শিরোনাম
প্রকাশ : মঙ্গলবার, ২১ জানুয়ারি, ২০২০ ০০:০০ টা
আপলোড : ২০ জানুয়ারি, ২০২০ ২৩:৪৯

শিল্পকলায় গিরগিটি

শিশু চলচ্চিত্র উৎসব ২৪ জানুয়ারি থেকে

সাংস্কৃতিক প্রতিবেদক

শিল্পকলায় গিরগিটি

গ্রন্থিক নাট্যগোষ্ঠীর প্রযোজনায় শিল্পকলা একাডেমিতে মঞ্চায়ন হলো ভিন্নধর্মী গল্পের নাটক ‘গিরগিটি’। গতকাল সন্ধ্যায় একাডেমির জাতীয় নাট্যশালার মূল মিলনায়তনে মঞ্চায়ন হয় নাটকটি। একটি মধ্যবিত্ত পরিবারকে কেন্দ্র করে বিন্যস্ত হয়েছে নাটকটির কাহিনি। পারিবারিক জীবনে পরিবারের প্রধান ব্যক্তির ভূমিকা অপরিসীম। তাদের অবহেলা অমনোযোগিতার কারণেই অনেক সময় ঘটে যায় কিছু অপ্রত্যাশিত ঘটনা। এমন গল্প নিয়েই এগিয়ে যায় নাটকটির কাহিনি। মতিউর রহমান রানার রচনা ও নির্দেশনায় নাটকটির বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন- কায়সারুল ইসলাম, রুবেল, রিপন, সোহেল, ফয়সাল আলম, সোহেল খান, স্বপন, আনিসুজ্জামান, নাজমা আক্তার, পুতুল, শাওন প্রমুখ। ২৪ জানুয়ারি থেকে আন্তর্জাতিক শিশু চলচ্চিত্র উৎসব : ‘ফ্রেমে ফ্রেমে আগামীর স্বপ্ন’ প্রতিপাদ্যে ২৪ জানুয়ারি ঢাকায় শুরু হচ্ছে আন্তর্জাতিক শিশু চলচ্চিত্র উৎসব ২০২০। এটি উৎসবের ১৩তম আসর। এবারের উৎসবে ৩৯টি দেশের ১৭৯টি শিশুতোষ চলচ্চিত্র প্রদর্শিত হবে। চিলড্রেনস ফিল্ম সোসাইটির আয়োজনে ওইদিন বিকালে পাবলিক লাইব্রেরির উন্মুক্ত প্রাঙ্গণে আট দিনের এই উৎসবের উদ্বোধন করবেন সাবেক অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। উৎসব উপদেষ্টা পরিষদের চেয়ারম্যান মুস্তাফা মনোয়ারের সভাপতিত্বে এতে বিশেষ অতিথি থাকবেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। পাবলিক লাইব্রেরির শওকত ওসমান মিলনায়তন, জাতীয় জাদুঘরের সুফিয়া কামাল মিলনায়তন, শিল্পকলা একাডেমির চিত্রশালা, অলিয়ঁস ফ্রঁসেজ সেন্টার এবং গ্যোয়েটে ইনস্টিটিউটে প্রদর্শিত হবে উৎসবের ছবিগুলো। বেলা ১১টা, দুপুর ২টা, বিকাল ৪টা ও সন্ধ্যা ৬টায় প্রতিদিন মোট ৪টি করে প্রদর্শনী অনুষ্ঠিত হবে। গতকাল ধানমন্ডির অলিয়ঁস ফ্রঁসেজ সেন্টারে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান উৎসবের সঙ্গে সংশ্লিষ্টরা।

ইশরাত জাহানকে শ্রদ্ধা : ইশরাত নিশাত ছিলেন নাট্যাঙ্গনের প্রাণের মানুষ। নাট্যকর্মীদের হৃদয়ের স্পন্দন। আর সেটা তার শেষ বিদায়ে ফুলেল শুভেচ্ছায় আবারও প্রমাণ করেছে নাট্যকর্মী ও সাংস্কৃতিক অঙ্গনের মানুষ। ফুলেল শুভেচ্ছা প্রদানের সময় চোখের নোনাজলে শ্রদ্ধা, ভালোবাসা ও আবেগেরও বহিঃপ্রকাশ ঘটিয়েছিলেন নাট্যাঙ্গনের মানুষ।

গতকাল দুপুর ১টা থেকে বিকাল সাড়ে ৩টা পর্যন্ত শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার সামনে ইশরাত নিশাতের মরদেহে শ্রদ্ধা নিবেদন করে তার সুহৃদ, শুভাকাক্সক্ষী ও সহকর্মীরা। শ্রদ্ধা নিবেদন পর্বে বক্তৃতা করেন নাট্যব্যক্তিত্ব নাসির উদ্দিন ইউসুফ, নির্দেশক এবং অভিনেতা আলী যাকের, সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি গোলাম কুদ্দুছ, নাট্যকার মাসুম রেজা। পরিবারের পক্ষে বক্তৃতা করেন নিশাতের ছোটবোন নারিতা। আরও শ্রদ্ধা নিবেদন করেন অভিনেত্রী সারা যাকের, সংগীতশিল্পী বাপ্পা মজুমদার, অভিনেত্রী বন্যা মির্জা, অভিনেত্রী মোমেনা চৌধুরী, কামাল বায়েজিদ, বৃন্দাবন দাশ প্রমুখ।


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর