বুধবার, ৭ সেপ্টেম্বর, ২০২২ ০০:০০ টা
অষ্টম কলাম

টিকটকের ২০০ কোটি অ্যাকাউন্ট হ্যাক

প্রতিদিন ডেস্ক

টিকটকের ২০০ কোটি অ্যাকাউন্ট হ্যাকড হয়ে থাকতে পারে বলে ধারণা করছেন কয়েকজন সাইবার সিকিউরিটি বিশ্লেষক। খবর দ্য ভার্জের।

তবে ডেটা হ্যাকড হওয়ার তথ্য অস্বীকার করেছে টিকটক। টিকটকের মুখপাত্র মৌরিন শানাহান দ্য ভার্জকে দেওয়া এক বিবৃতিতে বলেছেন, যেসব তথ্য চুরি হয়েছে বলে অভিযোগ উঠেছে সেগুলো আসলে সবাই অ্যাকসেস করতে পারে। এটি সিস্টেম, নেটওয়ার্ক বা ডাটাবেজ থেকে হাতিয়ে নেওয়া হয়নি।

ব্লিপিং কম্পিউটার জানিয়েছে, হ্যাকাররা চুরি করা ওই তথ্য একটি হ্যাকিং ফোরামে শেয়ার করেছে। তারা দাবি করেছে, চীনা কোম্পানি টিকটকের একটি সার্ভার থেকে ওই ডেটা হাতিয়ে নিয়েছে তারা। হ্যাকাররা আরও দাবি করে, তারা ২০০ কোটি গ্রাহকের তথ্য এবং ৭৯০ জিবি ইউজার ডেটা, প্লাটফর্ম স্ট্যাটিসটিকস, কোড ও অন্য তথ্য হাতিয়ে নিয়েছে।

সাইবার সুরক্ষা বিশেষজ্ঞরা বলছেন, টিকটক সার্ভার থেকে যে বিপুল পরিমাণ তথ্য হাতিয়ে নিয়েছে হ্যাকাররা, সেখানে গ্রাহকের ব্যক্তিগত তথ্যের মতো সংবেদনশীল ডেটাও আছে। সুরক্ষার জন্য দ্রুত সব টিকটক গ্রাহককে নিজের অ্যাকাউন্টের পাসওয়ার্ড বদলে নেওয়ার পরামর্শ দিয়েছেন ওই বিশেষজ্ঞরা। একই সঙ্গে অ্যাকাউন্টের সুরক্ষা আঁটসাঁট করতে টু-ফ্যাক্টর অথেনটিকেশন এনেবেল করার পরামর্শ দেওয়া হয়েছে। সম্প্রতি মাইক্রোসফট ৩৬৫ ডিফেন্ডার সুরক্ষা দলের সদস্যরা অ্যান্ড্রয়েড ডিভাইসে টিকটক অ্যাপে বড়সড় সুরক্ষার গাফিলতি খুঁজে পেয়েছিলেন। হ্যাকাররা ম্যালিশস লিঙ্ক পাঠিয়ে খুব সহজে ব্যক্তিগত তথ্য হাতিয়ে নিতে পারবে। একটি মাত্র ক্লিকে অ্যাটাকাররা টিকটক গ্রাহকের অ্যাকাউন্টের দখল নিতে পারবেন বলে জানিয়েছিলেন তারা।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর