বুধবার, ১৫ মার্চ, ২০২৩ ০০:০০ টা
সীতাকুণ্ডে বিস্ফোরণ

সীমা অক্সিজেনের পরিচালক আটক

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম

চট্টগ্রামের সীতাকুণ্ডে বিস্ফোরণের ঘটনায় সীমা অক্সিকো অক্সিজেন লিমিটেডের পরিচালক পারভেজ উদ্দীনকে গ্রেফতার করেছে শিল্প পুলিশ। তাকে সঙ্গে করে পুলিশ সীতাকুণ্ডে অভিযান চালাচ্ছে বলে জানা গেছে। তবে শিল্প পুলিশের পক্ষ থেকে এ বিষয়ে এখনো বিস্তারিত কিছু জানানো হয়নি। গতকাল সন্ধ্যায় নগরীর জিইসি মোড় থেকে তাকে গ্রেফতার করা হয়েছে।  

শিল্প পুলিশের প্রধান অতিরিক্ত মহাপরিদর্শক (আইজিপি) মো. মাহাবুবর রহমান বলেন, সীমা অক্সিজেনের একজন পরিচালককে গ্রেফতারের বিষয় আমাকে জানানো হয়েছে। সংবাদ সম্মেলন করে বিস্তারিত তথ্য তুলে ধরা হবে। গত ৪ মার্চ বিকালে সীতাকুণ্ডের ভাটিয়ারি ইউনিয়নের ছোট কুমিরায় সীমা শিল্পগ্রুপের প্রতিষ্ঠান সীমা অক্সিকো অক্সিজেন লিমিটেড কারখানায় সিলিন্ডার বিস্ফোরণের পর আগুন লেগে যায়। এ ঘটনায় দগ্ধ হয়ে সাতজনের মৃত্যু হয়। আহত হন আরও ২১ জন। বিস্ফোরণে হতাহতের ঘটনায় অক্সিজেন কারখানাটির মালিক তিন ভাইসহ ১৬ জনকে আসামি করে মামলা দায়ের করা হয়েছে। এদিকে বিস্ফোরণের ঘটনা তদন্তে জেলা প্রশাসনের পক্ষ থেকে চট্টগ্রামের অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট রাকিব হাসানকে আহ্বায়ক করে সাত সদস্যের একটি কমিটি করা হয়। গতকাল জেলা প্রশাসকের কাছে তাদের প্রতিবেদন জমা দিয়েছে। তদন্তে কারখানা পরিচালনায় মালিকপক্ষে অবহেলার প্রমাণ পাওয়া গেছে।

তদন্ত কমিটির সুপারিশ : চট্টগ্রামের সীতাকুণ্ডের সীমা অক্সিজেন প্লান্টের বিস্ফোরণে কর্তৃপক্ষের অবহেলা, অদক্ষতা, ব্যাপক অনিয়ম থাকার কথা উল্লেখ করে তদন্ত প্রতিবেদন দেওয়া হয়েছে। একই সঙ্গে এ ধরনের দুর্ঘটনা এড়াতে কমিটি নয়টি সুপারিশ দিয়েছে। চট্টগ্রাম জেলা প্রশাসক আবুল বাসার মোহাম্মদ ফখরুজ্জামানের কাছে তদন্ত প্রতিবেদন দাখিল করেন তদন্ত কমিটির প্রধান চট্টগ্রাম জেলা প্রশাসনের অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট রাকিব হাসান।

জানা যায়, ৪ মার্চ সীতাকুণ্ডে কদমরসুল এলাকায় সীমা অক্সিজেন প্লান্টে বিস্ফোরণে সাতজন নিহত এবং অন্তত ৩০ জন আহত হন। বিস্ফোরণে প্লান্টের আশপাশের এক কিলোমিটার এলাকা পর্যন্ত কেঁপে ওঠে। ঘটনার দিন চট্টগ্রাম জেলা প্রশাসন আট সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করে। কমিটি পরে ঘটনাস্থল পরিদর্শন, চমেক হাসপাতালে আহতদের কাছ থেকে ঘটনার বিবরণী গ্রহণ, প্রয়োজনীয় তথ্য-উপাত্ত সংগ্রহ করা এবং বিভিন্ন সংস্থা ও বিশেষজ্ঞের সঙ্গে কথা বলে। তদন্ত কমিটির প্রধান ও চট্টগ্রাম জেলা প্রশাসনের অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট রাকিব হাসান বলেন, সীতাকুণ্ডের বিস্ফোরণ নিয়ে একটি পূর্ণাঙ্গ প্রতিবেদন দেওয়ার চেষ্টা করেছি। এ জন্য দুই দিন সময়ও বেশি নিয়েছি। আমরা সব পক্ষের সঙ্গে সরাসরি কথা বলে প্রতিদেন তৈরি করেছি। ঘটনাস্থল সরেজমিন পরিদর্শন করে বিশেষজ্ঞের পর্যবেক্ষণ মতে আগামী দিনে দুর্ঘটনা এড়ানো যায়, এমন নয়টি সুপারিশ প্রণয়ন করা হয়েছে।

সর্বশেষ খবর