শুক্রবার, ২৬ মে, ২০২৩ ০০:০০ টা

নিষেধাজ্ঞার পর রাশিয়ার সোনা রপ্তানি বেড়েছে

নিষেধাজ্ঞার পর রাশিয়ার সোনা রপ্তানি বেড়েছে

কিছুদিন আগে রাশিয়ার সোনা রপ্তানির ওপরও নিষেধাজ্ঞা জারি করেছে যুক্তরাষ্ট্র ও ইউরোপ। ফলে শত শত টন সোনা নিয়ে বড় বিপদে পড়ে যাচ্ছিল রাশিয়া। যেখানে দেশটি বছরে উৎপাদন করে ৩২৫ টন সোনা। নিষেধাজ্ঞা কার্যকর হলে পুরোটাই দেশের সীমানায় বন্দি থাকলে বড় বিপর্যয় নামত রুশ অর্থনীতিতে। কিন্তু সুকৌশলে সেই বিপদ এড়িয়েছে রাশিয়া। তাতে লাভ হয়েছে সংযুক্ত আমিরাত, চীন এবং তুরস্কের।

রাশিয়ার আবগারি বিভাগের তথ্য বলছে, পশ্চিমা দেশগুলোর নিষেধাজ্ঞা নেমে আসার পর সে দেশ থেকে প্রায় ১ হাজার সোনার চালান গেছে সংযুক্ত আরব আমিরাতে। এ সময়ে সেখানে রুশ সোনার আমদানি না কমে বরং বেড়েছে। নিষেধাজ্ঞা আরোপের আগের বছর, অর্থাৎ ২০২১ সালে ৭৪.৩ টন সোনা রাশিয়া থেকে সংযুক্ত আরব আমিরাতে গিয়েছিল, ২০২২ সালে সেখানে আমদানিকৃত সোনা ১.৩ টন বেড়ে হয়েছে ৭৫.৭ টন। ইউক্রেনে হামলা চালিয়ে নিষেধাজ্ঞার চাপে পড়া রাশিয়ার সোনার সবচেয়ে বড় ক্রেতা এখন সংযুক্ত আরব আমিরাত। তার ঠিক পরেই রয়েছে চীন এবং তুরস্ক। ২০২২ সালের ২৪ ফেব্রুয়ারি থেকে ২০২৩ সালের ৩ মার্চ পর্যন্ত এ দুটি দেশে ২০ টন করে সোনা রপ্তানি করেছে রাশিয়া।

জানা গেছে, নিষেধাজ্ঞা শুরুর পরপরই টিকে থাকার কৌশল ঠিক করে নেয় রাশিয়া। পুতিন আক্রমণ থামাবেন না, তাই নিষেধাজ্ঞা থাকবেই। এ অবস্থায় যেসব দেশ নিষেধাজ্ঞা দেয়নি তাদের সঙ্গে আগের চেয়ে বেশি হারে সোনা রপ্তানির চেষ্টা শুরু করেন রুশ উৎপাদনকারীরা। ক্রেতাদের প্রকৃত বাজারমূল্যের চেয়ে ১% কমে ক্রয়ের সুযাগ দেন তারা। তাতেই কাজের কাজ হয়েছে।

সর্বশেষ খবর