মঙ্গলবার, ৭ মে, ২০১৯ ০০:০০ টা
বাণিজ্যমন্ত্রী-অ্যাটকো বৈঠক

টিভি চ্যানেলের তালিকা হবে প্রতিষ্ঠার সময় বিবেচনায়

নিজস্ব প্রতিবেদক

দেশের টিভি চ্যানেলগুলোর প্রতিষ্ঠাকাল বিবেচনা করে একটি তালিকা তৈরি করা হবে বলে জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুন্শি। তিনি বলেন, ‘আমাদের দেশে চ্যানেল সম্প্রচারের ক্ষেত্রে দেশি চ্যানেলগুলোকে প্রাধান্য না দিয়ে বিদেশি চ্যানেলগুলোকে বেশি প্রাধান্য দেওয়া হচ্ছে। এ বিষয়ে তথ্যমন্ত্রীর সঙ্গে আলোচনা হয়েছে। তিনি বলেছেন বেসরকারি টেলিভিশনের একটি তালিকা করে জমা দিতে। এজন্য আজ মঙ্গলবারের মধ্যে একটি তালিকা তৈরি করে অ্যাটকোকে বাণিজ্য ও তথ্য মন্ত্রণালয়ে জমা দিতে বলা হয়েছে।’

গতকাল সচিবালয়ের বাণিজ্য মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে বেসরকারি টেলিভিশন ওনার্স অ্যাসোেিয়শনের (অ্যাটকো) সঙ্গে বৈঠক শেষে তিনি এ কথা জানান। মন্ত্রী জানান, আজ চারটি বিষয়ে আলোচনা হয়েছে। এর মধ্যে দুটি বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এক. দেশি টেলিভিশনগুলোকে অগ্রাধিকারের ভিত্তিতে যেসব টেলিভিশন আগে সম্প্রচার শুরু করেছে, তাদের আগে রেখে একটি তালিকা করা। দুই. ক্যাবল নেটওয়ার্ক সিস্টেম কর ডিজিটালাইজড করা।

বাণিজ্যমন্ত্রী বলেন, ‘ঢাকা ও চট্টগ্রামে ডিজিটালাইজড কাজের অনেক অগ্রগতি হয়েছে। আশা করছি, এ বছরের মধ্যে কাজ শেষ হবে। এ ছাড়া ক্যাবল নেটওয়ার্কিং সিস্টেম ডিজিটাল না হওয়ায় সরকার প্রচুর রাজস্ব হারাচ্ছে।’ আগামী বছরের জুনের মধ্যে সারা দেশের ক্যাবল নেটওয়ার্ক সিস্টেম ডিজিটালাইজড হয়ে যাবে বলে আশা প্রকাশ করেন তিনি। এক প্রশ্নের জবাবে টিপু মুন্শি বলেন, ‘ক্যাবল নেটওয়ার্ক সিস্টেমকে ডিজিটাল করতে যে খরচ হবে, তা ক্যাবল অপারেটরদের বহন করতে হবে। তবে আমদানি পর্যায়ে কিছু শুল্কসুবিধা দেওয়া হবে। এ ছাড়া আমরা তাদের সবধরনের সহযোগিতা করে যাব।’ অ্যাটকো সভাপতি অঞ্জন চৌধুরী বলেন, ক্যাবল নেটওয়ার্ক ডিজিটাল করা হলে সরকার, বেসরকারি টেলিভিশন মালিক ও ক্যাবল অপারেটরÑ এ তিন পক্ষই লাভবান হবে। সরকার বর্তমানে জানে না তার কতজন গ্রাহক আছে। ডিজিটাল হলে সরকার গ্রাহক সম্পর্কে জানতে পারবে এবং রাজস্ব বাড়বে। আর টিভি চ্যানেলগুলোর সিরিয়ালের বিষয়ে তথ্য মন্ত্রণালয় ও বাণিজ্য মন্ত্রণালয়ে আজকের মধ্যে একটি তালিকা পাঠানো হবে। সম্প্রচারের তারিখ অনুযায়ী এ তালিকা করা হবে। এজন্য একটি নীতিমালাও রয়েছে। নীতিমালা বিবেচনায় নিয়ে সিদ্ধান্ত নেওয়ার অনুরোধ জানান তিনি। এ সময় অ্যাটকোর সদস্য ইকবাল সোবহান চৌধুরী, ৭১ টিভির এস এম বাবু, দেশ টিভির আরিফুর রহমান প্রমুখ উপস্থিত ছিলেন।

সর্বশেষ খবর