শিরোনাম
প্রকাশ : ১৪ মার্চ, ২০২১ ২০:০৩
আপডেট : ১৪ মার্চ, ২০২১ ২১:৩৭
প্রিন্ট করুন printer

পবিত্র শবে বরাত ২৯ মার্চ

নিজস্ব প্রতিবেদক

পবিত্র শবে বরাত ২৯ মার্চ
প্রতীকী ছবি

আগামী ২৯ মার্চ সোমবার দিবাগত রাত পবিত্র শবে বরাত। বাংলাদেশে আকাশে গতকাল ১৪৪২ হিজরি বর্ষের পবিত্র শাবান মাসের চাঁদ দেখা যায়নি। ফলে  আজ ১৫ মার্চ সোমবার চলমান রজব মাস ৩০ দিন পূর্ণ হবে। আগামী ১৬মার্চ মঙ্গলবার থেকে পবিত্র শাবান মাস গণনা শুরু হবে। সে অনুযায়ী আগামী ২৯ এপ্রিল মোতাবেক ১৪ শাবান সোমবার দিবাগত রাতে সারাদেশে পবিত্র শবে বরাত পালিত হবে। 

মুসলিম উম্মাহ শাবান মাসের ১৪ তারিখ রাতটি সৌভাগ্যের রজনী হিসেবে পালন করেন। এই মর্যাদাপূর্ণ রাতে মহান আল্লাহ তাআলা বান্দাদের জন্য তাঁর অশেষ রহমতের দরজা খুলে দেন।

আজ সন্ধ্যায় জাতীয় মসজিদ বায়তুল মুকাররমস্থ ইসলামিক ফাউন্ডেশনের সভাকক্ষে জাতীয় চাঁদ দেখা কমিটির সভায় এ সিদ্ধান্ত গৃহীত হয়। এতে সভাপতিত্ব করেন ধর্মসচিব মো: নূরুল ইসলাম। 

শবে বরাতের মহিমান্বিত এই রাতে পরম করুণাময় আল্লাহ তাআলার সস্তুষ্টি ও অনুগ্রহ লাভের আশায় ধর্মপ্রাণ মুসলমানরা বেশি বেশি নফল নামাজ আদায়ের পাশাপাশি কোরআন তিলাওয়াত ও জিকির-আজকারে মাধ্যমে ইবাদত-বেন্গেীতে মশগুল থাকবেন। মসজিদে মসজিদে বয়ান ও গুনাহ মাফের জন্য আল্লহর দরবারে ক্ষমা প্রার্থনাসহ  নিরাপদ ভবিষ্যৎ ও জীবনের কল্যাণ কামনা করে বিশেষ দোয়া ও মোনাজাত অনুষ্ঠিত হবে। এ উপলক্ষে অনেকে এ দিন নফল রোজা পালনসহ দান-খয়রাত করেন থাকেন। অনেকে রাতে বা ফজরের নামাজ শেষে কবরস্থানে গিয়ে চিরনিদ্রায় শায়িত আপনজনদের আত্মার মাগফিরাত কামনা করে দোয়া করবেন।

এছাড়া ইবাদত-বন্দেগির পাশাপাশি এদিনে অনেকে আত্মীয়স্বজন, প্রতিবেশি ও গরিব-দুঃখীর হক আদায়ের অংশ হিসেবে বাড়ি বাড়ি হালুয়া, ফিরনি, রুটিসহ হরেক রকমের উপাদেয় খাবার বিতরণ করে থাকেন। 

বিডি-প্রতিদিন/সালাহ উদ্দীন


আপনার মন্তব্য