বুধবার, ১৭ মে, ২০২৩ ০০:০০ টা

২০২২ সালে মৃত্যুদণ্ড কার্যকর বেড়েছে

গেল বছর অর্থাৎ ২০২২ সালে বিশ্বে অন্তত ৮৮৩ জনের মৃত্যুদণ্ড কার্যকর করা হয়েছে- যা গত পাঁচ বছরের মধ্যে সর্বোচ্চ। গতকাল মৃত্যুদণ্ড সংক্রান্ত বার্ষিক প্রতিবেদন প্রকাশ করেছে অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল। তাতেই এই তথ্য জানানো হয়েছে। সংগঠনটি বলছে, এ প্রতিবেদনে গত বছর চীনে কার্যকর হওয়া মৃত্যুদণ্ডের সংখ্যা উল্লেখ করা হয়নি। প্রতিবেদনে বলা হয়েছে, ২০২১ সালের তুলনায় এ সংখ্যা ৫৩ শতাংশ বেশি।

এর মধ্যে গত বছর ইরানে ৫৭৬ জনের মৃত্যুদণ্ড কার্যকর করা হয়েছে। আগের বছর এ সংখ্যা ছিল ৩১৪।

গত বছর সৌদি আরবে ১৯৬ জনের মৃত্যুদণ্ড কার্যকর করা হয়েছিল। আগের বছর এ সংখ্যা ছিল ৬৫ জন। মিসরে ২৪ জনের মৃত্যুদণ্ড কার্যকর করা হয়েছে। যুক্তরাষ্ট্রে ১৮ জনের মৃত্যুদণ্ড কার্যকর করা হয়েছে। অ্যামনেস্টি জানিয়েছে, গত তিন দশকের মধ্যে ২০২২ সালে সৌদি আরবে সবচেয়ে বেশি মৃত্যুদণ্ড কার্যকরের ঘটনা ঘটেছে।

গত বছর ২০টি দেশে মৃত্যুদণ্ড কার্যকর করা হয়। তার মধ্যে কোথায় মাথা বিচ্ছিন্ন করে, ঝুলিয়ে, গুলি করে কিংবা সরকার অনুমোদিত কেন্দ্রে বিষ দিয়ে মৃত্যুদণ্ড কার্যকর করা হয়। মৃত্যুদণ্ড কার্যকর হওয়া প্রতি তিনজনের একজনকে মাদক পাচারের দায়ে মৃত্যুদণ্ড দেওয়া হয়।

চীনের তথ্য নেই : অ্যামনেস্টির হিসাবে চীন, ভিয়েতনাম ও উত্তর কোরিয়ার তথ্য নেই। চীনে প্রতিবছর কয়েক হাজার মৃত্যুদণ্ড কার্যকর করা হয় বলে ধারণা করা হয়। তবে চীন এসব তথ্যকে রাষ্ট্রীয় গোপন তথ্য হিসেবে দেখে। ভিয়েতনাম ও উত্তর কোরিয়ায়ও অনেক মৃত্যুদণ্ড কার্যকর করা হয় বলে মনে করা হয়।

এদিকে গত বছর ছয়টি দেশ মৃত্যুদণ্ডের বিধান সম্পূর্ণ বা আংশিক বাতিল করেছে। এর মধ্যে আফ্রিকার দেশ সিয়েরা লিয়ন ও সেন্ট্রাল আফ্রিকান রিপাবলিক মৃত্যুদণ্ডের বিধান সম্পূর্ণ বাতিল করেছে। ২০২২ সালের শেষ পর্যন্ত ১১২টি দেশ মৃত্যুদণ্ডের বিধান বাতিল করেছে।

সর্বশেষ খবর