বৃহস্পতিবার, ৫ জানুয়ারি, ২০২৩ ০০:০০ টা
দিল্লিতে বিদ্যুৎ প্রতিমন্ত্রীর বৈঠক

বাংলাদেশের সঙ্গে জ্বালানি নিয়ে কাজ করবে ভারত

জিন্নাতুন নূর, নয়াদিল্লি (ভারত) থেকে

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ গতকাল দিল্লিতে ভারতের পেট্রোলিয়াম ও প্রাকৃতিক গ্যাস এবং আবাসন ও নগরবিষয়ক মন্ত্রী হারদীপ পুরি ও ভারতের বিদ্যুৎমন্ত্রী রাজকুমার সিংয়ের সঙ্গে আলাদা আলাদা বৈঠক করেছেন। এ সময় তারা পারস্পারিক স্বার্থ-সংশ্লিষ্ট বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করেন। নয়াদিল্লিতে বাংলাদেশ হাইকমিশনে অনুষ্ঠিত এসব বৈঠকে  জ্বালানি ও বিদ্যুৎ নিয়ে বাংলাদেশের সঙ্গে নিবিড়ভাবে কাজ করার প্রতিশ্রুতি দিয়েছে ভারত।

ভারতের পেট্রোলিয়াম ও প্রাকৃতিক গ্যাস এবং আবাসন ও নগর বিষয়ক মন্ত্রী হারদীপ পুরির সঙ্গে বৈঠকে বাংলাদেশের বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী বাংলাদেশের জ্বালানি খাতের সার্বিক অবস্থা তুলে ধরেন। তিনি বলেন, ভারত থেকে সাশ্রয়ী মূল্যে জ্বালানি পেতে চাই। ইতিবাচক আলোচনার পরিপ্রেক্ষিতে সহযোগিতার ক্ষেত্র আরও বাড়বে। এ সময় ডিজেল আমদানি, ভারত-বাংলাদেশ ফ্রেন্ডশিপ পাইপলাইন, ইঞ্জিনিয়ার্স ইন্ডিয়া লিমিটেড (EIL), জ্বালানি সহযোগিতা বৃদ্ধি, অভিজ্ঞতা বিনিময়, প্রশিক্ষণ ও মানবসম্পদ উন্নয়ন, এলএনজি আমদানি, অফসোর গ্যাস অনুসন্ধান ইত্যাদি বিষয় নিয়ে প্রতিমন্ত্রী আলোচনা করেন। বৈঠকে ভারতের পেট্রোলিয়াম ও প্রাকৃতিক গ্যাস এবং আবাসন ও নগর বিষয়ক মন্ত্রী আগামী ফেব্রুয়ারিতে ভারতের জ্বালানি সপ্তাহে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রীকে আমন্ত্রণ জানিয়ে বলেন, জ্বালানি সহযোগিতার ক্ষেত্র বাড়াতে ভারত, বাংলাদেশের সঙ্গে নিবিড়ভাবে কাজ করবে। বাংলাদেশ জ্বালানি বাজার উন্মুক্ত করতে চাইলে ভারত প্রয়োজনীয় সহযোগিতা করবে। এ সময় তিনি বলেন, পেট্রোলিয়াম ইনস্টিটিউটের আধুনিকায়ন ও মানবসম্পদ উন্নয়নে একসঙ্গে কাজ করা যেতে পারে। ভারতের বিদ্যুৎমন্ত্রীর সঙ্গে বৈঠক প্রসঙ্গে নসরুল হামিদ জানান, ভারত থেকে এখন নেওয়া ১১৬০ মেগাওয়াট  বিদ্যুৎ, কিছুদিনের মধ্যে আদানি থেকে নিতে যাওয়া ১৪৫০ মেগাওয়াট বিদ্যুৎ ও অংশীদারিত্বের রামপাল বিদ্যুৎ  কেন্দ্র নিয়ে আলোচনা হয়েছে। ভবিষ্যতে নবায়নযোগ্য জ্বালানি খাতে সহযোগিতার বিষয় নিয়ে আলোচনা হয়েছে। নেপাল থেকে বিদ্যুৎ সংগ্রহের ক্ষেত্রে ভারতের সহযোগিতা ও নেপালে ত্রিদেশীয় বিনিয়োগের বিষয়টিও  বৈঠকের আলোচনায় ছিল। দুই দেশের মধ্যে সরাসরি বিদ্যুৎ সংযোগ স্থাপনের বিষয়েও আলোচনা হয়েছে। আগামী মাসে খুলনায় অনুষ্ঠিতব্য যৌথ কার্যকরী বৈঠকের এজেন্ডা নিয়ে নীতি-নির্ধারণী সিদ্ধান্ত হয়েছে।

বিদ্যুতের বাজার উন্মুক্ত করার ক্ষেত্রে ভারতের অভিজ্ঞতা বিনিময়ের বিষয় নিয়েও আলোচনা হয়েছে। উভয় বৈঠকে অনদুধর মধ্যে বিদ্যুৎ সচিব মো. হাবিবুর রহমান, পিডিবির চেয়ারম্যান মো. মাহবুবুর রহমান ও ভারতে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার মো. মোস্তাফিজুর রহমান উপস্থিত ছিলেন।

সর্বশেষ খবর