মঙ্গলবার, ৯ আগস্ট, ২০২২ ০০:০০ টা

ফিলিস্তিনে নিহত বেড়ে ৪৪, যুদ্ধবিরতি ইসরায়েলের

প্রতিদিন ডেস্ক

অবরুদ্ধ গাজা উপত্যকায় ৪৪ জন ফিলিস্তিনি নিহত হওয়ার পর ইসরায়েল ও ফিলিস্তিনের মধ্যে যুদ্ধ বিরতি কার্যকর হয়েছে। গতকাল থেকে কার্যকর হওয়া এই যুদ্ধ বিরতির জন্য মধ্যস্থতা করে মিসর। খবর : বিবিসি, রয়টার্স, হারেতজর।

ফিলিস্তিনের স্বাস্থ্য মন্ত্রণালয় জানায়, টানা তিন দিনে ইসরায়েলি বাহিনীর নৃশংস বিমান হামলায় গাজায় নিহতের সংখ্যা বেড়ে ৪৪ হয়েছে। এর মধ্যে ১৫ শিশুও রয়েছে। অন্যদিকে ইসরায়েল দাবি করছে, গাজা থেকে ইসলামিক জিহাদের ছোড়া রকেট হামলার জবাবেই তাদের বিভিন্ন আস্তানায় অভিযান পরিচালনা করা হয়েছে।

খবরে বলা হয়, গত রবিবার সন্ধ্যা রাত থেকে দুই পক্ষের মধ্যে যুদ্ধ বিরতি কার্যকর হয়েছে। এর মধ্য দিয়ে এক বছরেরও বেশি সময়ের মধ্যে গাজায় শুরু হওয়া সবচেয়ে গুরুতর সংঘাত বন্ধ হওয়ায় আশা জাগতে শুরু করেছে বলে জানিয়েছে আন্তর্জাতিক গণমাধ্যম। খবরে জানানো হয়, ইসলামিক জিহাদ ও ইসরায়েল, উভয় পক্ষই পৃথক বিবৃতির মাধ্যমে যুদ্ধবিরতির ঘোষণা দেয় এবং এ বিষয়ে মধ্যস্থতার জন্য মিসরকে ধন্যবাদ জানায়। এক বিবৃতিতে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন এ অস্ত্ররিবতিকে স্বাগত জানিয়েছেন এবং বেসামরিক হতাহতের ঘটনায় তদন্তের আহ্বান জানান।

এদিকে ইরানের রাজধানী তেহরানে এক সংবাদ সম্মেলনে ইসলামিক জিহাদের নেতা জিয়াদ আল নাখলা জানান, কায়রো আল সাদিসহ তাদের গোষ্ঠীর দুই উচ্চপদস্থ নেতার ‘মুক্তির জন্য কাজ করবে’। ইসলামিক জিহাদ রকেট ছোড়া বন্ধ করলে তাদের দুই নেতার মুক্তির দাবি নিয়ে ইসরায়েল ‘আলোচনায়’ বসবে, এমন শর্তে অস্ত্রবিরতি হয়েছে বলে মিসরীয় কর্মকর্তারা জানিয়েছেন।

সর্বশেষ খবর