মঙ্গলবার, ৪ অক্টোবর, ২০২২ ০০:০০ টা

চলনবিলে ১৫ বক পেল নতুন জীবন

নাটোর প্রতিনিধি

চলনবিলে দুর্গম এলাকায় অভিযান চালিয়ে শিকারির কাছ থেকে ১৫টি বক পাখি উদ্ধারের পর অবমুক্ত করেছেন চলনবিল জীববৈচিত্র্য রক্ষা কমিটির সদস্যরা। গতকাল কাকডাকা ভোরে কাদা-পানি মাড়িয়ে চলনবিলের সামারকোল এলাকা থেকে এ পাখিগুলো উদ্ধার করা হয়। এ সময় আর কোনোদিন পাখি  শিকার করবে না মর্মে মুচলেকা নিয়ে সোহেল নামের এক কিশোর পাখি শিকারিকে তার অভিভাবকের জিম্মায় দেওয়া হয়। ধ্বংস করা হয় পাখি শিকারের বিশেষ ফাঁদ তিনটি কিল্লাঘর। পরে পাখিগুলো সামারকোল বাজার ও চামারী ইউনিয়ন পরিষদ চত্বরে অবমুক্ত করা হয়।

এ সময় উপস্থিত ছিলেন চলনবিল জীববৈচিত্র্য রক্ষা কমিটির সাধারণ সম্পাদক সাইফুল ইসলাম, পরিবেশকর্মী শারফুল ইসলাম খোকন, আবদুর রশিদ, জুবায়ের হক, আবু কাহার, হাবিব প্রমাণিক, রিপন হোসেন প্রমুখ। চলনবিল জীববৈচিত্র্য রক্ষা কমিটির সাধারণ সম্পাদক সাইফুল ইসলাম জানান, চলনবিলে প্রতি বছরের মতো বর্ষার শেষ ভাগে ও শীতের শুরুতে পাখি শিকারির দৌরাত্ম্য বেড়েছে।

গতকাল গোপন সংবাদের ভিত্তিতে সিংড়ার চামারী ইউনিয়নের সামারকোল বিলে গুঁড়ি গুঁড়ি বৃষ্টিতে ভিজে ও কাদা-পানি মাড়িয়ে অভিযান চালিয়ে তিনটি কিল্লাঘর থেকে ১৫টি বকপাখি উদ্ধারের পর অবমুক্ত করা হয়েছে।

সর্বশেষ খবর