Bangladesh Pratidin || Highest Circulated Newspaper
শিরোনাম
প্রকাশ : ৪ জুন, ২০১৯ ২০:৫৩
আপডেট : ৪ জুন, ২০১৯ ২৩:১১

চাঁদ দেখা যায়নি, ঈদ বৃহস্পতিবার

অনলাইন ডেস্ক

চাঁদ দেখা যায়নি, ঈদ বৃহস্পতিবার

বাংলাদেশের কোথাও আজ মঙ্গলবার পবিত্র শাওয়াল মাসের চাঁদ দেখা যায়নি। ফলে বুধবার পবিত্র ঈদুল ফিতর উদযাপিত হবে না। এবার ৩০ রোজা পূর্ণ করে বৃহস্পতিবার সারাদেশে পবিত্র ঈদুল ফিতর উদযাপিত হবে।

সন্ধ্যায় বায়তুল মোকাররম জাতীয় মসজিদে ইসলামিক ফাউন্ডেশনের সভাকক্ষে ধর্ম প্রতিমন্ত্রী ও চাঁদ দেখা কমিটির সভাপতি শেখ মো. আব্দুল্লাহর সভাপতিত্বে জাতীয় চাঁদ দেখা কমিটির সভা শেষে এ তথ্য জানানো হয়। 

ধর্ম প্রতিমন্ত্রী বলেন, বাংলাদেশের আকাশে পবিত্র শাওয়াল মাসের চাঁদ দেখা যায়নি। সেই অনুযায়ী, বুধবার ঈদ হচ্ছে না। আগামী বৃহস্পতিবার সারাদেশে যথাযথ মর্যাদা ও ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে পবিত্র ঈদুল ফিতর উদযাপিত হবে।

তিনি আরও বলেন, সভায় ১৪৪০ হিজরি সনের পবিত্র শাওয়াল মাসের চাঁদ দেখা সম্পর্কে সকল জেলা প্রশাসন, ইসলামিক ফাউন্ডেশন-এর ৬৪ জেলা কার্যালয়, বাংলাদেশ আবহাওয়া অধিদফতর এবং মহাকাশ গবেষণা ও দূর অনুধাবন প্রতিষ্ঠান থেকে প্রাপ্ত তথ্য নিয়ে পর্যালোচনা করে সিদ্ধান্ত গৃহীত হয় যে, মঙ্গলবার সন্ধ্যায় বাংলাদেশের আকাশে পবিত্র শাওয়াল মাসের চাঁদ দেখা যায়নি। এমতাবস্থায়, আগামী বৃহস্পতিবার থেকে পবিত্র শাওয়াল মাস গণনা শুরু হবে এবং এদিন ১ শাওয়াল সারাদেশে পবিত্র ঈদুল ফিতর উদযাপিত হবে।

এর আগে, সন্ধ্যা সোয়া ৭টায় ইসলামিক ফাউন্ডেশনের বায়তুল মুকাররম মসজিদের সভাকক্ষে জাতীয় চাঁদ দেখা কমিটির সভা বসে। বাংলাদেশের ৬৪ জেলা থেকে খবর নেওয়া হয় কোথাও শাওয়ালের চাঁদ দেখা গেছে কি না। সব জায়গা থেকেই চাঁদ দেখতে না পাওয়ার খবর পাওয়া যায়।

কমিটির সভাপতি ধর্ম প্রতিমন্ত্রী শেখ মো. আব্দুল্লাহর সভাপতিত্বে ওই সভায় ধর্ম সচিব, ইসলামিক ফাউন্ডেশনের মহাপরিচালক এবং বায়তুল মোকাররম জাতীয় মসজিদের খতিবসহ কমিটির সদস্যরা উপস্থিত ছিলেন।

বিডি প্রতিদিন/এনায়েত করিম


আপনার মন্তব্য