শুক্রবার, ১৯ নভেম্বর, ২০২১ ০০:০০ টা

রাস উৎসবে পুণ্যার্থী ও পর্যটকের ভিড়

প্রতিদিন ডেস্ক

রাস উৎসবে পুণ্যার্থী ও পর্যটকের ভিড়

পুণ্যার্থী ও দর্শনার্থীর পদচারণে মুখরিত কুয়াকাটা সমুদ্রসৈকত -বাংলাদেশ প্রতিদিন

বাগেরহাটে সুন্দরবনের শরণখোলা রেঞ্জের দুবলার চরের আলোরকোল ও পটুয়াখালীর কুয়াকাটায় গতকাল শুরু হয়েছে সনাতন ধর্মাবলম্বীদের রাস উৎসব। আজ ভোরে সমুদ্রের জোয়ারের পানিতে তারা পাপমোচনের আশায় অংশ নেবেন পুণ্য¯œানে। এদিকে দিনাজপুরের কান্তজিউ মন্দির প্রাঙ্গণে গত রাতে শুরু হয়েছে মাসব্যাপী রাস উৎসব। আর আজ মৌলভীবাজারের কমলগঞ্জে মণিপুরি সম্প্রদায়ের মহারাসলীলা অনুষ্ঠিত হবে। এরই মধ্যে এলাকায় শুরু হয়েছে সাজ সাজ রব।

দিনাজপুর প্রতিনিধি জানান, রাস উৎসবের পাশাপাশি এখানে মাসব্যাপী রাসমেলা বসলেও এবারে করোনার কারণে মেলা হচ্ছে না। এর পরও রাস উৎসবে দেশ-বিদেশের ভক্ত-পুণ্যার্থীরা আসছেন। দিনাজপুর পূজা উদ্যাপন পরিষদ সভাপতি ও প্রেস ক্লাব সভাপতি স্বরূপ বক্সী বাচ্চু জানান, প্রতি বছর রাসপূর্ণিমার রাতে রাধা-কৃষ্ণের রাস উৎসব উপলক্ষে মন্দির প্রাঙ্গণে এ উৎসব শুরু হয়। ১৭৫২ সাল থেকে এখানে রাস উৎসব উদ্যাপন হয়ে আসছে। সেই ধারাবাহিকতায় এটি উৎসবের ২৬৯তম বছর। রাস উৎসবে বিভিন্ন জেলাসহ দেশ-বিদেশের ভক্ত-পুণ্যার্থী ও পর্যটক ভিড় জমান। বাগেরহাট প্রতিনিধি জানান, সুন্দরবনের শরণখোলা রেঞ্জের দুবলার চরের আলোরকোলে বঙ্গোপসাগর মোহনায় গত সন্ধ্যায় রাসপূজা অনুষ্ঠিত হয়। আজ ভোরে সমুদ্রের জোয়ারের পানিতে সনাতন ধর্মাবলম্বীরা পাপমোচনের আশায় অংশ নেবেন রাস পুণ্য¯œানে।

পটুয়াখালী প্রতিনিধি       জানান, পর্যটন কেন্দ্র কুয়াকাটায় সনাতন ধর্মাবলম্বীদের তিন দিনব্যাপী রাসপূজা অধিবাসের মধ্য দিয়ে শুরু হয়েছে। বুধবার দিবাগত রাত ১২টা ১ মিনিটে ১৭ জোড়া রাধা-কৃষ্ণের যুগল প্রতিমা স্থাপনের মধ্য দিয়ে রাসপূজার অধিবাস শুরু হয়। এ সময় ভাগবত পাঠ, আরতি, শাক, উলু-শঙ্খ ধ্বনি ও নামকীর্তনে মুখরিত হয়ে ওঠে পুরো মন্দির প্রাঙ্গণ। কুয়াকাটা শ্রীশ্রীরাধা-কৃষ্ণ মন্দির ও তীর্থযাত্রী সেবাশ্রমে স্বাস্থ্যবিধি মেনে সনাতন ধর্মাবলম্বীরা রাসের আনুষ্ঠানিকতা শুরু করেন।

কমলগঞ্জে মণিপুরি সম্প্রদায়ের মহারাসলীলা, সাজ সাজ রব : মৌলভীবাজার প্রতিনিধি জানান, জেলার ক্ষুদ্র নৃতাত্ত্বিক জনগোষ্ঠীর অন্যতম বিশ্বনন্দিত সাংস্কৃতিক ধারক মণিপুরি সম্প্রদায়ের প্রধার ধর্মীয় উৎসব মহারাসলীলা আজ। এ বছরও কমলগঞ্জের মাধবপুর জোড়া মন্ডপ ও আদমপুরের দুটি মন্ডপে সব প্রস্তুতি সম্পন্ন করেছেন আয়োজকরা। উৎসব ঘিরে মণিপুরি সম্প্রদায়ে বিরাজ করছে উৎসাহ-উদ্দীপনা। মণিপুরিদের ধর্মীয় উৎসব মহারাসলীলা উপলক্ষে বিভিন্ন কর্মসূচি গ্রহণ করা হয়েছে।

সর্বশেষ খবর