বৃহস্পতিবার, ১৮ আগস্ট, ২০২২ ০০:০০ টা

শিক্ষার পরিবেশের জন্যই দরকার

সাইফ মাহমুদ জুয়েল

শিক্ষার পরিবেশের জন্যই দরকার

জাতীয়তাবাদী ছাত্রদলের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক সাইফ মাহমুদ জুয়েল বলেছেন, ক্যাম্পাসগুলোতে এখন শিক্ষার সুষ্ঠু পরিবেশই নেই। শিক্ষকরা এখন একটি নির্দিষ্ট দলের রাজনীতি করেন। ফলে শিক্ষার্থীরা তাদের শিক্ষার অধিকার থেকে বঞ্চিত হচ্ছে। অপর দিকে ক্ষমতাসীন ছাত্রসংগঠন ছাত্রলীগ ক্যাম্পাসগুলোকে নিজেদের সম্পত্তি মনে করে। ফলে ক্যাম্পাসে কোনো সহনশীলতা নেই। সহনশীলতা তো দূরের কথা, আমরা এখন আমাদের নিজেদের মতামতই ব্যক্ত করতে পারি না। শিক্ষার পরিবেশের জন্যই সহনশীলতা জরুরি। তিনি বলেন, ছাত্রলীগ তাদের স্বাতন্ত্র্য হারিয়ে এখন শিক্ষার্থীদের অধিকার হরণ করছে। ছাত্রলীগের স্বাতন্ত্র্য থাকলে তারা শিক্ষার্থীদের ওপর হামলার ঘটনা ঘটাত না। সাম্প্রতিক সময়ে আমরা বুয়েটে দেখলাম, সাধারণ শিক্ষার্থীরা একজোট হয়ে ছাত্রলীগকে ক্যাম্পাসে প্রতিরোধ করছে। তাদের গ্রহণযোগ্যতার বিষয়টি চিন্তা করতে হবে। ছাত্রলীগ যদি আওয়ামী লীগে মিশে না যেত, তাহলে এই পরিণতি হতো না। তারা শিক্ষার্থীদের পরস্পর সহপাঠী ভাবতে পারত, ছাত্রবান্ধব রাজনীতি করতে পারত। সাইফ মাহমুদ জুয়েল বলেন, অবশ্যই ছাত্রলীগ আওয়ামী লীগের আদর্শ বাস্তবায়ন করতে পারবে, কিন্তু কী প্রক্রিয়ায় তারা তা করছে, তা চিন্তা করতে হবে।

আপনি তো শিক্ষার্থীদের মারপিট করতে পারেন না, বা তার অধিকার হরণ করতে পারেন না। বর্তমানে ছাত্রলীগের হাতে অপরাপর কোনো ছাত্র সংগঠনই নিরাপদ নয়। সম্প্রতি তেল গ্যাস নিয়ে যে আন্দোলন হলো, তাতেও আমরা তাদের সহনশীলতা দেখিনি, তারা কি তেল-গ্যাসের দাম কমুক, তা চান না।

তিনি বলেন, রাজনীতির সঠিক অর্থই সহনশীলতা, একে অপরের মতকে শ্রদ্ধা করা। একদলীয় কোনো ব্যবস্থা রাজনীতি হতে পারে। কিন্তু বর্তমানে ক্যাম্পাসগুলোর অবস্থা তেমনই। ছাত্রলীগের হাতে অন্য ছাত্রসংগঠনগুলো নিরাপদ নয়।

 

সর্বশেষ খবর