প্রকাশ : সোমবার, ৪ জানুয়ারি, ২০২১ ০০:০০ টা
আপলোড : ৩ জানুয়ারি, ২০২১ ২৩:২০

অষ্টম কলাম

রোহিঙ্গাদের ফেরত নিতে মিয়ানমারকে পররাষ্ট্রমন্ত্রীর চিঠি

নিজস্ব প্রতিবেদক

নতুন বছরের প্রথম দিন মিয়ানমারের প্রতি চিঠি পাঠিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুুল মোমেন। চিঠিতে তিনি নববর্ষে রোহিঙ্গাদের ফেরত নিতে মিয়ানমারের প্রতি অনুরোধ জানিয়েছেন। গতকাল মন্ত্রণালয়ের নিজ দফতরে বছরের প্রথম কার্যদিবসে সংবাদ সম্মেলনে তিনি এ কথা জানান।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, রোহিঙ্গা প্রত্যাবাসন আমাদের জন্য বড় চ্যালেঞ্জ। আমরা এ বছর প্রত্যাবাসন শুরু করতে চাই। ১ জানুয়ারি মিয়ানমারের স্টেট কাউন্সেলর দফতরের মন্ত্রী টিন্ট সোয়েকে চিঠি লিখে এ বছর প্রত্যাবাসন প্রক্রিয়া শুরু করার অনুরোধ করেছি। চিঠিতে আমি মনে করিয়ে দিয়েছি তাদের প্রতিশ্রুতির কথা। তারা প্রতিশ্রুতি দিয়েছিলেন যে, নিরাপত্তা দিয়ে রোহিঙ্গাদের ফেরত নেবে। রাখাইনে সহায়ক পরিবেশ তৈরি করবে কিন্তু কোনো অগ্রগতি হয়নি। আবদুল মোমেন বলেন, আমি বলেছি এর জন্য দরকার রাজনৈতিক সদিচ্ছা এবং নববর্ষে আমরা আশা করি যে, আপনারা আপনাদের কথা রাখবেন।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, মিয়ানমারের ব্যবহারে পরিবর্তন হচ্ছে। আমরা আশাবাদী। দ্বিপক্ষীয়, ত্রিপক্ষীয় ও বহুপক্ষীয় আলোচনা অব্যাহত রেখেছি। এমনকি আইনি কাঠামোর মধ্যেও কাজ করছি। যত ব্যবস্থা আছে সব নিয়ে কাজ করছি। মিয়ানমারকে যাচাই-বাছাই করার জন্য ৬ লাখের বেশি রোহিঙ্গার তালিকা দেওয়া হয়েছে জানিয়ে তিনি বলেন, এর মধ্যে তারা ২৮ হাজার যাচাই-বাছাই করেছে। তারা অত্যন্ত ধীরগতিতে ব্যবস্থা নিচ্ছে।

ত্রিপক্ষীয় বৈঠক বিষয়ে মন্ত্রী বলেন, বাংলাদেশ, চীন ও মিয়ানমার ত্রিপক্ষীয় ব্যবস্থার উদ্যোক্তা হচ্ছে চীন। তারা এটি নিয়ে কাজ করছে। আমরা সব সময় তৈরি। তারা যখন তারিখ দেবে আমরা বসব।


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর