মঙ্গলবার, ৪ অক্টোবর, ২০২২ ০০:০০ টা
অষ্টম কলাম

লঘুচাপে উত্তাল সাগর, তিন দিন ঝড়বৃষ্টির পূর্বাভাস

প্রতিদিন ডেস্ক

বঙ্গোপসাগরে লঘুচাপে উত্তাল সাগর। আরও দুই থেকে তিন দিন দেশের বিভিন্ন স্থানে ভারি বৃষ্টি হতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অফিস। এতে সারা দেশে তাপমাত্রা কমতে পারে বলেও জানানো হয়েছে। গতকাল সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে এ তথ্য জানানো হয়েছে। এতে বলা হয়- রংপুর, রাজশাহী, ঢাকা, ময়মনসিংহ, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অনেক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়া ও বিজলি চমকানোসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারি থেকে ভারি বর্ষণ হতে পারে। তবে বৃষ্টিপাতের প্রবণতা ৭২ ঘণ্টা পর কমতে পারে।

এ সময় সারা দেশে দিনের তাপমাত্রা সামান্য কমতে পারে এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অফিস। কুষ্টিয়ার কুমারখালীতে গতকাল(সোমবার) দেশের সর্বনিম্ন ১৯ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। আগের দিন রোববার দেশের সর্বোচ্চ ৩৪ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয় পঞ্চগড়ের তেঁতুলিয়ায়।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, বঙ্গোপসাগরে সৃষ্ট লঘুচাপটি বর্তমানে উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর এবং তার কাছাকাছি পশ্চিম-মধ্য বঙ্গোপসাগর এলাকায় অবস্থান করছে। মৌসুমি বায়ুর অক্ষ উত্তরপ্রদেশ, বিহার, পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের মধ্যাঞ্চল হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে। মৌসুমি বায়ু বাংলাদেশের ওপর মোটামুটি সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে মাঝারি অবস্থায় রয়েছে।

বরিশালে গুড়ি গুড়ি বৃষ্টি: নিজস্ব প্রতিবেদক, বরিশাল জানান, বৈরী আবহাওয়ার কারণে থেমে থেকে বৃষ্টি হচ্ছে বরিশালে। নদী বন্দরে ১ নম্বর সতর্ক সংকেত জারি করা হয়েছে। দুর্ভোগে পড়েছে খেটে খাওয়া সাধারণ মানুষ। বরিশাল আবহাওয়া অফিস পর্যবেক্ষক মোস্তাফিজুর রহমান জানান, সাগরে লঘুচাপের কারণে বরিশালে গতকাল থেকে থেমে থেমে বৃষ্টি হচ্ছে। গত রবিবার সকাল ৬টা থেকে সোমবার বেলা ১২টা পর্যন্ত ১৯ দশমিক ৫ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে। গতকাল সকাল ৬ টা থেকে দুপুর ১২টা পর্যন্ত বৃষ্টি হয়েছে ৮ মিলিমিটার।  আগামী আরো ২ দিন বৃষ্টি হতে পারে।  বৈরী আবহাওয়ার কারণে দুর্ভোগে পড়েছেন সাধারণ মানুষ।

টানা বর্ষণে বিভিন্ন সড়কে হাঁটু পানি; জনদুর্ভোগ: নোয়াখালী প্রতিনিধি জানান, নোয়াখালী পৌরসভার বিভিন্ন সড়ক, বেগমগঞ্জ উপজেলাসহ বিভিন্ন জায়গায় টানা ভারি বর্ষণে বিভিন্ন সড়কে হাঁটু পরিমাণ পানি জমেছে এবং বেগমগঞ্জের আমান উল্যাহপুর ইউনিয়নের কন্ট্রাক্টর পোল সংলগ্ন খানপুর রামচন্দপুর সড়কে কালভাট বন্ধ করে  বাঁধ দিয়ে মাছ চাষ করায় দেখা দিয়েছে জলাবদ্ধতা। এতে ডুবে গেছে রাস্তাঘাট। দুর্ভোগে পড়ছে মানুষ। এছাড়া পৌরসভার আল ফারুক স্কুল সড়ক, ফ্ল্যাট রোড সড়ক, পৌর ভবন সড়ক (কাউয়া রোড) সহ বিভিন্ন স্থানে সড়কে সৃষ্টি হয়েছে জলাবদ্ধতা। স্থানীয়রা জানান, অপরিকল্পিত ড্রেনের ব্যবস্থা, ফ্ল্যাট রোড এলাকায় গণপূর্ত বিভাগের খাস জমি দখল করে পানি চলাচলের পথ বন্ধ করে অবৈধ দোকান পাট নির্মাণের ফলে এ জলাবদ্ধতা সৃষ্টি হয়েছে। বেগমগঞ্জ উপজেলা সহকারী কমিশনার (ভূমি) আসিফ আল জিনাত জানান, আমি বিষয়টি দেখছি এবং ঘটনাস্থলে তহসিলদারকে পাঠাচ্ছি। কেউ অবৈধ বাঁধ নিমাণ করে জলাবদ্ধতার সৃষ্টি করলে ব্যবস্থা নেওয়া হবে।

সর্বশেষ খবর