শনিবার, ২৪ ডিসেম্বর, ২০২২ ০০:০০ টা

এটা বাড়াবাড়ির চরম পর্যায়

----- ড. মিজানুর রহমান

এটা বাড়াবাড়ির চরম পর্যায়

জাতীয় মানবাধিকার কমিশনের সাবেক চেয়ারম্যান অধ্যাপক ড. মিজানুর রহমান বলেছেন, ডান্ডাবেড়ি পরিয়ে একজনকে মায়ের জানাজায় নিয়ে যাওয়া বাড়াবাড়ির চরম পর্যায়। এটা শুধু নিন্দা জানিয়ে বা সমালোচনা করে দায় শেষ করা যাবে না। যে এই কাজটা করেছে, তাকে অবশ্যই জবাবদিহিতার আওতায় আনা উচিত।

তিনি বাংলাদেশ  প্রতিদিনকে আরও বলেন, আইনশৃঙ্খলা বাহিনীর ওপর আইনের শাসন থাকলে, ঠিকমতো নির্দেশনা দেওয়া থাকলে এমন পরিস্থিতি হওয়ার কথা নয়। তাদের ছাড় দিতে দিতে এমন একটা পর্যায়ে চলে গেছে যে, তারা মানুষের সঙ্গে যেমন খুশি তেমন আচরণ করছে। এটা প্রত্যাশিত নয়। এতে সরকারেরও ভাবমূর্তি নষ্ট হয়। তবে সরকারকেই তাদের ভাবমূর্তির বিষয় নিয়ে ভাবতে হবে। আপনি-আমি চিন্তা করলে হবে না। স্বরাষ্ট্রমন্ত্রীকে ভাবতে হবে। আমাদের ভালোমন্দ দেখার জন্য আমরা তাদের আমাদের প্রতিনিধি করেছি, দায়িত্ব দিয়েছি। তারা যদি শুধু আরাম-আয়েশ করে আর বেতন-ভাতা ভোগ করে, অন্যদিকে সাধারণ জনগণ ভোগান্তি ভোগ করে, এটা তো হয় না। তাদের কারণে আইনশৃঙ্খলা বাহিনী যদি অপেশাদারিত্বের পরিচয় দেয়, তার দায়ভার তাদেরই নিতে হবে।

জেল কোডের ব্যত্যয় ঘটেনি- কারা কর্তৃপক্ষের এমন বক্তব্যের পরিপ্রেক্ষিতে তিনি বলেন, আইন শুধু আক্ষরিক অর্থে গ্রহণ করলে তো হবে না। আইন মানুষের জন্য, মানুষ আইনের জন্য নয়। আমাদের সমাজের রীতিনীতি, পরিস্থিতি বিবেচনা করে আইন প্রয়োগ করতে হয়। একজন মানুষ যখন মায়ের জানাজায় যাচ্ছে, শেষবারের মতো মাকে দেখতে যাচ্ছে, মাকে সমাহিত করতে যাচ্ছে, তখন তাকে ডান্ডাবেড়ি পরিয়ে রাখা কোনো সভ্য সমাজ সমর্থন করে না। কোনো সভ্য দেশে এমন আইন এখন আর চলে না। ২০০ বছর আগে যে আইন হয়েছে, আজও সেভাবেই থাকবে, পরিবর্তন হবে না, এটা তো কাম্য নয়।

সর্বশেষ খবর