সোমবার, ১১ এপ্রিল, ২০২২ ০০:০০ টা

বিদ্যুতের দাম বৃদ্ধির প্রস্তাব

নিজস্ব প্রতিবেদক

গ্যাসের দাম বৃদ্ধির গণশুনানি শেষে এবার বিদ্যুতের দাম বৃদ্ধির উদ্যোগ নেওয়া হয়েছে। বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের (পিডিবি) প্রস্তাবনার পরিপ্রেক্ষিতে আগামী ১৮ মে গণশুনানির জন্য দিন ধার্য করেছে বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি)। এদিন রাজধানীর নিউ ইস্কাটনের বিয়াম ফাউন্ডেশন মিলনায়তনে সকাল সাড়ে ১০টা থেকে বিকাল ৫টা পর্যন্ত এ গণশুনানি অনুষ্ঠিত হবে বলে সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে বিইআরসি কর্তৃপক্ষ।

বিজ্ঞপ্তিতে বলা হয়, বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন আইন-২০০৩ অনুযায়ী বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড বিদ্যুতের পাইকারি (বাল্ক) ট্যারিফ পরিবর্তনের জন্য কমিশনে প্রস্তাব সংবলিত আবেদন দাখিল করেছে। আবেদন পরবর্তী কার্যক্রম গ্রহণের জন্য কমিশনের গঠিত কারিগরি মূল্যায়ন টিম সুপারিশ করেছে। আগ্রহী ব্যক্তি বা প্রতিষ্ঠান অথবা সংস্থাকে ২৮ এপ্রিলের মধ্যে শুনানি-পূর্ব লিখিত বক্তব্য বা মতামত কমিশনে পাঠানোর জন্য অনুরোধ করা হয়েছে। সম্প্রতি বিদ্যুতের পাইকারি মূল্যহার ৬৯ শতাংশ বৃদ্ধির জন্য বিইআরসির কাছে প্রস্তাব দিয়েছে পিডিবি। এ ব্যাপারে কথা বলতে গিয়ে বিদ্যুতের দাম বৃদ্ধির আগাম বার্তাও দিয়েছেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ।

বিদ্যুতের দাম বৃদ্ধির জন্য গত জানুয়ারির মাঝামাঝি বিইআরসির কাছে লিখিত প্রস্তাব দেয় দেশের বিদ্যুৎ খাতের শীর্ষ সরকারি সংস্থা পিডিবি। এতে পাইকারি পর্যায়ে বিদ্যুতের দাম গড়ে ৬৬ থেকে ৭৯ শতাংশ পর্যন্ত বৃদ্ধির কথা বলা হয়। গত বছরের নভেম্বরে ডিজেল ও কেরোসিনের দাম বৃদ্ধি কার্যকর এবং জানুয়ারিতে গ্যাসের দাম বৃদ্ধির প্রস্তাবের মধ্যেই আসে বিদ্যুতের দাম বৃদ্ধির প্রস্তাব।

সর্বশেষ খবর