বুধবার, ১৮ জানুয়ারি, ২০২৩ ০০:০০ টা

ইজতেমার দ্বিতীয় পর্বের প্রস্তুতি

আফজাল, টঙ্গী

ইজতেমার দ্বিতীয় পর্বের প্রস্তুতি

রাজধানীর কাছে টঙ্গীর তুরাগ নদের তীরবর্তী ১৬০ একর জমির বিস্তৃত ইজতেমা ময়দান বুঝে পেল দ্বিতীয় পর্বের আয়োজক কমিটি। গতকাল দুপুরে ময়দানের উত্তর-পশ্চিমে সমন্বয় কেন্দ্রে গাজীপুর জেলা প্রশাসক আনিসুর রহমানের নেতৃত্বে ময়দান হস্তান্তর অনুষ্ঠানের মাধ্যমে মাঠ বুঝিয়ে দেওয়া হয়। উপস্থিত ছিলেন গাজীপুর সিটি করপোরেশনের সচিব, ময়দানের জিম্মাদার ডা. আবদুস সালাম, ইঞ্জিনিয়ার মহিবুল্লাহ, রেজাউল করিম, মোহাম্মদ সায়েম, মিজানুর রহমান তানভীর, হাজী মনির প্রমুখ। শুক্রবার বাদ ফজর আমবয়ানের মধ্য দিয়ে শুরু হবে ইজতেমার দ্বিতীয় পর্ব। গতকাল থেকে শুরু হয়েছে দ্বিতীয় পর্বের শেষ প্রস্তুতি। মুসল্লিরা কাল বৃহস্পতিবার থেকেই ময়দানে প্রবেশ শুরু করবেন। আগামী ২২ জানুয়ারি রবিবার দুপুরের আগে যে কোনো সময় আখেরি মোনাজাতের মধ্য দিয়ে ২০২৩ সালের ৫৬তম বিশ্ব ইজতেমার সমাপ্তি ঘটবে।

ময়দানে ময়লা-আবর্জনা : টঙ্গী বিশ্ব ইজতেমা ময়দানের ভিতরে ও বাইরে ময়লা-আবর্জনার স্তূপ। সিটি করপোরেশন ময়লা-আবর্জনা নির্দিষ্ট সময়ের মধ্যে না সরানো হলে পচা দুর্গন্ধে অতিষ্ঠ হয়ে পড়বেন আগত মুসল্লিরা। পর্যাপ্ত পরিচ্ছন্নকর্মী কাজ না করানোর ফলে গত দুই দিনেও ময়লা সরেনি। তবে সিটি কর্তৃপক্ষ বলছে, পরিচ্ছন্নকর্মীরা কাজ করছেন। ইজতেমা শুরুর আগেই ময়লা-আবর্জনা পরিষ্কার হয়ে যাবে। ময়দানের জিম্মাদার ডা. আবদুস সালাম বলেন, কিছু ক্রটি ছাড়া সবকিছু ঠিকঠাক রয়েছে। গতকাল রাত থেকে কাকরাইলের মুরব্বি এবং দিল্লির নিজামুদ্দিন মারকাজ থেকে আগত মুরব্বি ও নজমের সাথীরা বিভিন্ন জেলা থেকে ময়দানে আসতে শুরু করেছেন। আজ সারা দিন বিভিন্ন নজমের দায়িত্বপ্রাপ্ত সাথীদের সঙ্গে মুরব্বিরা হিদায়াতের কথা বলবেন। ইনশাআল্লাহ কাল বৃহস্পতিবার আসরের পর ইজতেমার কার্যক্রম শুরু হবে। বিদেশি প্রায় ৪ হাজার মুসল্লি বাংলাদেশে অবস্থান করছেন।

পুলিশের ডিসি (ক্রাইম) দক্ষিণ মাহবুব-উজ্জামান বলেন, আগত মুসল্লিদের সেবায় প্রথম পর্বের ন্যায় দ্বিতীয় পর্বেও প্রয়োজনীয় সংখ্যক পুলিশ মোতায়েন থাকবে। বিভিন্ন সংস্থার সদস্যরা সাদা পোশাকে সেবা প্রদান করবেন। এ ছাড়া গাজীপুর মেট্রোপলিটন পুলিশের পক্ষ থেকে ওয়াচ টাওয়ার, সিসি ক্যামেরার মাধ্যমে পর্যবেক্ষণ করা হবে। নির্বিঘ্নে মুসল্লিরা ময়দানে প্রবেশ করতে পারবেন।

গাজীপুর জেলা প্রশাসক আনিসুর রহমান বলেন, আমরা প্রথম পর্বের আয়োজক কমিটির কাছ থেকে মাঠ বুঝে নিয়েছি। এরপর দ্বিতীয় পর্বের আয়োজক কমিটির সদস্যদের উপস্থিতিতে মাঠ হস্তান্তর করা হয়েছে।

সর্বশেষ খবর