রবিবার, ২০ নভেম্বর, ২০২২ ০০:০০ টা

ফুটবলে কাঁপছে দেশ

জিন্নাতুন নূর

ফুটবলে কাঁপছে দেশ

রাজধানীতে বিভিন্ন দলের পতাকা ও পোস্টার নিয়ে মিছিল। কুড়িগ্রামে নিজের গাড়ি আর্জেন্টিনার পতাকায় সাজিয়েছেন এক সমর্থক -বাংলাদেশ প্রতিদিন

মধ্যপ্রাচ্যের কাতারে আজ শুরু হতে যাচ্ছে ‘দ্য গ্রেটেস্ট শো আর্থ’। বিশ্বকাপ ফুটবলকে ঘিরে যে উত্তেজনা তার উত্তাপ টের পাওয়া যাচ্ছে বাংলাদেশেও। ফুটবলপ্রেমী বাংলাদেশিদের উন্মাদনার খবর এরই মধ্যে প্রকাশিত হয়েছে মার্কিন গণমাধ্যম ওয়াশিংটন পোস্টে পর্যন্ত। কয়েক দিনে বিশ্বকাপ নিয়ে ঢাকাসহ গোটা দেশের মানুষের উন্মাদনাই বলে দেয়, এদেশে ফুটবল নিয়ে এ উন্মাদনার শুরু আছে, শেষ নেই। ছাদে প্রিয় দলের পতাকা টাঙানো থেকে শুরু করে প্রিয় দলের জার্সি কেনা, দেয়ালে দেয়ালে প্রিয় দলের পতাকা ও তারকা ফুটবলারের ছবি আঁকা, প্রিয় দলের পতাকার আদলে বাড়ি রং করা, যানবাহন রং করা, আনন্দ র‌্যালি বের করার মতো বিচিত্র সব ঘটনার মধ্য দিয়ে মানুষের ফুটবল উন্মাদনার চিত্র একে একে উঠে আসছে। তবে আনন্দ উদযাপনের মধ্যে ঘটছে কিছু দুর্ঘটনাও। ছাদে পতাকা টাঙাতে গিয়ে পড়ে বা বিদ্যুৎস্পৃষ্ট হয়ে এরই মধ্যে কয়েকজন ভক্তের মৃত্যু হয়েছে। কোথাও কোথাও সমর্থকদের মধ্যে কথা কাটাকাটি হাতাহাতিতে গিয়ে ঠেকেছে।

এদিকে ঢাকার রাস্তাঘাট, দোকান, রেস্তোরাঁ ও আবাসিক ভবনের ছাদ ছেয়ে গেছে বিশ্বকাপ ফুটবলে অংশ নেওয়া বড় দলগুলোর পতাকায়। যত দূর চোখ যায় বাংলাদেশের পতাকার সঙ্গে সবুজ-হলুদ আর সাদা-নীল পতাকার ছড়াছড়ি। মূলত ব্রাজিল-আর্জেন্টিনার পতাকার দখল বেশি থাকলেও আছে জার্মানি, স্পেন, ফ্রান্স ও পর্তুগালের পতাকাও। ছোট-বড় নানা আকৃতির পতাকাই বলে দেয়, ভক্তরা কে কার চেয়ে কত বড় পতাকা টাঙাবেন তার প্রতিযোগিতায় মেতেছেন। আবার ঢাকার কোনো কোনো সুউচ্চ ভবনের পুরোটাই সেজেছে প্রিয় দলের পতাকার রঙে।

পতাকার পরই জার্সি নিয়ে ফুটবলপ্রেমীদের উন্মাদনা চোখে পড়ার মতো। বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ রুচি ও সামর্থ্য অনুযায়ী কিনছেন প্রিয় দলের জার্সি। কেউ কেউ জার্সি অর্ডার দিয়েও বানিয়ে নিচ্ছেন। এতে প্রিয় তারকার নাম ও জার্সি নম্বর প্রিন্ট করে নিচ্ছেন। জার্সির পাশাপাশি এবার বিশ্বকাপে বিভিন্ন দলের লোগোসহ মাথার ক্যাপও ভালো বিক্রি হচ্ছে বলে ঢাকার স্পোর্টস দোকানের ব্যবসায়ীরা জানিয়েছেন। এক কদম এগিয়ে কেউ কেউ আবার ভক্তদের জন্য প্রিয় দলের পতাকার আদলে লুঙ্গিও বিক্রি করছেন।

উন্মাদনার অংশ হিসেবে গতকাল রাজধানী ঢাকায় ব্রাজিল-আর্জেন্টিনার সমর্থকরা ব্যতিক্রমী আয়োজন করেন। মুগদা থানা ফুটবল সমর্থকরা মিলে কাতার বিশ্বকাপকে স্বাগত জানাতে বের করেন এক আনন্দ শোভাযাত্রা। এ শোভাযাত্রা মুগদা থেকে শুরু হয়ে কমলাপুর, মতিঝিল ও পল্টন হয়ে জাতীয় প্রেস ক্লাবের সামনে গিয়ে শেষ হয়। বিশ্বকাপে অংশ নেওয়া বিভিন্ন দলের সমর্থকরা জার্সি, প্ল্যাকার্ড, পতাকা হাতে এ শোভাযাত্রায় অংশ নেন। শোভাযাত্রায় অংশগ্রহণকারীরা ঢাকঢোল বাজিয়ে মোটরসাইকেল ও ঘোড়ার গাড়িতে করে এগিয়ে যান। শুরুতে বাংলাদেশের পতাকার পাশাপাশি ভক্তরা আর্জেন্টিনা ও ব্রাজিলের দুটি বড় পতাকা বহন করেন।

উন্মাদনা চলছে ঢাকার বাইরেও। এবার বিশ্বকাপ উপলক্ষে ব্যতিক্রমী উদাহরণ গড়েছেন ব্রাহ্মণবাড়িয়ার আবু কাউসার মিন্টু। স্ত্রীর জমানো টাকা আর শখের আমবাগান বিক্রি করে চার কিলোমিটার দীর্ঘ দক্ষিণ কোরিয়ার পতাকা বানিয়ে সাড়া ফেলেছেন তিনি। এ ছাড়া ফুটবল উন্মাদনা রেশ ছড়িয়েছে পাহাড়ি জনপদ রাঙামাটিতেও। শহরের রিজার্ভ বাজার ঝুলুক্যাপাড়া সংযোগ ওয়াই আকৃতির বীর মুক্তিযোদ্ধা মোজাফফর আহমদ তালুকদার সেতুটি রূপ নিয়েছে আর্জেন্টিনার পতাকার রঙে। ব্রাজিল ও আর্জেন্টিনা ফুটবল টিমকে নিয়ে বাংলাদেশি ভক্তদের উন্মাদনা বিশ্বে বিরল। আর এ বিষয়টি চোখ এড়ায়নি মার্কিন গণমাধ্যম ওয়াশিংটন পোস্টের। গত শুক্রবার এ নিয়ে একটি প্রতিবেদন করে গণমাধ্যমটি। এতে সবচেয়ে বেশি গুরুত্ব পেয়েছে বাংলাদেশের মানুষের প্রিয় দলের পতাকা টাঙানোর বিষয়টি।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর