শুক্রবার, ২৮ আগস্ট, ২০২০ ০০:০০ টা

ফুলেল শ্রদ্ধায় জাতীয় কবির মৃত্যুবার্ষিকী

সাংস্কৃতিক প্রতিবেদক

ফুলেল শ্রদ্ধায় জাতীয় কবির মৃত্যুবার্ষিকী

জাতীয় কবি নজরুলের কবরে গতকাল শ্রদ্ধা জানান স্বজনরা -বাংলাদেশ প্রতিদিন

সুরের মূর্ছনা আর কবিতার দীপ্ত উচ্চারণে মানবতার জয়গান গেয়েছেন দ্রেহ, প্রেম ও চেতনার কবি কাজী নজরুল ইসলাম। সুরে আর বাণীতে বলেছেন প্রেমের কথা, সৃষ্টিকর্মে বন্দনা করেছেন স্রষ্টার। গতকাল কবির ৪৪তম মৃত্যুবার্ষিকীতে ফুলেল শ্রদ্ধায় তাকে স্মরণ করেছে সর্বস্তরের জনসাধারণ ও সমাজের বিভিন্ন অঙ্গনের মানুষ। ফুলে ফুলে ঢাকা পড়েছিল জাতীয় কবির সমাধিসৌধ। শ্রদ্ধা জানাতে কবির মাজার প্রাঙ্গণে সমবেত হয়েছিলেন শিল্পী, সাহিত্যিক, সুহৃদ, শিল্পানুরাগী, স্বজন ও ভক্তরা। কবিকে শ্রদ্ধা নিবেদন করতে আসা বিশিষ্টজনের দাবি ছিল জাতীয় কবি কাজী নজরুল ইসলামকে সরকারি প্রজ্ঞাপনের মাধ্যমে ‘জাতীয় কবির’ স্বীকৃতি প্রদান। কবির পরিবারের সদস্যরা একই দাবি তুলেছেন। গেজেট করে কবিকে সরকারি স্বীকৃতি দেওয়ার দাবি জানান তারা। সমাধিতে পুষ্পস্তবক অর্পণ, আলোচনা, ফাতেহা পাঠ ও সাংস্কৃতিক অনুষ্ঠানসহ নানা বর্ণাঢ্য আয়োজনে কবির মৃত্যুবার্ষিকী     পালন করে বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন ও প্রতিষ্ঠান। 

সকাল সাড়ে ৯টায় কবির সমাধিতে পুষ্পস্তবক অর্পণ করেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। এ সময় দলের কেন্দ্রীয় নেতারা উপস্থিত ছিলেন। বিএনপির পক্ষ থেকে ফুলেল শ্রদ্ধা নিবেদন করেন পার্টির যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী। তার সঙ্গে উপস্থিত ছিলেন বিএনপি, অঙ্গ ও সহযোগী সংগঠনের বিভিন্ন পর্যায়ের নেতারা।

সাংগঠনিক ও প্রাতিষ্ঠানিকভাবে কবির সমাধিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানায় ঢাকা বিশ্ববিদ্যালয়, সংস্কৃতি মন্ত্রণালয়, বাংলা একাডেমি, শিল্পকলা একাডেমি, ন্যাশনাল আওয়ামী পার্টি (ন্যাপ), বাংলাদেশ ন্যাপ, ন্যাশনাল ডেমোক্রেটিক পার্টি-এনডিপি, জাতীয় কৃষক-শ্রমিক মুক্তি আন্দোলন, জাতীয় মানবাধিকার সমিতিসহ আরও সংগঠন। ব্যক্তিগতভাবেও এসেছেন অনেকে। শ্রদ্ধা নিবেদন শেষে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেন, কাজী নজরুল ইসলাম অসাম্প্রদায়িক চেতনার প্রতীক। আমাদের চেতনায় নজরুল চিরজাগরূক থাকবেন। তার অসাম্প্রদায়িক চেতনায় এই দেশ থেকে সাম্প্রদায়িকতার বিষবৃক্ষের মূল উৎপাটন করব বঙ্গবন্ধুর কন্যা শেখ হাসিনার নেতৃত্বে। কবির সমাধিতে পুষ্পস্তবক অর্পণের পর বিএনপির যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী বলেন, যখন গণতন্ত্রের কথা বলা হয়, তখন কাজী নজরুল ইসলাম আমাদের উদ্বুদ্ধ করেন স্বেচ্ছায় নির্যাতন ভোগ করার। কবির নাতনি খিলখিল কাজীর সঙ্গে যোগাযোগ করা হলে তিনি বলেন, তিনি জাতীয় কবি। সরকারিভাবে গেজেট করা উচিত বলে আমিও মনে করি।

 ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক আখতারুজ্জামান বলেন, ভাষা আন্দোলন ও মহান মুক্তিযুদ্ধের চেতনা বিকাশে প্রেরণার এক অসাধারণ উৎস হিসেবে রয়েছেন কাজী নজরুল ইসলাম। মুক্তিযোদ্ধাদের কঠিনতম সময়ে নজরুলের গান, কবিতা অনুপ্রেরণা জুগিয়েছে। বঙ্গবন্ধু নিজেও তার কাছ থেকে অনুপ্রেরণা পেয়েছেন। ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক আবদুল মতিন চৌধুরী ভার্চুয়াল ক্লাস রুমে জাতীয় কবি কাজী নজরুল ইসলামের মত্যুবার্ষিকী উপলক্ষে অনুষ্ঠিত এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক ড. মো. আখতারুজ্জামানের সভাপতিত্বে এতে উপস্থিত ছিলেন নজরুল বিশেষজ্ঞ জাতীয় অধ্যাপক ড. রফিকুল ইসলাম, প্রো-ভাইস চ্যান্সেলর (প্রশাসন) অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ, প্রো-ভাইস চ্যান্সেলর (শিক্ষা) অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল, ঢাবি শিক্ষক সমিতির ভারপ্রাপ্ত সভাপতি অধ্যাপক লুৎফর রহমান এবং সাধারণ সম্পাদক অধ্যাপক ড. নিজামুল হক ভূঁইয়া। আলোচনা সভা সঞ্চালনা ও সূচনা বক্তব্য রাখেন বাংলা বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. সৈয়দ আজিজুল হক।

 

সর্বশেষ খবর