বৃহস্পতিবার, ৮ ডিসেম্বর, ২০২২ ০০:০০ টা

প্রশাসনের শীর্ষ পদে রদবদল

প্রধানমন্ত্রীর মুখ্য সচিব তোফাজ্জল হোসেন মিয়া, পিএমও সচিব সালাহ উদ্দিন, শিগগিরই মন্ত্রিপরিষদ সচিবের বিষয়ে সিদ্ধান্ত

নিজস্ব প্রতিবেদক

প্রশাসনে শীর্ষ পদে রদবদল এনেছে সরকার। প্রধানমন্ত্রীর মুখ্য সচিব ও প্রধানমন্ত্রীর কার্যালয়ের সচিব পদে পরিবর্তন আনা হয়েছে। নতুন মুখ্য সচিব প্রধানমন্ত্রীর কার্যালয়ের সিনিয়র সচিব মো. তোফাজ্জল হোসেন মিয়া। পদোন্নতি পেয়ে প্রধানমন্ত্রীর কার্যালয়ের সচিব হিসেবে নিয়োগ পেয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনার একান্ত সচিব-১ মোহাম্মদ সালাহ উদ্দিন। গতকাল এ বিষয়ে আলাদা প্রজ্ঞাপন জারি করেছে জনপ্রশাসন মন্ত্রণালয়। তোফাজ্জল হোসেন মিয়া বিদায়ী মুখ্য সচিব আহমদ কায়কাউসের স্থলাভিষিক্ত হচ্ছেন। আহমদ কায়কাউস বিশ্বব্যাংকের বিকল্প নির্বাহী পরিচালক হিসেবে যাচ্ছেন। পরবর্তী তিন বছরের জন্য তিনি ওয়াশিংটনে বিশ্বব্যাংকের প্রধান কার্যালয়ে দায়িত্ব পালন করবেন। এজন্য মুখ্য সচিবের পদমর্যাদায় তাঁকে চুক্তিভিত্তিক নিয়োগ দিয়ে আলাদা প্রজ্ঞাপন জারি করেছে জনপ্রশাসন মন্ত্রণালয়।

এদিকে মন্ত্রিপরিষদ সচিব পদেও পরিবর্তন আসছে বলে প্রশাসনে আলোচনা চলছে। ১৫ ডিসেম্বর বর্তমান মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলামের চুক্তিভিত্তিক মেয়াদ শেষ হচ্ছে। এ পদে নতুন মুখ আসতে পারে বলে প্রশাসনের সূত্রগুলো জানিয়েছেন। যদিও এটি পুরোপুরি সরকারের শীর্ষ পর্যায়ের সিদ্ধান্তের বিষয়। নতুন মন্ত্রিপরিষদ সচিব হিসেবে পানিসম্পদ মন্ত্রণালয়ের সিনিয়র সচিব ও বাংলাদেশ অ্যাডমিনিস্ট্রেটিভ সার্ভিস অ্যাসোসিয়েশনের সভাপতি কবির বিন আনোয়ারকে নিয়োগ দেওয়া হচ্ছে বলে সংশ্লিষ্ট সূত্রগুলো নিশ্চিত করেছেন। এ-সংক্রান্ত সারসংক্ষেপ প্রস্তুত করা হয়েছে।

সাধারণত মন্ত্রিপরিষদ  সচিব হিসেবে প্রশাসন ক্যাডারের সিনিয়র কর্মকর্তাদের মধ্য থেকে একজনকে নিয়োগ দেওয়া হয়। সে হিসেবেও এগিয়ে আছেন কবির বিন আনোয়ার। তিনি বিসিএস সপ্তম ব্যাচের একমাত্র সিনিয়র কর্মকর্তা। এ ছাড়া তিনি প্রধানমন্ত্রীর কার্যালয়ের মহাপরিচালক (প্রশাসন) ছিলেন। তাঁর অবসরে যাওয়ার সময় নির্ধারিত আছে ২০২৩ সালের ৩ জানুয়ারি। তাঁকে মন্ত্রিপরিষদ সচিব পদে নিয়োগ দেওয়া হলে ১৯ দিন পরই অবসরের সময় হবে তাঁর। এরপর তাঁকে এ পদে রাখতে হলে চুক্তিভিত্তিক নিয়োগ দিতে হবে।

নতুন মুখ্য সচিব তোফাজ্জল হোসেন বিসিএস নবম ব্যাচের কর্মকর্তা হিসেবে ১৯৯১ সালে চাকরিতে যোগ দেন। এর আগে তিনি প্রধানমন্ত্রীর একান্ত সচিব ও প্রধানমন্ত্রীর কার্যালয়ের মহাপরিচালক ছিলেন। পঞ্চগড়, কুমিল্লা ও ঢাকার জেলা প্রশাসকের (ডিসি) দায়িত্ব পালন করেন তোফাজ্জল হোসেন।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর