বৃহস্পতিবার, ২০ ফেব্রুয়ারি, ২০২০ ০০:০০ টা

পাঠক চাহিদায় রচনাবলি

মোস্তফা মতিহার

পাঠক চাহিদায় রচনাবলি

অমর একুশে গ্রন্থমেলার ১৮তম দিনে গতকাল পাঠক চাহিদায় গুরুত্ব পেয়েছে বিভিন্ন রচনাবলি। রবীন্দ্রনাথ ঠাকুর, শরৎচন্দ্র চট্টোপাধ্যায়, মানিক বন্দ্যোপাধ্যায়, বিভূতিভূষণ বন্দ্যোপাধ্যায়, জীবনানন্দ দাশ, আল মাহমুদ, সৈয়দ শামসুল হক, হুমায়ূন আহমেদ সম্পর্কিত রচনাবলি চাহিদার শীর্ষে থেকেছে। প্রকাশনায়ও এ বিষয়ে উদ্যোগ লক্ষ্য করা গেছে। যেমন মেলায় কালোত্তীর্ণ লেখকদের চারটি রচনাসমগ্র প্রকাশ করেছে বিভিন্ন প্রকাশনা সংস্থা। এর মধ্যে নন্দিতা প্রকাশ থেকে এসেছে হাসিনা জাহানের ‘রচনা সমগ্র’। আগামী প্রকাশনী থেকে এসেছে হাসনাত আবদুল হাইয়ের রচনাবলি ‘হাসনাত আবদুল হাই রচনাবলি ৩’, ও ‘হাসনাত আবদুল হাই রচনাবলি ৪’ সাহিত্যদেশ থেকে এসেছে এ কে এম আজাদের ফটোগ্রাফি সংকলন ‘ইলিউশন অব ডেসটিনি’। বইগুলো পাঠকদের দ্বারা সমাদৃত হয়েছে বলে জানান বইগুলোর প্রকাশকরা। এ ছাড়া ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের অধ্যাপক সৈয়দ আকরম হোসেন সম্পাদিত ঐতিহ্য থেকে বেশ কয়েক বছর প্রকাশিত ৩০ খন্ডে রবীন্দ্র রচনাবলি, ছয় খন্ডে জীবনানন্দ দাশ রচনাবলি, ১০ খন্ডে বিভূতিভূষণ বন্দ্যোপাধ্যায় রচনাবলি, ১০ খন্ডে মানিক বন্দ্যোপাধ্যায় রচনাবলি এবং ১৩ খন্ডে আল মাহমুদ রচনাবলি’ বিক্রি করতে গিয়ে রীতিমতো হিমশিম খাচ্ছেন প্রকাশনা সংস্থায় কর্মরতরা। ঐতিহ্যের ব্যবস্থাপক আমজাদ হোসেন কাজল বলেন, প্রতিবারের মেলায়ই নতুন নতুন বই আসছে। কিন্তু রবীন্দ্র, জীবনানন্দ, বিভূতিভূষণ ও আল মাহমুদ রচনাবলিগুলো পাঠকদের দ্বারা ব্যাপক সমাদর অর্জন করেছে। কথা প্রসঙ্গে তিনি আরও বলেন, এই বইগুলো শুধু মেলাতেই নয় সারা বছরই বিক্রি করছি। প্রযুক্তির উৎকর্ষতায় মানুষ যতই আধুনিকতার পথে এগিয়ে যাক প্রজন্ম থেকে প্রজন্মে কালোত্তীর্ণ এই লেখকদের বইয়ের চাহিদা বাড়তেই থাকবে।

