমান হামলায় ইসলামিক জিহাদের আরেক ঊর্ধŸতন নেতা নিহত হয়েছেন। এ দুই পক্ষের লড়াই এখন আরও তীব্র আকার নিচ্ছে। নিহত আইয়াদ আল-হাসানি হচ্ছেন ফিলিস্তিনি ইসলামিক জিহাদের (পিআইজে) ষষ্ঠ সিনিয়র নেতা- যারা গত কয়েক দিনে ইসরায়েলি হামলায় নিহত হয়েছেন। ইসরায়েল বলছে, গত মঙ্গলবার আল-হাসানির পূর্বসূরি নেতা নিহত হওয়ার পর থেকে তিনিই এ সংগঠনের কার্যক্রম পরিচালনা করছিলেন। বিভিন্ন সূত্রে বলা হচ্ছে, আল-হাসানি পিআইজের সশস্ত্র শাখার উপ-প্রধান ছিলেন এবং এ লড়াইয়ে ইসরায়েল যাদের আক্রমণের লক্ষ্য বানিয়েছে তাদের মধ্যে সবচেয়ে ঊর্ধŸতন নেতা। মঙ্গলবার নিহত পিআইজে নেতা খলিল আল-বাহতিনির স্থলাভিষিক্ত হয়েছিলেন তিনি। ইসরায়েলের এক কর্মকর্তা বিবিসিকে বলেছেন, পিআইজের সিনিয়র নেতাদের ওপর আক্রমণের মধ্য দিয়ে তারা হামাসকেও সতর্ক করে দিচ্ছেন, যারা গাজা নিয়ন্ত্রণকারী হলেও এখন পর্যন্ত এ সংঘাতে জড়ায়নি বলে মনে করা হচ্ছে। শুক্রবার চালানো ওই হামলায় আরও এক ব্যক্তি নিহত হয়েছে, আর তার আগে গাজা থেকে ইসরায়েলের ভিতরে অনেক রকেট ছোড়া হয়- যার কয়েকটি জেরুসালেমের কাছাকাছি পৌঁছে যায়।

যুদ্ধবিরতির চেষ্টায় মিসরে আলোচনা : ইসরায়েল বলছে, তারা গাজায় পিআইজের ২৫৪টি লক্ষ্যবস্তুতে আঘাত হেনেছে, আর ফিলিস্তিনিরা গাজা থেকে ইসরায়েলের দিকে কমপক্ষে ৯৭৩টি রকেট ও মর্টার নিক্ষেপ করেছে। এসব ঘটনার পর খুব শিগগিরই কোনো যুদ্ধবিরতি হবে এমন সম্ভাবনা কম বলে বিবিসির সংবাদদাতারা জানিয়েছেন- যদিও এ লক্ষ্যে মিসরে আলোচনা চলছে। মিসরে চলমান যুদ্ধবিরতির আলোচনা সম্পর্কে ওয়াকিবহাল এক ফিলিস্তিনি কর্মকর্তা বিবিসিকে জানিয়েছেন, মিসরীয় কর্মকর্তারা গতকাল সন্ধ্যায় যুদ্ধবিরতির একটি নতুন প্রস্তাব উত্থাপন করেছেন, যা এখন বিবেচনা করে দেখা হচ্ছে। তিনি বলেন, এ ব্যাপারে ইসরায়েলের প্রতিক্রিয়া জানার জন্যও কায়রো অপেক্ষা করছে। -আলজাজিরা

সর্বশেষ খবর