শনিবার, ২ সেপ্টেম্বর, ২০২৩ ০০:০০ টা
চীনের মানচিত্রে অরুণাচল

ভারতকে শান্ত থাকতে বলল বেইজিং

চীন সরকার গত সোমবার দেশটির মানচিত্রের নতুন সংস্করণে প্রথমবারের মতো ভারতের উত্তর-পূর্বের রাজ্য অরুণাচলকে নিজেদের অঞ্চল হিসেবে দেখিয়েছে। সেই সঙ্গে মানচিত্রে অন্তর্ভুক্ত করা হয়েছে বিরোধপূর্ণ আকসাই চীনকেও। এতে বেইজিং ও দিল্লির মধ্যে নতুন করে শুরু হয়েছে টানাপোড়েন।

মানচিত্র প্রকাশের কয়েক ঘণ্টার মধ্যেই ভারতের পররাষ্ট্রমন্ত্রী জয়শঙ্কর বলেন, ‘কেউ একটা আজগুবি দাবি করলেই অন্যের ভূখন্ড তার হয়ে যায় না!’ আর ভারতীয় চ্যানেল এনডিটিভি-কে দেওয়া সাক্ষাৎকারে এটিকে চীনের ‘পুরনো একটা বদভ্যাস’ বলেও বর্ণনা করেছেন তিনি। বিতর্কিত মানচিত্রটি চীনের প্রাকৃতিক সম্পদ মন্ত্রণালয়ের ওয়েবসাইটে দেখানো হয়েছে। চীনের এমন কর্মকান্ডে ভারত প্রতিবেশী শক্তিধর দেশটির তীব্র সমালোচনা করেছে। অন্যদিকে চীনের পক্ষ থেকে কূটনৈতিক ভাষায় ভারতকে ইস্যুটিকে ‘অতিমূল্যায়ন’ থেকে বিরত থাকতে এবং ‘শান্ত থাকতে’ বলা হয়েছে।

এদিকে ৯-১০ সেপ্টেম্বর ভারতে অনুষ্ঠিত হবে জি২০ নেতাদের শীর্ষ সম্মেলন। ওই সম্মেলনে এতদিন চীনা প্রেসিডেন্ট শি জিন পিংয়ের অংশ নেওয়ার বিষয়টি মোটামুটি নিশ্চিতই ছিল। তবে বৃহস্পতিবার দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের নিয়মিত প্রেস কনফারেন্সে সম্মেলনটিতে জিন পিংয়ের যোগ দেওয়ার ব্যাপারটি নিশ্চিত করা হয়নি।

 

 

সর্বশেষ খবর