বৃহস্পতিবার, ১৮ আগস্ট, ২০২২ ০০:০০ টা

মুক্তচিন্তার বিকাশ প্রয়োজন

ফয়েজ উল্লাহ

মুক্তচিন্তার বিকাশ প্রয়োজন

বাংলাদেশ ছাত্র ইউনিয়নের সভাপতি ফয়েজ উল্লাহ বলেন, বর্তমানে শিক্ষাঙ্গনে সহনশীলতা নেই বললেই চলে। মুক্ত চিন্তার বিকাশ ও শিক্ষার জন্য সহনশীলতা দরকার। ক্যাম্পাসে একে তো ছাত্র সংসদ নির্বাচন নেই, সেই সঙ্গে ক্ষমতাসীন ছাত্রসংগঠনের আধিপত্য। আর যে সব বিশ্ববিদ্যালয়ে ছাত্র রাজনীতি নিষিদ্ধ সেখানে প্রশাসনের অগোচরে সাম্প্রদায়িক রাজনীতি হচ্ছে। প্রশাসনের কাছ থেকে শিক্ষার্থীরা হেনস্তার শিকার হচ্ছেন। তিনি বলেন, সুস্থধারার ছাত্ররাজনীতির অভাবে  শিক্ষার্থীরা ছাত্ররাজনীতির প্রতি বিমুখ হচ্ছে। তাদের দাবি-দাওয়া পূরণ হচ্ছে না। এর জন্য দায়ী ক্ষমতাসীন ছাত্রসংগঠন।

এক সময় ছাত্রদল, শিবির ছিল। এখন ছাত্রলীগ ভয়াবহ রূপ ধারণ করেছে। তাদের রাজনৈতিক কর্মসূচিতে জোর করে প্রথম ও দ্বিতীয় বর্ষের শিক্ষার্থীদের আনা হয়। তিনি বলেন, বুয়েটে ছাত্ররাজনীতির চর্চা বেশি করে হওয়ার কথা ছিল, সেখানে ইকসু নির্বাচন হওয়ার কথা ছিল। কিন্তু তা নেই। ছাত্রলীগের বিভিন্ন সন্ত্রাসী কার্যকলাপের কারণে ছাত্ররা রাজনীতি বিমুখ হয়েছে। এই সুযোগে সাম্প্রদায়িক ছাত্রসংগঠনগুলো গোপনে তাদের কার্যক্রম পরিচালনা করে যাচ্ছে। এখন টের না পাওয়া গেলেও এসব সংগঠন যখন ক্যাম্পাসে তাদের ক্ষমতা প্রদর্শন করবে, তখন প্রগতিশীল রাজনীতি ক্ষতিগ্রস্ত হবে। অন্য প্রতিষ্ঠানগুলোও এ ঘটনায় প্রভাবিত হতে পারে। একদিকে, ক্ষমতাসীন ছাত্রসংগঠন তাদের সন্ত্রাসী কার্যকলাপের মাধ্যমে এবং অন্যদিকে, সাম্প্রদায়িক সংগঠনগুলো কৌশলে ক্যাম্পাসকে আরও অস্থিতিশীল করে তুলতে পারে। প্রগতিশীল ছাত্রসংগঠনগুলোকে ঐক্যবদ্ধ হয়ে এটি প্রতিরোধ করা দরকার।

ফয়েজ উল্লাহ বলেন, শিক্ষকরাও এখন এমনভাবে রাজনীতি করেন, যার প্রভাব শিক্ষার্থীদের ওপরও পড়ে। শিক্ষার্থীরাও হেনস্তার শিকার হয়। রাজনীতি নিষিদ্ধ ক্যাম্পাসে এ ঘটনা বেশি ঘটে। ছাত্রসংগঠন না থাকায় এমন অনেক ঘটনার প্রতিবাদও হয় না। এসব অন্যায় অত্যাচার প্রতিরোধে ক্যাম্পাসগুলোতে ছাত্র রাজনীতি উন্মুক্ত করে দেওয় অত্যন্ত জরুরি।

সর্বশেষ খবর