শিরোনাম
বুধবার, ১৫ মার্চ, ২০২৩ ০০:০০ টা

নাশকতার আগুনে সব আসামি অজ্ঞাত

ক্যাম্পে গুলিবিদ্ধ রোহিঙ্গা নেতা

কক্সবাজার প্রতিনিধি

কক্সবাজারের উখিয়ার বালুখালী ১১ নম্বর রোহিঙ্গা ক্যাম্পে ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনায় অজ্ঞাতপরিচয় ২০-২৫ জনকে আসামি করে উখিয়া থানায় মামলা করা হয়েছে। ১১ নম্বর ক্যাম্পের বাসিন্দা রোহিঙ্গা যুবক মো. সেলিম বাদী হয়ে এই মামলাটি করেন। মামলার বাদী ওই ক্যাম্পের একটি ব্লকের সহকারী মাঝির দায়িত্ব পালন করেন।

গতকাল বিকালে মামলার বিষয়টি নিশ্চিত করেন উখিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) শেখ মোহাম্মদ আলী। তিনি জানান, ২০-২৫ জনের দুর্বৃত্তের দল একাধিক গ্রুপে বিভক্ত হয়ে ১১ নম্বর ক্যাম্পের কয়েকটি জায়গায় একই সময়ে নাশকতার উদ্দেশে আগুন লাগায় বলে বাদী তার এজাহারে উল্লেখ করেন। রাতে লিখিত এজাহার জমা দেন। এজাহারটি মামলা হিসেবে গ্রহণ করে এসআই খায়ের উদ্দিনকে তদন্তের দায়িত্ব দেওয়া হয়েছে। উখিয়ার বালুখালী ১১ নম্বর রোহিঙ্গা ক্যাম্পে ৫ মার্চের অগ্নিকাণ্ড পরিকল্পিত নাশকতা বলে প্রমাণ পেয়েছে কক্সবাজারের জেলা প্রশাসনের গঠিত তদন্ত কমিটি। সন্ত্রাসী গোষ্ঠী আধিপত্য বিস্তার করতে আগুন দেওয়ার ঘটনাটি ঘটেছে। অগ্নিকাণ্ডের কারণ জানতে কক্সবাজারের জেলা প্রশাসনের পক্ষে গঠিত সাত সদস্যের তদন্ত কমিটির প্রতিবেদনে এমন তথ্য উঠে এসেছে। গত রবিবার বিকালে প্রতিবেদনটি জমা দেয় কমিটি। প্রতিবেদনে আগুনের ঘটনায় নেপথ্য উদঘাটনে নিয়মিত মামলা, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর অভিযান ও গোয়েন্দা তৎপরতা বাড়ানোসহ ১২টি সুপারিশ করা হয়েছে। তদন্ত কমিটির প্রধান জেলা প্রশাসনের অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মো. আবু সুফিয়ান জানিয়েছেন, রোহিঙ্গা ক্যাম্পের অগ্নিকাণ্ড পরিকল্পিত কিন্তু কারা ঘটিয়েছে তা জানা যায়নি। মামলা করে গভীর তদন্তে কারা আগুন লাগিয়েছে তা বেরিয়ে আসবে। প্রসঙ্গত, ৫ মার্চ দুপুরে উখিয়ার বালুখালী ১১ নম্বর ক্যাম্পে অগ্নিকাণ্ডে ঘরসহ ২ হাজার ৮০৫টি স্থাপনা এবং ১৫ হাজার ৯২৫ জন রোহিঙ্গা ক্ষতিগ্রস্ত হন। এর আগে ২০২১ সালের ২২ মার্চ একই ক্যাম্পে ভয়াবহ আগুনের ঘটনা ঘটে। ওই সময় ১১ জনের মৃত্যু, ৫ শতাধিক মানুষ আহত হন। পুড়ে যায় ১০ হাজারের বেশি ঘর।

দুর্বৃত্তদের গুলিতে রোহিঙ্গা নেতা গুলিবিদ্ধ : কক্সবাজারে উখিয়ার বালুখালী ক্যাম্পে দুর্বৃত্তদের গুলিতে এক রোহিঙ্গা নেতা গুলিবিদ্ধ হয়েছেন। ২৮ বছর বয়সী ওই রোহিঙ্গা নেতার নাম মো. রফি। উখিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) শেখ মোহাম্মদ আলী গতকাল দুপুরে এসব তথ্য নিশ্চিত করেছেন। তিনি জানান, গতকাল সকাল ৭টার দিকে বালুখালী ক্যাম্প ৮/ইস্টের বি-৩৫ ব্লকে রফিকের শেডের পাশে দুর্বৃত্তরা তাকে এলোপাতাড়ি গুলি করে পালিয়ে যায়। প্রতিবেশী রোহিঙ্গারা তাকে উদ্ধার করে ব্র্যাকের প্রাইমারি হেলথ সেন্টারে নিয়ে যান। সেখানে অবস্থার অবনতি হলে তাকে কক্সবাজার সদর হাসপাতালে পাঠানো হয়েছে।

সর্বশেষ খবর