রবিবার, ৩ মার্চ, ২০২৪ ০০:০০ টা

টেক্সাসে ভয়াবহ দাবানল পুড়ে ছাই ১ লাখ একর বন

ভয়াবহ দাবানলের কবলে আমেরিকার টেক্সাস। উত্তর টেক্সাসে ৪ হাজার ৪০০ বর্গ কিলোমিটার বনভূমি জ্বলছে। টেক্সাসের ইতিহাসে এটিই সবচেয়ে বড় দাবানল বলে দাবি করা হয়েছে। এতে এরই মধ্যে ১০ লাখ একর বনভূমি পুড়ে গেছে, মারা গেছেন অন্তত দুজন। এদিকে টেক্সাসের প্রতিবেশী রাজ্য ওকলাহোমাতেও দাবানল ছড়িয়েছে। মাত্র ৩ শতাংশ এলাকায় দাবানলকে নিয়ন্ত্রণ করা সম্ভব হয়েছে বলে বন বিভাগ জানিয়েছে। বৃহস্পতিবার বরফ পড়ায় আগুনের তীব্রতা কিছুটা কমেছে। তবে এ দাবানল বিপজ্জনক এবং তা অনিয়ন্ত্রিত বলে জানানো হয়েছে।

স্মোকহাউস ক্রিক আরেকটি দাবানলের সঙ্গে মিশে যাওয়ায় সেটি এখন রাজ্যের সর্ববৃহৎ দাবানলে পরিণত হয়েছে। এটি ২০০৬ সালের ইস্ট অ্যামারিলো কমপ্লেক্স বিপর্যয়কেও ছাড়িয়ে গেছে। ওই দাবানলে ভস্মীভূত হয়ে গিয়েছিল টেক্সাসের প্রায় ৯ লাখ ৭ হাজার একর বনভূমি। হাচিনসন কাউন্টির জরুরি সেবার মুখপাত্র এবিসি নিউজকে জানিয়েছেন, একাধিক এলাকায় প্রতিরোধমূলক স্থানান্তরের নির্দেশ দেওয়া হলেও স্টিনেট শহরে ৮৩ বছর বয়সী এক নারীর লাশ পাওয়া গেছে। শহরটির অন্তত ২০টি স্থাপনা আগুনে ধ্বংস হয়ে গেছে। গভর্নর গ্রেগ অ্যাবট গত মঙ্গলবারই টেক্সাসের ৬০টি কাউন্টিতে দুর্যোগকালীন পরিস্থিতির ঘোষণা দিয়েছিলেন।

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বৃহস্পতিবার টেক্সাসে গিয়েছিলেন। তিনি আমেরিকা-মেক্সিকো সীমান্ত পরিদর্শন করেন। তিনি দুর্গত এলাকা থেকে মানুষজনকে সরিয়ে নিয়ে যাওয়ার নির্দেশ দেন। এক ৮৩ বছর বয়সী মহিলা দাবানলে মারা গেছেন। কত মানুষ ক্ষতিগ্রস্ত, কত ঘরবাড়ি পুড়ে গেছে তা জানা যায়নি।

 

সর্বশেষ খবর