এদিকে অবসর প্রকাশনা সংস্থায় পাওয়া যাচ্ছে সৈয়দ আজিজুল হক সম্পাদিত ৪ খন্ডে মানিক বন্দ্যোপাধ্যায় গল্পসমগ্র, ৬ খন্ডে মানিক বন্দ্যোপাধ্যায় উপন্যাস সমগ্র, হুমায়ূন আহমেদের ‘সেরা সাত মুক্তিযুদ্ধের উপন্যাস’ ও ‘সেরা সাত ভৌতিক উপন্যাস’, রকিব হাসানের ‘সেরা সাত গোয়েন্দা উপন্যাস’। প্রকাশনা সংস্থার ব্যবস্থাপক ইউনুস আলী বলেন, তাদের প্রকাশনা সংস্থায়ও এই বইগুলোর বেশ কাটতি রয়েছে। এদিকে বিশ্বসাহিত্য কেন্দ্র থেকে প্রকাশিত ১০ খন্ডে সৈয়দ মুজতবা আলীর রচনাবলি, অনন্যা থেকে শামসুর রাহমানের কবিতা সমগ্র, আল মাহমুদের কবিতা সমগ্র, আহসান হাবীব কবিতাসমগ্র, মাওলা ব্রাদার্স প্রকাশিত আখতারুজ্জামান ইলিয়াস রচনাসমগ্র, রুদ্র মুহম্মদ শহীদুল্লাহর ‘রুদ্রসমগ্র’, খান ব্রাদার্স প্রকাশিত ৯ খন্ডে আহমদ ছফা রচনাসমগ্র, চারুলিপি প্রকাশিত ৫ খন্ডে সৈয়দ শামসুল হকের কবিতাসমগ্র, অন্যপ্রকাশ প্রকাশিত ‘হুমায়ূন আহমেদ রচনা সমগ্র’, সৈয়দ শামসুল হক উপন্যাস সমগ্রগুলো রুচিশীল বইপ্রেমীদের নজর কেড়েছে বলে জানিয়েছেন এসব প্রকাশনী সংস্থায় কর্মরতরা। রচনাসমগ্র এর পাশাপাশি গতকাল মেলার ১৮তম দিনে সব ধরনের বইয়েরই আশাতীত বিক্রি হয়েছে। পাঠকদের আগমন ও বই কেনার মধ্য দিয়ে এদিনের মেলা সফলতার দিকে অনেক দূর এগিয়ে রয়েছে বলে জানান বিভিন্ন প্রকাশনা সংস্থায় কর্মরতরা।

গতকাল মেলায় নতুন বই এসেছে ১১৬টি। বাংলা একাডেমির জনসংযোগ উপবিভাগের তথ্য অনুযায়ী, মেলায় নতুন বই প্রকাশিত হয়েছে ২ হাজার ৫৯১টি। আর মঙ্গলবার মেলার ১৭তম দিন পর্যন্ত বাংলা একাডেমি বিক্রি করেছে ১ কোটি ৯ লাখ ৭৯ হাজার ৭৩১ টাকা ৫০ পয়সার বই।

হোসেন আবদুল মান্নানের ‘কেবলই পিছনে তাকাই’ : গবেষক ও গদ্যশিল্পী হোসেন আবদুল মান্নান। পেশাগত জীবনের ব্যস্ততার অবসরে নিয়মিত লেখেন। তাঁর প্রবন্ধ-নিবন্ধ, গল্পে গভীর মননশীলতার ছাপ। ছোট ছোট বাক্য, সহজ-সরল ভাষায় তিনি বেশ কঠিন বিষয়ের অবতারণা করেন। এ বছর বইমেলায় প্রকাশিত হয়েছে তার গদ্যের বই ‘কেবলই পিছনে তাকাই’। এখানে স্থান পেয়েছে ৩১টি নিবন্ধ। বইতে দেশের সমাজের অশেষ গুরুত্বপূর্ণ বিষয়ে তিনি তাঁর পর্যবেক্ষণ সততার সঙ্গে উপস্থাপন ও বিচার-বিশ্লেষণ করেছেন। বইটি প্রকাশ করেছে অন্যপ্রকাশ। প্রচ্ছদ : ধ্রুব এষ। ১২০ পৃষ্ঠার বইটির দাম ৩০০ টাকা। পাওয়া যাচ্ছে বইমেলায় অন্যপ্রকাশের প্যাভিলিয়নে।

মূলমঞ্চ : এদিন বিকাল ৪টায় গ্রন্থমেলার মূলমঞ্চে অনুষ্ঠিত হয় জালাল ফিরোজ রচিত ‘বঙ্গবন্ধু গণপরিষদ সংবিধান’ শীর্ষক আলোচনা। এতে প্রবন্ধ উপস্থাপন করেন মুজতবা আহমেদ মুরশেদ। আলোচনায় অংশ নেন ডালেম চন্দ্র বর্মণ, মোহাম্মদ আনোয়ার হোসেন এবং সাব্বীর আহমেদ। সভাপতিত্ব করেন ইতিহাসবিদ অধ্যাপক সৈয়দ আনোয়ার হোসেন।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর