শিরোনাম
প্রকাশ : বৃহস্পতিবার, ১৮ ফেব্রুয়ারি, ২০২১ ০০:০০ টা
আপলোড : ১৭ ফেব্রুয়ারি, ২০২১ ২৩:৪৪

ভোজ্য তেলের নতুন দাম নির্ধারণ করে দিল সরকার

প্রতি লিটার বোতলজাত সয়াবিন ১৩৫ টাকা

নিজস্ব প্রতিবেদক

আন্তর্জাতিক বাজারের সঙ্গে সমন্বয় রেখে ভোজ্য তেলের মিলগেট, পরিবেশক ও খুচরা এই তিন স্তরের মূল্য নির্ধারণ করে দিয়েছে অত্যাবশ্যকীয় পণ্য বিপণন সংক্রান্ত সরকারি ও ব্যবসায়ী সংগঠনের সমন্বয়ে গঠিত জাতীয় কমিটি। এর ফলে প্রতি লিটার বোতলজাত সয়াবিনের খুচরা মূল্য ১৩৫ টাকা, খোলা সয়াবিন ১১৫ টাকা এবং পাম তেলের লিটারপ্রতি খুচরা মূল্য পড়বে ১০৪ টাকা। এ ছাড়া ৫ লিটারের বোতলজাত সয়াবিনের নতুন দাম ধরা হয়েছে ৬৩০ টাকা।

গতকাল বাণিজ্য মন্ত্রণালয়ে অনুষ্ঠিত এক প্রেস ব্রিফিংয়ে ভোজ্য তেলের এই নতুন মূল্য ঘোষণা করা হয়। এ সময় বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেন, আন্তর্জাতিক বাজারে ভোজ্য তেলের দাম বেড়েছে। সার্বিক পরিস্থিতি বিবেচনায় নিয়ে জাতীয় কমিটি ভোজ্য তেলের দাম নির্ধারণ করেছে। আন্তর্জাতিক বাজারদরের সঙ্গে সামঞ্জস্য রেখে ভোজ্য তেলের দাম নিয়মিত পুনর্নির্ধারণ করা হবে বলেও জানান মন্ত্রী। রমজান মাসকে সামনে রেখে নিত্যপ্রয়োজনীয় পণ্যের পর্যাপ্ত মজুদ সৃষ্টির ওপর গুরুত্বারোপ করে টিপু মুনশি বলেন, কোনো অবস্থাতেই যাতে নিত্যপ্রয়োজনীয় পণ্যের সংকট না হয়, এ জন্য সরকার প্রয়োজনীয় সব ধরনের সহযোগিতা প্রদান করবে। প্রেস ব্রিফিংয়ে জানানো হয়, খোলা সয়াবিন প্রতি লিটার মিলগেটে ১০৭ টাকা, পরিবেশক মূল্য ১১০ টাকা এবং বোতলজাত সয়াবিন মিলগেট মূল্য ১২৩ টাকা ও পরিবেশক মূল্য ১২৭ টাকা নির্ধারণ করা হয়েছে। এ ছাড়া ৫ লিটার বোতলজাত সয়াবিন মিলগেট মূল্য ৫৯০ টাকা, পরিবেশক মূল্য ৬১০ টাকা এবং প্রতি লিটার পাম সুপার (খোলা) মিলগেট মূল্য ৯৫ টাকা ও পরিবেশক মূল্য ৯৮ টাকা নির্ধারণ করা হয়েছে।

বাণিজ্য সচিব ড. মো. জাফর উদ্দীনের সঞ্চালনায় অনুষ্ঠানে উপস্থিত ছিলেন জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরের মহাপরিচালক বাবলু কুমার সাহা, বিএফটিআই-এর পরিচালক মো. ওবায়দুল আজম, বাংলাদেশ ট্রেড অ্যান্ড ট্যারিফ কমিশনের সদস্য (বাণিজ্যনীতি) আবু রায়হান আলবেরুনী প্রমুখ।


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর