Bangladesh Pratidin || Highest Circulated Newspaper

শিরোনাম
প্রকাশ : বুধবার, ১৩ ফেব্রুয়ারি, ২০১৯ ০০:০০ টা
আপলোড : ১২ ফেব্রুয়ারি, ২০১৯ ২৩:২৮

বসন্ত টার্গেটে প্রকাশকরা

মোস্তফা মতিহার

বসন্ত টার্গেটে প্রকাশকরা

মাঘের শেষ দিন। বিদায় নিয়েছে শীত। তবে বিদায়বেলায়ও ছিল না শীতের দাপট। মাঘের শেষে ফাগুনের আগমনে মেলা নতুন করে জমে উঠবে এমন আশাবাদ ছিল প্রকাশকদের। আর সেই আশাতেই অপেক্ষার প্রহর গুনছিলেন তারা। আজ প্রকাশকদের সেই প্রতীক্ষার অবসান ঘটতে যাচ্ছে। ফাগুনের রঙে আজ শুধু প্রকৃতিই সাজবে না, একুশের চেতনায় ঋদ্ধ অমর একুশে গ্রন্থমেলাও সেজে উঠবে বাসন্তী রঙে। ফাগুনের উচ্ছ্বাসে তারুণ্যের উন্মাদনা আজ মেলাকে এগিয়ে নিয়ে যাবে সফলতার দিকে। সেই প্রত্যাশা সোহরাওয়ার্দী উদ্যানের বেশির ভাগ প্রকাশকের। এদিকে গতকাল মাঘের শেষ দিনেও বসন্তের উপস্থিতি অনেকটা লক্ষণীয় ছিল। সারা অঙ্গ বাসন্তী আবিরে ঢেকে এদিন অনেকেই মেলায় এসেছেন। গতকাল মেলার ১২তম দিনের চিত্রটা ছিল এমনই। তবে বাসন্তী আবহ অনেকটা চিত্রিত হলেও এদিনের লোক সমাগমের চিত্রে ছিল মাঘের প্রভাব।

‘বিশ্বাসেরই নিঃশ্বাস নাই’ : গণমাধ্যম ব্যক্তিত্ব ও লেখক হানিফ সংকেতের লেখা নতুন বই। এ বইয়ে লেখকের গভীর পর্যবেক্ষণ উঠে এসেছে। বিভিন্ন অসংগতি তুলে ধরে সমাজকে পরিশুদ্ধ করতে তিনি যেমন নিরন্তর কাজ করে যাচ্ছেন, তেমনি আমাদের নাগরিক সচেতনতা, কৃষ্টি, সংস্কৃতি ও ঐতিহ্যকে ধরে রাখতেও ভূমিকা রাখছেন আন্তরিকতার সঙ্গে। লেখাগুলো বিভিন্ন সময় জাতীয় দৈনিকে প্রকাশিত হয়েছে। বইটি প্রকাশ করেছে অনন্যা প্রকাশনী। প্রচ্ছদ এঁকেছেন ধ্রুব এষ। বইটি পাওয়া যাবে বইমেলায় অনন্যা প্রকাশনীর প্যাভিলিয়নে।

‘গ্রাম মুক্তিযুদ্ধ ও নারী’ : সুলেখা প্রকাশনী প্রকাশ করেছে দেশের শীর্ষস্থানীয় শিল্প প্রতিষ্ঠান বসুন্ধরা গ্রুপের এক্সিকিউটিভ ডিরেক্টর মেজর শাহাব উদ্দিন চাকলাদারের (অব.) উপন্যাস ‘গ্রাম মুক্তিযুদ্ধ ও নারী’। বইটিতে লেখক মুক্তিযুদ্ধ নিয়ে গ্রামবাংলার আবেগ ও হার না মানা মনোভাব ফুটিয়ে তুলেছেন। বইটি পাঠকদের দৃষ্টি আকর্ষণ করতে সক্ষম হবে বলে আশাবাদ ব্যক্ত করেন লেখক মেজর শাহাব উদ্দিন চাকলাদার (অব.)। গতকাল বিকালে গ্রন্থমেলার সোহরাওয়ার্দী উদ্যানের মোড়ক উন্মোচন মঞ্চে বইটির মোড়ক উন্মোচন করেন সাবেক বিচারপতি শরিফ উদ্দিন চাকলাদার। এ সময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন অভিনেতা আফজাল হোসেন ও নজরুল গবেষক শফি চাকলাদার।


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর