শিরোনাম
শুক্রবার, ৭ ডিসেম্বর, ২০১৮ ০০:০০ টা

সখীপুরের শতাধিক যুবক ধুঁকছে আফ্রিকার হাজতে

অস্ট্রেলিয়ায় চাকরির কথা বলে ভানুয়াতুয় পাচার, প্রতারক চক্রের ১০ জন আটক

সখীপুর (টাঙ্গাইল) প্রতিনিধি

‘অস্ট্রেলিয়ায় গেলে মোটা বেতনের চাকরি হবে’ একথা বলে, টাঙ্গাইলের সখীপুরের ১১০ যুবককে আফ্রিকার একটি দেশে পাচার করা হয়েছে। দেশটির নাম ভানুয়াতু (কতগুলো দ্বীপ নিয়ে এই রাষ্ট্র)। প্রতারণার শিকার যুবকদের স্বজনরা মামলা করায় সখীপুর থানা পুলিশ এ পর্যন্ত পাচারচক্রের ৬ জনকে ধরেছে। এ ছাড়া ভানুয়াতু পুলিশ সেদেশে গ্রেফতার করেছে পাচার চক্রের ৪ জনকে। পাচার হওয়া যুবকদের মধ্যে ১০৭ জন এখন ভানুয়াতুর একটি শহরে পুলিশ হেফাজতে ধুঁকছে বলে জানান তাদের স্বজনরা। পুলিশ হেফাজত থেকে নাসির উদ্দিন নামে একজন মোবাইল ফোনে এ সংবাদদাতাকে বলেন, ‘ভাই, আমাদের বাঁচান! আমাদের পাসপোর্ট নাই, টাকা-পয়সাও নাই। কী যে কষ্ট বোঝাতে পারব না।’

জানা যায়, অস্ট্রেলিয়ায় গেলে চাকরি করে মাসে মাসে পঞ্চাশ হাজার থেকে এক লাখ টাকা পর্যন্ত বেতন পাওয়া যাবে— এই প্রলোভনে সাড়া দেয় টাঙ্গাইলের সখীপুর, কালিহাতী, ময়মনসিংহের ভালুকা, গাজীপুরের জয়দেবপুর এলাকার কয়েকশ মানুষ। তার মধ্যে ১১০ যুবককে নিয়ে যাওয়া হয় আফ্রিকার দ্বীপরাষ্ট্র ভানুয়াতুয়। এদের প্রত্যেকের কাছ থেকে ১২ লাখ থেকে ১৫ লাখ টাকা এবং বেশ কয়েকজনের কাছ থকে ১৯ লাখ টাকা করে হাতিয়ে নেওয়া হয়েছে বলে তাদের স্বজনরা জানান। এভাবে চক্রটি প্রায় ২৫ কোটি টাকা আত্মসাৎ করে।

দেশে-বিদেশে গ্রেফতার : গত ২৪ নভেম্বর মামলা করলে কয়েক সখীপুর থানা পুলিশ প্রতারক চক্রের ৬ জনকে গ্রেফতার করে। এরা হলো, প্রতারক দলের নেতা লুত্ফর রহমান সোহাগ (৩০), সোহাগের বাবা মজিবর রহমান (৬০), শাহজাহান (৩৫), নাসির উদ্দিন (২৪), আলাল উদ্দিন (৩২) ও লায়লী বেগম (৪৫)। তাদেরকে টাঙ্গাইল আদালতে হাজির করা হলে ১৬৪ ধারায় দেওয়া জবানবন্দীতে তারা প্রতারণার অভিযোগ স্বীকার করে। চক্রের অন্য সদস্যদের গ্রেফতারে পুলিশ সচেষ্ট রয়েছে। লুত্ফর রহমান সোহাগকে তিন দিনের রিমান্ডে এনে জিজ্ঞাসাবাদ করছে সখীপুর পুলিশ। এর আগে ২০ নভেম্বর সুমন শিকদার (৪০), তার স্ত্রী নাবিলা (৩২) ও তাদের সহযোগী পলাশ (৩৫) এবং আনোয়ার (৪২) কে গ্রেফতার করে ভানুয়াতু পুলিশ। মামলার তদন্ত কর্মকর্তা (ওসি, তদন্ত) এ.এস.এম লুত্ফল কবির বলেন, ভুক্তভোগী পরিবারদের সবরকম অইনি সহযোগিতা দেওয়া হচ্ছে। সখীপুর থানার ওসি আমির হোসেন বলেন, আইনি প্রক্রিয়ায় বিষয়টি ঊর্ধ্বতন কর্মকর্তাদের জানানো হয়েছে। এই মামলায় টাঙ্গাইল ডিবি পুলিশও কাজ করছে।

সর্বশেষ খবর