শিরোনাম
প্রকাশ : ৩০ জুন, ২০২০ ১২:২০

ভারতের অন্ধ্রপ্রদেশে গ্যাস দুর্ঘটনায় নিহত ২, অসুস্থ ৬

দীপক দেবনাথ কলকাতা

ভারতের অন্ধ্রপ্রদেশে গ্যাস দুর্ঘটনায় নিহত ২, অসুস্থ ৬

ভারতের অন্ধ্রপ্রদেশে রাসায়নিক কারখানায় গ্যাস লিক হয়ে ২ শ্রমিকের মৃত্যু হয়েছে। অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি আরও ৪ জন। মঙ্গলবার ভোরের দিকে বিশাখাপত্তনমের পারাওয়ারা এলাকায় ‘সেইনর লাইফ সায়েন্সেস প্রাইভেট লিমিটেড’ নামে একটি ফার্মা কোম্পানি থেকে বেঞ্জিমিডাজোল গ্যাস লিক হয় বলে প্রাথমিকভাবে জানা গেছে।

দুর্ঘটনার সময় ওই কারখানার ভিতর ৩০ জন কাজ করছিলেন। বিষাক্ত গ্যাসে ছয় জন অসুস্থ হয়ে অচেতন হয়ে পড়েন। এরপরই তাদের দুইজনের মৃত্যু হয়। নিহত দুই শ্রমিকের নাম নরেন্দ্র এবং গৌরী শঙ্কর। অসুস্থদের মধ্যে একজনের অবস্থা সঙ্কটজনক।

গ্যাস লিকের সঠিক কারণ জানা গেলেও কারখানার কর্মকর্তাদের আশঙ্কা যান্ত্রিক ত্রুটির কারণেই এই দুর্ঘটনা। দুর্ঘটনার পরই ওই এলাকায় আতঙ্ক ছড়িয়ে পড়ে। পরে ঘটনাস্থল পরিদর্শনে যান জেলা কালেক্টর ভি.বিনয় চাঁদ, পুলিশ কমিশনার আর.কে.মীনা সহ প্রশাসনের শীর্ষ কর্মকর্তারা। গ্যাস লিকের প্রকৃত কারণ খতিয়ে দেখতে উচ্চপর্যায়ের তদন্তের নির্দেশ দিয়েছেন অন্ধ্রপ্রদেশের মুখ্যমন্ত্রী ওয়াই.এস.জগন মোহন রেড্ডি।

উল্লেখ্য, গত মে মাসেই বিশাখাপত্তনমের এল.জি.পরিমার নামে অন্য একটি কারখানা থেকে নির্গত বিষাক্ত গ্যাসের কারণে অন্তত ১২ জনের মৃত্যু হয়েছিল, অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি হয়েছিলেন পাঁচ শতাধিক মানুষ। 

বিডি প্রতিদিন/ফারজানা


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর