বুধবার, ১৬ নভেম্বর, ২০২২ ০০:০০ টা

কিয়েভে দুটি আবাসিক ভবনে বিস্ফোরণ

প্রতিদিন ডেস্ক

ইউক্রেনের রাজধানী কিয়েভে দুটি আবাসিক ভবনে বিস্ফোরণের খবর পাওয়া গেছে। কিয়েভের মেয়র ভিটালি ক্লিটস্কো এই বিস্ফোরণকে হামলা হিসেবে অভিহিত করে টেলিগ্রামে এ তথ্য জানিয়েছেন। জি-২০ সম্মেলনে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির ভাষণের কয়েক ঘণ্টা পর দেশটির রাজধানী কিয়েভে এ বিস্ফোরণের ঘটনা ঘটে।

ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, কিয়েভে বিস্ফোরণের পর শহরে ধোঁয়া উড়তে দেখা গেছে। এ ছাড়া লভিভ ও খারকিভেও বিস্ফোরণের কথা জানিয়েছেন ইউক্রেনীয় কর্মকর্তারা। বিস্ফোরণের আগে ইউক্রেনজুড়ে বিমান হামলার সতর্ক সংকেত শোনা গেছে। ইউক্রেনের প্রেসিডেন্সিয়াল স্টাফের প্রধান আন্দ্রি ইয়ারমার্ক টুইটারে লিখেছেন, জি-২০ সম্মেলনে জেলেনস্কির শক্তিশালী ভাষণের জবাব দিয়েছে রাশিয়া নতুন ক্ষেপণাস্ত্র হামলা চালিয়ে। কেউ কি সত্যিকার অর্থে বিশ্বাস করে ক্রেমলিন শান্তি চায়? তারা চায় আনুগত্য। কিন্তু শেষ পর্যন্ত সন্ত্রাসীরা সব সময় পরাজিত হয়। কিয়েভের মেয়র ভিটালি ক্লিটস্কো এই বিস্ফোরণকে হামলা হিসেবে অভিহিত করেন।

টেলিগ্রামে তিনি লিখেছেন, রাজধানীতে হামলা। প্রাথমিক তথ্য অনুসারে পেচের্স্ক জেলায় দুটি আবাসিক ভবনে ক্ষেপণাস্ত্র আঘাত হেনেছে। কিয়েভের একাধিক ক্ষেপণাস্ত্র ভূপাতিত করেছে ইউক্রেনের আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা। ঘটনাস্থলে উদ্ধারকর্মী ও চিকিৎসাকর্মীরা পৌঁছেছেন।  মঙ্গলবার ইন্দোনেশিয়ার বালিতে শুরু হওয়া জি-২০ সম্মেলনে দেওয়া ভিডিও ভাষণে জেলেনস্কি বলেছেন, রাশিয়ার এই ধ্বংসাত্মক যুদ্ধ বন্ধের সময় এসেছে। এতে হাজারো মানুষের জীবন বাঁচবে। পারমাণবিক ব্ল্যাকমেইলের জন্য কোনো অজুহাত থাকতে পারে না।

 কিয়েভে বিস্ফোরণের পর ইউক্রেনে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত ব্রিজেট অ্যা. ব্রিংক রাশিয়ার একাধিক হামলাকে ‘নির্মম হামলার আরেকটি ধাপ’ হিসেবে উল্লেখ করেন। তিনি লিখেছেন, কয়েক মাস ধরে রুশ হামলার মুখেও প্রতিরোধ গড়ে তোলা ইউক্রেনীয়দের পাশে থাকা অব্যাহত রাখবে যুক্তরাষ্ট্র।

সর্বশেষ খবর