শিরোনাম
শুক্রবার, ৩০ সেপ্টেম্বর, ২০২২ ০০:০০ টা

চার অঞ্চলের যোগ রাশিয়ায় দৃষ্টি আজ পুতিনের ভাষণে

প্রতিদিন ডেস্ক

চার অঞ্চলের যোগ রাশিয়ায় দৃষ্টি আজ পুতিনের ভাষণে

ইউক্রেন থেকে আলাদা হওয়া চার অঞ্চলকে রাশিয়ার সঙ্গে যুক্ত করার সনদে আজ স্বাক্ষর করবেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। এর মধ্য দিয়ে আনুষ্ঠানিকভাবে রাশিয়ার সঙ্গে একীভূত হচ্ছে ইউক্রেনের লুহানস্ক, জাপোরিঝঝিয়া, খেরসন এবং দোনেৎস্ক। সূত্র : আল জাজিরা, স্পুটনিক, পার্স টুডে।

এ বিষয়ে গতকাল রুশ প্রেসিডেন্টের দফতরের মুখপাত্র দিমিত্রি পেসকভ বলেন, শুক্রবার রাশিয়ার সঙ্গে নতুন অঞ্চল যুক্ত করা সংক্রান্ত সনদে সই উপলক্ষে অনুষ্ঠানের আয়োজন করা হবে। এদিন প্রেসিডেন্ট পুতিন ইউক্রেন থেকে আলাদা হওয়া অঞ্চলগুলোর শীর্ষ নেতাদের সঙ্গে বৈঠকেও বসবেন। এ সময় দীর্ঘ বক্তব্য রাখবেন তিনি।

ইউক্রেনের চারটি অঞ্চলের গণভোটে রাশিয়ার সঙ্গে যুক্ত হওয়ার পক্ষে ব্যাপক সংখ্যাগরিষ্ঠতা পাওয়ার পর এই ঘোষণা দিল মস্কো। প্রাপ্ত খবর অনুযায়ী, পাঁচ দিনের গণভোটের পর ঘোষিত ফলাফলে দেখা গেছে, লুহানস্কের ৯৮ দশমিক ৪ শতাংশ ভোটার রাশিয়ায় যুক্ত হওয়ার পক্ষে ভোট দিয়েছেন। জাপোরিঝঝিয়ায় ভোট দিয়েছেন ৯৩ দশমিক ১ শতাংশ ভোটার। খেরসনে ভোট গ্রহণ কমিটির প্রধান বলেছেন, রাশিয়ায় যুক্ত হওয়ার পক্ষে ভোট পড়েছে প্রায় ৮৭ শতাংশ। স্বঘোষিত দোনেৎস্ক পিপলস রিপাবলিকের প্রধান ডেনিস পুশিলিন বলেছেন, ওই অঞ্চলের ৯৯ দশমিক ২ শতাংশ ভোটারই রাশিয়ায় যোগ দেওয়ার পক্ষে ভোট দিয়েছেন।

মার্কিন নাগরিকদের রাশিয়া ত্যাগের নির্দেশ : মস্কোর মার্কিন দূতাবাস রাশিয়ায় বসবাসকরী সব মার্কিন নাগরিককে অবিলম্বে দেশটি ত্যাগ করার আহ্বান জানিয়েছে। দূতাবাসের পক্ষ থেকে প্রকাশিত এক বিবৃতির বরাত দিয়ে রুশ বার্তা সংস্থা রিয়ানোভোস্তি এ খবর জানিয়েছে। বিবৃতিতে মার্কিন নাগরিকদের নতুন করে রাশিয়া সফরে না আসার পাশাপাশি যারা বর্তমানে রাশিয়ায় অবস্থান করছেন তাদের দ্রুততার সঙ্গে দেশটি ত্যাগ করার আহ্বান জানানো হয়েছে। উল্লেখ্য, এমন সময় মার্কিন নাগরিকদের রাশিয়া ত্যাগ করার আহ্বান জানানো হলো যখন ইউক্রেন সংকটকে কেন্দ্র করে পরমাণু অস্ত্র ব্যবহারের ঝুঁকি বেড়েছে। সম্প্রতি রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ বলেছেন, তার দেশের নিরাপত্তার স্বার্থে প্রয়োজনে পরমাণু অস্ত্র ব্যবহার করা হবে এবং এটি কোনো ধাপ্পাবাজি নয়। মার্কিন নেতৃত্বাধীন সামরিক জোট ন্যাটো এ ব্যাপারে কড়া প্রতিক্রিয়া ব্যক্ত করেছে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর