রবিবার, ১২ ফেব্রুয়ারি, ২০২৩ ০০:০০ টা

ঘোড়া দিয়ে বছরে লাখ টাকা আয়

নালিতাবাড়ী (শেরপুর) প্রতিনিধি

ঘোড়া দিয়ে বছরে লাখ টাকা আয়

ঘোড়া দিয়ে বছরে লাখ টাকা আয় করছেন শেরপুরের নালিতাবাড়ী উপজেলার জয়নুদ্দিনপাড়া গ্রামের রফিকুল ইসলাম (৪৫)। তার মতো এই পাড়ায় আরও পাঁচ-ছয়জন আছেন, যারা ঘোড়া দিয়েই আয় করছেন।

এ বিষয়ে খোঁজ নিতে গিয়ে জানা গেছে, গ্রামাঞ্চলে গরু ও মহিষ দিয়ে হালচাষ করতে দেখা গেলেও ঘোড়া দিয়ে হালচাষ খুব একটা হতো না। তবে      এখন ঘোড়া দিয়েই হালচাষ করা হচ্ছে। গতকাল সকালে নালিতাবাড়ী-কাকরকান্দী সড়কের পাশেই জয়নুদ্দিনপাড়া এলাকায় ঘোড়া দিয়ে বোরো খেতে মই দিতে দেখা গেছে। মই দেওয়া ঘোড়ার মালিক রফিকুল ইসলাম বলেন, ‘আমার বাবা অনেক আগে থেকেই ঘোড়া পালতেন এবং আবাদের সময় খেতে ঘোড়া দিয়ে মই দিয়ে আসছেন। বাবার ঘোড়াটা মাদি ঘোড়া। তিন বছর আগে একটি বাচ্চা দেয়। পরের বছর আমি ওই বাচ্চা ঘোড়াটা ২০ হাজার টাকা দিয়ে কিনি। এখন এই ঘোড়া দিয়ে আমি আয় করছি, সংসারের সব খরচ চলছে। প্রতিদিন আমি এই ঘোড়া দিয়ে ৮-১০ একর জমি মই দিয়ে থাকি। এক সিজনে ৬০-৭০ একর জমি মই দেই। প্রতি একরে ৫০০-৬০০ টাকা গ্রহণ করি। সে হিসাবে বছরে দুই আবাদে ঘোড়ার খাবারের খরচ বাদ দিলেও আমার কমপক্ষে লাখ টাকা আয় থাকে।’

 

জমির মালিক আবদুর রহমান বলেন, ‘আমরা আগে গরু বা মহিষ দিয়ে হালচাষ করতাম। এখন মেশিন দিয়ে হালচাষ করি, আর ঘোড়া দিয়ে মই দেওয়াই। কারণ ঘোড়া দিয়ে মই দেওয়া সুন্দর হয়। আর সময়ও লাগে কম। গরু বা মহিষ দিয়ে মই দেওয়া এত সুন্দর হয় না।’ জানা গেছে, উপ?জেলার কলসপাড় ইউনিয়নের তিনটি গ্রা?মের অর্ধশতাধিক পরিবার ঘোড়া দি?য়ে হালচাষ করে জীবিকা নির্বাহ করছেন। গরুর চেয়ে ঘোড়া বেশি পরিশ্রমী ও রোগবালাই কম হওয়ায় এটি দিয়ে কাজ চালানো বেশ লাভজনক।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর