শিরোনাম
প্রকাশ : শনিবার, ১৭ এপ্রিল, ২০২১ ০০:০০ টা
আপলোড : ১৬ এপ্রিল, ২০২১ ২৩:৪০

করোনায় মৃত্যুপুরীতে ভারত বিশ্বে আক্রান্ত ১৪ কোটির ঘরে

প্রতিদিন ডেস্ক

করোনায় মৃত্যুপুরীতে ভারত বিশ্বে আক্রান্ত ১৪ কোটির ঘরে
Google News

প্রাণঘাতী করোনাভাইরাসের তান্ডবে দিশাহারা হয়ে পড়েছে ভারত। এরই মধ্যে মৃত্যুপুরীতে পরিণত হয়েছে বিশ্বের দ্বিতীয় বৃহত্তম জনসংখ্যার দেশটি। সেখানে এক দিনেই প্রায় ১ হাজার ২০০ মানুষের মৃত্যু হয়েছে এই ভাইরাসে আক্রান্ত হয়ে। এদিকে বিশ্বে আক্রান্তের সংখ্যাও এখন ১৪ কোটির ঘরে চলে এসেছে। এনডিটিভির খবরে বলা হয়েছে, ভারতে গত ২৪ ঘণ্টায় (বৃহস্পতিবার) করোনায় আক্রান্ত হয়েছে ২ লাখ ১৭ হাজার ৩৫৩ জন।  এ নিয়ে মোট আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়ায় ১ কোটি ৪২ লাখ ৮৭ হাজার ৭৪০ জনে।  এই সময়ে মৃত্যু হয়েছে ১ হাজার ১৮৫ জনের।  এ নিয়ে মৃত্যুর পরিসংখ্যান বেড়ে ১ লাখ ৭৪ হাজার ৩০৪ জন হয়েছে।  ভারতের রাজ্যগুলোর মধ্যে মহারাষ্ট্র, কেরালা, দিল্লি এবং কর্নাটকের দৈনিক সংক্রমণ সবচেয়ে বেশি।  কর্নাটক ও নয়াদিল্লিতে করোনা পরিস্থিতি ভয়াবহ। ১৪ হাজার ৭৩৮ জন আক্রান্ত হয়েছেন কর্নাটকে।  আর দিল্লিতে                ২৪ ঘণ্টায় ১৬ হাজার ৬৯৯ জনের করোনা শনাক্ত হয়েছে। নয়াদিল্লির রাজ্য সরকার রাত্রিকালীন কারফিউ জারি করেছে, বন্ধ রেখেছে শপিং মল। এদিকে গতকাল সকালে দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় ২৪ ঘণ্টায় ২ লাখ ১৭ হাজার ৩৫৩ জনের দেহে ভাইরাসের উপস্থিতি শনাক্তের খবর নিশ্চিত করেছে। এ নিয়ে গত ৯ দিনে ৮ বার ভারত দৈনিক শনাক্তে আগের দিনের রেকর্ড ভেঙেছে। এ দিন ভারতের স্বাস্থ্য মন্ত্রণালয়ের দেওয়া তথ্যে সর্বশেষ ২৪ ঘণ্টায় দেশটিতে আরও এক হাজার ১৮৫ জনের মৃত্যুর খবরও দেওয়া হয়েছে।

বিশ্বে আক্রান্তের সংখ্যা ১৪ কোটির ঘরে : করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে বিশ্বব্যাপী মৃত্যুর সংখ্যা ৩০ লাখ ছাড়িয়েছে। গতকাল সকাল পর্যন্ত এ সংখ্যা ছিল ৩০ লাখ আড়াই হাজার। আর আক্রান্তের মোট সংখ্যা ছিল ১৩ কোটি ৯৯ লাখ। প্রতিদিন আক্রান্ত যোগ হচ্ছে ৮ লাখ ৩৮ হাজার করে। আর মৃত্যু যোগ হচ্ছে প্রায় ১৪ হাজার করে। ওয়ার্ল্ডোমিটারের হিসাব অনুযায়ী, বিশ্বে করোনাভাইরাস আক্রান্ত হয়ে সবচেয়ে বেশি মৃত্যু হয়েছে যুক্তরাষ্ট্রে। দেশটিতে এ পর্যন্ত করোনায় ৫ লাখ ৭৮ হাজার ৯৯৩ জনের প্রাণ নিয়েছে এই মহামারী। এ ছাড়া করোনা শনাক্ত হয়েছে ৩ কোটি ২২ লাখ ২৪ হাজার ১৩৯ জনের। আর সুস্থ হয়েছেন ২ কোটি ৪৭ লাখ ৭০ হাজার ৯৮০ জন।

যুক্তরাষ্ট্রের পর করোনায় সবচেয়ে ক্ষতিগ্রস্ত দেশ ভারত। এশিয়ার মধ্যে করোনায় সবচেয়ে বিপর্যস্ত অবস্থা দেশটির। তালিকায় তৃতীয় স্থানে রয়েছে ব্রাজিল। লাতিন আমেরিকার এই দেশটিতে এখন পর্যন্ত করোনা আক্রান্ত হয়েছেন ১ কোটি ৩৭ লাখ ৫৮ হাজার ৯৩ জন। তাদের মধ্যে মারা গেছেন ৩ লাখ ৬৫ হাজার ৯৫৪ জন। আর সুস্থ হয়েছেন ১ কোটি ২২ লাখ ৩৬ হাজার ২৯৫ জন।

করোনাভাইরাস শনাক্তের তালিকায় চারে ইউরোপের দেশ ফ্রান্স। দেশটিতে এখন পর্যন্ত ৫১ লাখ ৮৭ হাজার ৮৭৯ জনের করোনা শনাক্ত হয়েছে। মারা গেছেন ১ লাখ ৭৩ জন। আর সুস্থ হয়েছেন ৪ লাখ ৮ হাজার ৩৫ জন।

এই বিভাগের আরও খবর