সোমবার, ২৫ জানুয়ারি, ২০২১ ০০:০০ টা

এখন রাজনীতি বলতে কিছু নেই, চলছে অপরাজনীতি

-আ আ ম স আরেফিন সিদ্দিক

এখন রাজনীতি বলতে কিছু নেই, চলছে অপরাজনীতি

ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক বলেছেন, আমাদের দেশে সমস্যা হয়ে গেছে, এখন রাজনীতি বলতে কিছু নেই। রাজনীতির নামে চলছে অপরাজনীতি। যে কারণে রাজনীতি করার জন্য শুধু লবিং, গ্রুপিং নয়, টাকা পয়সা পর্যন্ত লেনদেন হয়। এখন রাজনীতি স্বচ্ছতা ও জবাবদিহিতার জায়গায় নেই। রাজনীতিতে আদর্শ অনেক দূরে সরে গেছে। এখন শিক্ষকদের এই বাস্তবতা মেনে নিয়ে দায়িত্বশীলতার আচরণ করতে হবে।

গতকাল সন্ধ্যায় বাংলাদেশ প্রতিদিনের সঙ্গে ফোনে আলাপচারিতায় তিনি এ কথা বলেন। ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সাবেক সভাপতি অধ্যাপক আরেফিন সিদ্দিক বলেন, সব নীতির শ্রেষ্ঠ নীতি হচ্ছে রাজনীতি। রাজনীতি হচ্ছে দেশ ও মানুষের কল্যাণের জন্য। সেই অর্থে মানুষ রাজনীতি করলে কোনো সমস্যা আমি দেখি না। কারণ, রাজনীতির মূল উদ্দেশ্য জনকল্যাণ। যে রাজনীতি করছেন, তার তো একটি আদর্শ নিয়ে রাজনীতি করার কথা। রাজনীতিতে থাকাটা সম্মানজনক কিনা তা তাদের বুঝতে হবে।

তিনি বলেন, অনেক সময় কোনো কিছুর সঙ্গে জড়িত না থেকেও রাজনীতির কারণে বিব্রতকর পরিস্থিতিতে পড়তে হয়। শিক্ষকরা কতটুকু রাজনীতি করবেন বা করবেন না সেটা তাদেরই নির্ধারণ করতে হবে। শিক্ষকদের এখন বড় দায়িত্ব হবে, তাদের শিক্ষক হিসেবে বিশ্বাসযোগ্যতা বজায় রাখা। রাজনীতি যদি আদর্শের জায়গা থেকে করা হয়, সেই রাজনীতি শিক্ষকরা অবশ্যই করবেন। ছাত্র-ছাত্রীদের সেইভাবে তৈরি করবেন।

আ আ ম স আরেফিন সিদ্দিক আরও বলেন, অতীতে ভাষা আন্দোলন থেকে শুরু করে সব গণতান্ত্রিক আন্দোলনে ছাত্র-শিক্ষকরাও ছিলেন। তারাই আমাদের অনুপ্রাণিত করেছেন। সেই আদর্শকে সামনে রেখেই আমরা এগিয়েছি। কিন্তু সময়ের পরিবর্তন হয়ে গেছে। অন্য দশজন পেশাজীবী যেভাবে রাজনীতির সঙ্গে যুক্ত হচ্ছেন শিক্ষকরাও সেভাবে রাজনীতি করছেন। এটা দুঃখজনক।

সর্বশেষ খবর