সোমবার, ২৩ নভেম্বর, ২০২০ ০০:০০ টা
অষ্টম কলাম

প্রতি ডোজ মডার্না ভ্যাকসিনের দাম ২৫-৩৭ ডলার

প্রতিদিন ডেস্ক

প্রতি ডোজ মডার্না ভ্যাকসিনের দাম ২৫-৩৭ ডলার

যুক্তরাষ্ট্রের মডার্না তাদের করোনা প্রতিরোধক ভ্যাকসিনের দাম নির্ধারণ করেছে। প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী স্টিফেন ব্যানসেল গতকাল জানিয়েছেন, মডার্না তাদের কভিড-১৯ ভ্যাকসিনের প্রতিটি ডোজের দাম ২৫ থেকে ৩৭ ডলারের মধ্যে রাখবে। সূত্র : রয়টার্স।

এই হিসাবে যুক্তরাষ্ট্রের ১ ডলার বাংলাদেশি মুদ্রায় ৮৪ দশমিক ৭৪ টাকার সমান হওয়ায় মডার্নার প্রতি ডোজ কভিড-১৯ ভ্যাকসিনের দাম পড়বে ন্যূনতম ২ হাজার ১৮৮ টাকা থেকে সর্বোচ্চ ৩ হাজার ১৩৫ টাকা। জার্মান এক সাপ্তাহিককে স্টিফেন ব্যানসেল জানান, ক্রয়াদেশের পরিমাণের ওপর ভিত্তি করে বিভিন্ন দেশের সরকারের কাছ থেকে ডোজপ্রতি টিকার ওই দাম নেওয়া হবে। তিনি বলেন, আমাদের ভ্যাকসিনের খরচ ফ্লুর টিকার মতোই, যেগুলো ১০ থেকে ৫০ ডলারের মধ্যে।

টিকা-সংক্রান্ত আলোচনায় সম্পৃক্ত ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) এক কর্মকর্তা জানান, ইউরোপীয় কমিশন মর্ডানার সঙ্গে তাদের সম্ভাব্য টিকার কয়েক লাখ ডোজ ক্রয়ের একটি চুক্তিতে পৌঁছাতে চাইছে, যেখানে সরবরাহ করা প্রতি ডোজের দাম থাকবে ২৫ ডলারের নিচে। এ বিষয়ে স্টিফেন ব্যানসেল বলেন, এখনো কোনো চুক্তি হয়নি। তবে আমরা ইউরোপীয় কমিশনের সঙ্গে একটি চুক্তির খুবই কাছাকাছি পৌঁছে গেছি। আমরা ইউরোপে টিকা সরবরাহ করতে চাই; এ নিয়ে গঠনমূলক আলোচনাও চলছে। মডার্না সম্প্রতি তাদের পরীক্ষামূলক ভ্যাকসিন কভিড-১৯ প্রতিরোধে ৯৪ দশমিক ৫ শতাংশ কার্যকর বলে দাবি করেছে। ফাইজার এবং বায়োএনটেকও তাদের টিকাটি করোনাভাইরাস প্রতিরোধে ৯৫ শতাংশ কার্যকর বলে দাবি করেছে।

সর্বশেষ খবর