মঙ্গলবার, ২১ ফেব্রুয়ারি, ২০২৩ ০০:০০ টা

হত্যা মামলায় ফাঁসির সাত আসামি হাই কোর্টে খালাস

নিজস্ব প্রতিবেদক

নরসিংদীর পলাশ উপজেলায় সামসুল হক নামে এক কৃষক হত্যা মামলায় নিম্ন আদালতে মৃত্যুদণ্ড পাওয়া সাত আসামিকেই খালাস দিয়েছেন হাই কোর্ট। গতকাল বিচারপতি সৈয়দ মোহাম্মদ জিয়াউল করিম ও বিচারপতি শশাঙ্ক শেখর সরকারের সমন্বয়ে গঠিত হাই কোর্ট বেঞ্চ এ রায় ঘোষণা করেন। খালাস পাওয়া সাত আসামি হলেন- পলাশ উপজেলার গালিমপুর এলাকার আবদুল গাফফার, মো. তোতা মিয়া, মো. আলেক মিয়া, শরীফ মিয়া, আরিফ মিয়া, মোছা. রূপবান ও মারফত আলী।

আদালতে রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল আশরাফুল হক জর্জ। আসামিদের শুনানি করেন জ্যেষ্ঠ আইনজীবী মনসুরুল হক চৌধুরী, অ্যাডভোকেট এ এস এম সায়েম আলী পাঠান। পরে আইনজীবী মনসুরুল হক চৌধুরী বলেন, আসামিদের বিরুদ্ধে সামসুল হককে হত্যার অভিযোগ প্রমাণিত হয়নি। এ কারণে উচ্চ আদালত সব আসামিকে খালাস দিয়েছেন। ডেপুটি অ্যাটর্নি জেনারেল আশরাফুল হক জর্জ বলেন, হাই কোর্টের এই খালাসের রায়ের বিরুদ্ধে আপিল বিভাগে আবেদন করা হবে।

মামলার বিবরণে জানা যায়, ২০০৯ সালের ৩০ আগস্ট রাতে আসামিরা জমি সক্রান্ত বিরোধের জের ধরে সামসুল হকের ছেলে জহিরুল ইসলামকে মারধর করে। পরে কৃষক সামসুল হক সেখানে গেলে তাকে ও তার ছেলেকে কুপিয়ে জখম করে। এর কিছুক্ষণ পর সামসুল ঘটনাস্থলেই মারা যান। এ ঘটনায় নিহতের স্ত্রী নুরজান বেগম বাদী হয়ে পলাশ থানায় একটি হত্যা ও জখমের মামলা করেন। বিচার শেষে ২০১৭ সালের ২২ মে নরসিংদীর অতিরিক্ত দায়রা জজ মোহাম্মদ শাহীন উদ্দিন সাত আসামিকে মৃত্যুদণ্ড ও পাঁচজনকে পাঁচ বছরের সশ্রম কারাদণ্ড দেন। পরে নিয়ম অনুসারে মৃত্যুদণ্ডাদেশ অনুমোদনের জন্য নথি হাই কোর্টে পাঠানো হয়। পাশাপাশি আসামিরা আপিল করেন। শুনানি শেষে সব আসামিকে খালাস দিয়ে রায় দিয়েছেন হাই কোর্ট।

 

সর্বশেষ খবর