শিরোনাম
প্রকাশ : রবিবার, ১ মার্চ, ২০১৫ ০০:০০ টা
আপলোড : ১ মার্চ, ২০১৫ ০০:০০

উন্নয়ন অন্বেষণের আশঙ্কা

রাজস্ব ঘাটতি ৩৪ হাজার কোটি টাকা দাঁড়াবে

রাজস্ব ঘাটতি ৩৪ হাজার কোটি টাকা দাঁড়াবে

রাজনৈতিক অনিশ্চয়তায় চলতি অর্থবছরে (২০১৪-১৫) রাজস্ব আয়ের ঘাটতি ৩৪ হাজার কোটি টাকা দাঁড়াবে বলে আশঙ্কা করছে গবেষণা প্রতিষ্ঠান উন্নয়ন অন্বেষণ। কর আদায়ে ঘাটতির অন্যতম কারণ হিসেবে প্রতিষ্ঠানটি চলমান রাজনৈতিক অস্থিরতাজনিত ব্যবসা-বাণিজ্যের স্থবিরতাকে উল্লেখ করেছে। আর পরিকল্পনা অনুযায়ী সরকারের আয় না হওয়ায় বাজেট ঘাটতি বেড়ে ৭ শতাংশে পৌঁছাতে পারে বলেও মনে করছে সংস্থাটি। গতকাল প্রকাশিত সংস্থাটির মাসিক অর্থনৈতিক পর্যালোচনার ফেব্রুয়ারি সংখ্যায় এ ধরনের আশঙ্কা করা হয়।
গবেষণা প্রতিষ্ঠানটি বলছে, চলমান পরিস্থিতিতে রাজস্ব আয়ের যে তিনটি অন্যতম খাত : আয়কর, মূল্য সংযোজন কর (ভ্যাট) ও আমদানি শুল্ক তার সব কটিতেই নেতিবাচক প্রভাব পড়েছে। বিশেষ করে হরতাল-অবরোধে আমদানি ব্যাহত হওয়ায় প্রচুর পরিমাণে এলসি বাতিল হচ্ছে। এর ফলে প্রত্যাশা অনুযায়ী আমদানি শুল্ক আদায় নাও হতে পারে। আর দোকানপাট স্বাভাবিকভাবে চালু না থাকায় ভ্যাট আদায়েও কাক্সিক্ষত সাফল্য পাওয়া যাবে না। বাজেট ঘাটতি মোকাবিলায় সরকার উন্নয়ন ব্যয় কমানোর পাশাপাশি সামাজিক খাতে বরাদ্দ কমিয়ে দিতে পারে বলে মনে করছে সংস্থাটি। সেটি হলে অর্থনৈতিক প্রবৃদ্ধির যে লক্ষ্য নির্ধারণ করা হয়েছে সেটি অর্জন করা সম্ভব হবে না বলেও পর্যালোচনায় উল্লেখ করা হয়েছে।
চলমান পরিস্থিতি এড়াতে একটি অংশগ্রহণমূলক রাজনৈতিক সংলাপের ওপর গুরুত্বারোপ করে প্রতিষ্ঠানটি বলেছে, এর মধ্য দিয়ে দেশে রাজনৈতিক স্থিতিশীলতা নিশ্চিত হবে, যা ব্যবসা-বাণিজ্য ও সামগ্রিক অর্থনীতিতে গতি সঞ্চার করবে। আর ব্যবসায়িক কর্মকাণ্ডের গতি বৃদ্ধি পেলে রাজস্ব আদায়ের হারও বেড়ে যাবে।


আপনার মন্তব্য

Bangladesh Pratidin

Bangladesh Pratidin Works on any devices

সম্পাদক : নঈম নিজাম,

নির্বাহী সম্পাদক : পীর হাবিবুর রহমান । ইস্ট ওয়েস্ট মিডিয়া গ্রুপ লিমিটেডের পক্ষে ময়নাল হোসেন চৌধুরী কর্তৃক প্লট নং-৩৭১/এ, ব্লক-ডি, বসুন্ধরা আবাসিক এলাকা, বারিধারা, ঢাকা থেকে প্রকাশিত এবং প্লট নং-সি/৫২, ব্লক-কে, বসুন্ধরা, খিলক্ষেত, বাড্ডা, ঢাকা-১২২৯ থেকে মুদ্রিত। ফোন : পিএবিএক্স-০৯৬১২১২০০০০, ৮৪৩২৩৬১-৩, ফ্যাক্স : বার্তা-৮৪৩২৩৬৪, ফ্যাক্স : বিজ্ঞাপন-৮৪৩২৩৬৫। ই-মেইল : [email protected] , [email protected]

Copyright © 2015-2020 bd-pratidin.com