শিরোনাম
প্রকাশ : ১৬ মে, ২০২১ ১৩:০৪
আপডেট : ১৬ মে, ২০২১ ১৪:২৩
প্রিন্ট করুন printer

মমতার মন্ত্রিসভায় ২৮% সদস্যের বিরুদ্ধেই ফৌজদারী মামলা, কোটিপতি ৩২ জন!

দীপক দেবনাথ, কলকাতা

মমতার মন্ত্রিসভায় ২৮% সদস্যের বিরুদ্ধেই ফৌজদারী মামলা, কোটিপতি ৩২ জন!
ফাইল ছবি
Google News

বিপুল সংখ্যাগরিষ্ঠতা নিয়ে পশ্চিমবঙ্গে ক্ষমতায় এসেছে তৃণমূল কংগ্রেসের সরকার। ইতিমধ্যেই মুখ্যমন্ত্রী হিসাবে শপথ নিয়েছেন মমতা ব্যনার্জি ও তার মন্ত্রিসভার অন্য সদস্যরা। মমতাকে নিয়ে এবারের মন্ত্রিসভায় মোট সদস্য সংখ্যা ৪৪ জন।

হেভিওয়েট পুরনো মন্ত্রীদের প্রায় প্রত্যেকেই এবারেও জায়গা পেয়েছেন, সেই সাথে ঠাঁই হয়েছে অনেক নতুন মুখও। কিন্তু সেই মন্ত্রিসভার শতকরা ২৮ ভাগ সদস্যের বিরুদ্ধেই রয়েছে ফৌজদারী মামলা (ক্রিমিনাল কেস)।

নির্বাচন কমিশনে জমাকৃত হলফনামা বিশ্লেষণ করেই ‘অ্যাসোসিয়েশন ফর ডেমোক্রেিিটক রিফর্মস’ (এডিআর) এবং ওয়েস্ট বেঙ্গল ইলেকশন ওয়াচ'- এর জরিপে উঠে এসেছে এই তথ্য। মুখ্যমন্ত্রীসহ ৪৩ জন মন্ত্রীর ওপর জরিপ চালানো হয়, নির্বাচনে অংশ না নেওয়ায় জরিপে রাখা হয়নি অর্থমন্ত্রী অমিত মিত্রকে।

তথ্য বলছে, ৪৩ জন মন্ত্রীর মধ্যে ১২ জনের (২৮%) বিরুদ্ধে ফৌজদারী মামলা রয়েছে, এর মধ্যে ৭ জনের (১৬%) বিরুদ্ধে রয়েছে খুন, অপহরণ, নির্যাতন, ধর্ষণের মতো গুরুতর অভিযোগের মামলা। এই মন্ত্রিসভায় কোটিপতির সংখ্যা ৩২ জন (৭৪%)। ৪৩ জন মন্ত্রীর গড় সম্পত্তির পরিমাণ ৪.২৯ কোটি রুপি। 

মমতার মন্ত্রিসভায় সবচেয়ে বিত্তবান সদস্য দুর্যোগ মোকাবিলা ও অসামরিক প্রতিরক্ষা মন্ত্রী জাভেদ আহমেদ খান। কসবা কেন্দ্র থেকে জয়ী জাভেদের মোট সম্পদের পরিমাণ ৩২.৩৩ কোটি রুপি। কম সম্পত্তির অধিকারী হলেন কম রাজ্যের বন প্রতিমন্ত্রীর ঝাড়গ্রাম বিধানসভা কেন্দ্রের বিধায়ক ও সাঁওতালি অভিনেত্রী বীরবাহা হাঁসদার, সম্পত্তির পরিমাণ ৩.০৬ লাখ রুপি।

অন্যদিকে, মন্ত্রিসভার ২৪ জন সদস্যের বিরুদ্ধে ঋণের বোঝা রয়েছে, সেক্ষেত্রেও সবার ওপরে রয়েছেন জাভেদ আহমেদ খান, তার দায়ের পরিমাণ ৪১.৫১ কোটি রুপি। রাজ্যের মন্ত্রীদের মধ্যে ৩২ জন (৭৫ শতাংশ) মন্ত্রীর শিক্ষাগত যোগ্যতা স্নাতক বা তার বেশি, ১০ জন (২৩%) মন্ত্রীর শিক্ষাগত যোগ্যতা অষ্টম থেকে দ্বাদশ শ্রেণির মধ্যে ও একজন মন্ত্রীর ডিপ্লোমা ডিগ্রি রয়েছে। মন্ত্রীসভার ৭ জন (১৬%) সদস্যের বয়স ৩০-৫০ বছরের মধ্যে, ৫১-৮০ বছরের মধ্যে রয়েছেন ৩৬ জন মন্ত্রী (৮৪%)।  

প্রসঙ্গত, গত ৫ মে রাজভবনে মুখ্যমন্ত্রী হিসাবে শপথগ্রহণ করেন মমতা ব্যনার্জি, ১০ মে শপথ নেন মন্ত্রিসভার বাকী ৪৩ জন সদস্য। এবারের মন্ত্রিসভায় নতুন মুখ ২০ জন, মুখ্যমন্ত্রীসহ নারী মন্ত্রী রয়েছেন ৯ জন। 

 

বিডি প্রতিদিন / অন্তরা কবির

এই বিভাগের আরও খবর