রবিবার, ১১ সেপ্টেম্বর, ২০২২ ০০:০০ টা

কাল সারা দেশে কর্মবিরতি

আন্দোলনে যাচ্ছেন পিআইওরা

নিজস্ব প্রতিবেদক

দুর্যোগ ব্যবস্থাপনা আইন, ২০১২ কার্যকর হয়েছে প্রায় এক যুগ আগে। অথচ এর আওতায় কর্মরত জেলা ত্রাণ ও পুনর্বাসন কর্মকর্তা (ডিআরআরও) এবং উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তাদের (পিআইও) জনবলকাঠামো ও নিয়োগবিধি এখনো অনুমোদন হয়নি। পদ দুটির আপগ্রেডেশন প্রস্তাবও পড়ে আছে মন্ত্রণালয়ে। ফলে ডিআরআরও-পিআইওরা কাক্সিক্ষত আর্থিক সুবিধা পাচ্ছেন না। জেলা-উপজেলা পর্যায়ে সরকারের সংশ্লিষ্ট দফতরের প্রতিনিধিত্ব করলেও পাচ্ছেন না সামাজিক মর্যাদা। এবার বিষয়টির চূড়ান্ত সুরাহা চায় ডিআরআরও-পিআইওদের সংগঠন এবং দুর্যোগ ব্যবস্থাপনা অধিদফতর কর্মচারী কল্যাণ পরিষদ। জনবলকাঠামো ও নিয়োগবিধি অনুমোদন এবং পদ দুটির আপগ্রেডেশনের দাবিতে দেশব্যাপী আন্দোলনের কর্মসূচি ঘোষণা করতে যাচ্ছেন তারা। কর্মবিরতি,  প্রধানমন্ত্রীর কাছে স্মারকলিপি প্রদানসহ আন্দোলনের বিভিন্ন কর্মসূচি ঘোষণা করতে আজ সংবাদ সম্মেলন করবেন তারা। সেখান থেকে ঘোষণা হবে আগামীকাল সকাল ৮টা থেকে দুপুর ১২টা পর্যন্ত দেশের সব জেলা-উপজেলায় দুর্যোগ ব্যবস্থাপনা অধিদফতরে কর্মবিরতি।

ডিআরআরও পরিষদের সভাপতি ইসমাইল হোসেন বলেন, ‘২০১২ সালে কার্যকর হয়েছে দুর্যোগ ব্যবস্থাপনা আইন। এ আইনের অধীনে দুর্যোগ ব্যবস্থাপনা অধিদফতরের কয়েক হাজার কর্মকর্তা-কর্মচারী কাজ করছি। কিন্তু পদ দুটির জনবলকাঠামো ও নিয়োগবিধি অনুমোদন এবং আপগ্রেডেশন হয়নি। এ কারণে আমরা যেমন আর্থিক সুবিধা বঞ্চিত হচ্ছি, তেমন পাচ্ছি না সামাজিক মর্যাদাও। একাধিকবার মন্ত্রণালয়ে আবেদন করেও মিলছে না সুফল। তাই আমাদের আন্দোলনের পথেই হাঁটতে হচ্ছে।’

সংশ্লিষ্টরা জানান, এসব দাবিদাওয়া নিয়ে গত ৮-১০ বছরে একাধিকবার দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ে স্মারকলিপি দেওয়া হয়েছে। সর্বশেষ ১৭ আগস্ট মন্ত্রণালয়ের সচিবের কাছে তিন সংগঠনের পক্ষ থেকে স্মারকলিপি দেওয়া হয়। এতে পিআইও পদ নবম গ্রেড এবং ডিআরআরও পদটি ষষ্ঠ গ্রেডে উন্নীতকরণসহ প্রস্তাবিত জনবলকাঠামো অনুমোদনের আবেদন জানানো হয়। দুর্যোগ ব্যবস্থাপনা আইন, ২০১২-এ জনবলকাঠামো গঠনের জন্য বলা হলেও গত ১০ বছরেরও তা হয়নি। জনবলকাঠামো ও নিয়োগবিধির প্রস্তাবটি দীর্ঘদিন ধরে মন্ত্রণালয়ের পড়ে রয়েছে। অর্থ মন্ত্রণালয় থেকে ১০৭ পদের বিপরীতে খসড়া নিয়োগবিধি পাঠাতে বললেও দীর্ঘদিনেও তা পাঠানো হয়নি। অধিদফতর থেকে অনেক আগে ডিআরআরও এবং পিআইও পদ দুটির আপগ্রেড করার প্রস্তাব পাঠানো হলেও তা মন্ত্রণালয়ে পড়ে আছে।

 

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর