মঙ্গলবার, ৪ অক্টোবর, ২০২২ ০০:০০ টা

ডেঙ্গুতে তিন, করোনায় দুজনের মৃত্যু

করোনা টিকার প্রথম ডোজের সময় বাড়ল

নিজস্ব প্রতিবেদক

 দেশে করোনা ও ডেঙ্গু জ্বরে আক্রান্তের হার বাড়ছে। আক্রান্ত বাড়ায় প্রাণহানির ঘটনাও বাড়ছে। গতকাল দেশে করোনা আক্রান্ত হয়েছেন ৬৯৬ জন, মারা গেছেন দুজন। ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়েছেন ৫২৫ জন, মারা গেছেন তিনজন।

স্বাস্থ্য অধিদফতরের করোনাবিষয়ক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, করোনাভাইরাসে আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় দেশে দুজনের মৃত্যু হয়েছে। এ নিয়ে দেশে মৃত্যু বেড়ে দাঁড়িয়েছে ২৯ হাজার ৩৭১ জনে। এ সময় আরও ৬৯৬ জনের করোনা শনাক্ত হয়েছে। এ নিয়ে মোট শনাক্ত রোগীর সংখ্যা দাঁড়িয়েছে ২০ লাখ ২৬ হাজার ৯০৮ জনে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, দেশের ৮৮১টি ল্যাবে ২৪ ঘণ্টায় ৫ হাজার ৮০২টি নমুনা সংগ্রহ করা হয়। পরীক্ষা করা হয় ৫ হাজার ৮০১টি নমুনা। পরীক্ষার বিপরীতে শনাক্তের হার ১২ শতাংশ। মহামারির শুরু থেকে এ পর্যন্ত মোট শনাক্তের হার ১৩ দশমিক ৬১ শতাংশ। দেশে একদিনে নতুন করে করোনা থেকে সেরে উঠেছেন ৫৩৮ জন। এ পর্যন্ত সুস্থ হয়েছেন ১৯ লাখ ৬৬ হাজার ৬৪৫ জন।

স্বাস্থ্য অধিদঅতর সূত্রে জানা যায়, বর্তমানে সারা দেশের হাসপাতালে ডেঙ্গু জ্বরে ভর্তি আছেন ২ হাজার ১৪৪ জন। গত ২৪ ঘণ্টায় (রোববার সকাল ৮টা থেকে সোমবার সকাল ৮টা পর্যন্ত) ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তিদের মধ্যে ঢাকার বাসিন্দা ৩৫২ জন। এ ছাড়া ঢাকার বাইরে রয়েছেন ১৭৩ জন। স্বাস্থ্য অধিদফতরের তথ্যমতে, চলতি বছরে ১ জানুয়ারি থেকে ৩ অক্টোবর পর্যন্ত ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন সর্বমোট ১৭ হাজার ৮২০ জন। এর মধ্যে সুস্থ হয়ে হাসপাতাল থেকে ছাড়া পেয়েছেন ১৫ হাজার ৬১৫ জন। গত ২৪ ঘণ্টায় ডেঙ্গু আক্রান্ত হয়ে তিনজনের মৃত্যুর খবর পাওয়া যায়। এনিয়ে চলতি বছরের ১ জানুয়ারি থেকে এ পর্যন্ত ডেঙ্গুতে মারা গেছেন ৬১ জন।

কভিডের প্রথম ডোজ নেওয়া যাবে আরও তিন দিন : প্রধানমন্ত্রী শেখ হাসিনার জন্মদিন উপলক্ষে করোনাভাইরাসের টিকাদানের বিশেষ কর্মসূচির সময় আরও তিন দিন বেড়েছে। ৮ অক্টোবর পর্যন্ত এ কর্মসূচি চলবে বলে জানিয়েছে স্বাস্থ্য অধিদফতর। ২৮ সেপ্টেম্বর শুরু হওয়া এ কর্মসূচি গতকালই শেষ হওয়ার কথা ছিল। এর আওতায় করোনাভাইরাসের টিকার প্রথম, দ্বিতীয় ও তৃতীয় (বুস্টার) ডোজ দেওয়া হচ্ছে। এ কর্মসূচি শেষে দ্বিতীয় ও বুস্টার ডোজ নেওয়ার সুযোগ থাকলেও প্রথম ডোজ নেওয়ার কোনো সুযোগ আর থাকছে না। এখন যারা প্রথম ডোজ নিচ্ছেন, তাদের দ্বিতীয় ডোজ দেওয়া হবে বিশেষ ব্যবস্থায়।

গতকাল ভার্চুয়াল সংবাদ সম্মেলনে স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. আহমেদুল কবীর বলেন, সব মানুষকে টিকার আওতায় আনতে কর্মসূচির মেয়াদ আরও তিন দিন বাড়ানো হয়েছে। তিনি আরও বলেন, ‘এ কর্মসূচিতে সব মিলিয়ে ১ কোটির বেশি ডোজ টিকা দেওয়া হয়েছে। প্রথম ডোজ নেননি এমন অনেকে আছেন এর মধ্যে। আমরা অভূতপূর্ব সাড়া পেয়েছি। মানুষ টিকা নিতে চায়। এজন্যই আরও কিছু মানুষকে এর আওতায় আনতে কর্মসূচি আরও তিন দিন চলবে।’ মাঝে সরকারি ছুটি থাকায় ৪, ৬ ও ৮ অক্টোবর- এ তিন দিন টিকাদান কর্মসূচি চলবে বলে জানান তিনি। স্বাস্থ্য অধিদফতরের সম্প্রসারিত টিকাদান কর্মসূচির প্রধান ডা. শামসুল হক জানান, ২৮ সেপ্টেম্বর শুরু হওয়া এ কর্মসূচির আওতায় প্রথম ডোজ পেয়েছেন ৬ লাখ ২ হাজার ৪৮ জন। ১৫ লাখ ৪ হাজার ৬৩৮ জন দ্বিতীয় ডোজ এবং ৮১ লাখ ৯৭ হাজার ৯২৯ জন বুস্টার বা তৃতীয় ডোজ পেয়েছেন। স্বাস্থ্য অধিদফতরের তথ্যানুযায়ী, রবিবার পর্যন্ত দেশে করোনাভাইরাসের টিকা নিয়েছেন ১৩ কোটি ১৮ লাখ ৯৭ হাজারের বেশি মানুষ। তার মধ্যে ১২ কোটি ৩২ লাখ ৯২ হাজার দ্বিতীয় ডোজ ও ৫ কোটি ৩৮ লাখ ৫৮ হাজারের বেশি মানুষ বুস্টার ডোজ নিয়েছেন। শামসুল হক বলেন, ‘এরপর টিকার প্রথম ডোজের জন্য কোনো কর্মসূচি চালানো হবে না। তবে কেউ যৌক্তিক কারণে টিকা নিতে না পারলে তাকে দেওয়া হবে। আমরা যদি নিশ্চিত থাকি গত ছয় মাস তিনি একদম বিছানায় ছিলেন। টিকা নিতে পারেননি। সে ধরনের কোনো যৌক্তিক কারণ দেখাতে পারলে তাদের টিকা দেওয়া যাবে। কিন্তু এটা ক্যাম্পেইনে নয়, আমাদের ফিক্সড সেন্টারে নেবেন। আর এ কর্মসূচির আওতায় যারা প্রথম ডোজ নিচ্ছেন, তাদের দ্বিতীয় ডোজ দেওয়ার ব্যবস্থা আমরা রেখেছি। তবে ক্যাম্পেইনে নয়, দ্বিতীয় ডোজ নেওয়ার জন্য কেন্দ্রে আসতে হবে।’

সর্বশেষ খবর