মঙ্গলবার, ২৮ মার্চ, ২০২৩ ০০:০০ টা

রাজধানীর তিন স্থানে আগুন

এলিফ্যান্ট রোডে বহুতল ভবন, সাততলা বস্তিতে পুড়েছে শতাধিক ঘর, সুইপার কলোনিতে দগ্ধ ৭

নিজস্ব প্রতিবেদক

রাজধানীর তিন স্থানে আগুন

রাজধানীতে গতকাল আগুনে পুড়েছে শতাধিক ঘর -রোহেত রাজীব

রাজধানীর তিন স্থানে গতকাল আগুন লেগেছে। এলিফ্যান্ট রোডে বহুতল ভবনে আগুনে একজন আহত হয়েছেন, উদ্ধার করা হয়েছে ৬ জনকে। মহাখালীর সাততলা বস্তিতে লাগা আগুনে শতাধিক টিনশেড ঘর পুড়ে গেছে। তবে হতাহত হওয়ার কোনো খবর পাওয়া যায়নি। প্রায় তিন ঘণ্টার চেষ্টায় গতকাল সকাল ৯টায় আগুন নিয়ন্ত্রণে আনে ফায়ার সার্ভিস। এর আগে সকাল ৬টার দিকে ওই বস্তিতে আগুনের সূত্রপাত হয়। এদিকে গতকাল ভোর সাড়ে ৪টায় কাপ্তানবাজারের জয়কালী মন্দির এলাকায় সুইপার কলোনিতেও অগ্নিকাণ্ড ঘটে। এতে দগ্ধ হন অন্তত ৭ জন। তাদের শেখ হাসিনা জাতীয় বার্ন ও প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটে ভর্তি করা হয়েছে। পরে ফায়ার সার্ভিসের সাতটি ইউনিটের চেষ্টায় এ আগুন নিয়ন্ত্রণে আসে। আগুনে দগ্ধরা হলেন- রাজু বসাক (৩৬), তার মা কান্তা রানী (৬০), গীতা রানী দে (৬৫), শান্তি রানী (২৭) আফজাল (৫২), কৃষ্ণ (৭) এবং লক্ষণ (৩)। সাততলা বস্তির আগুন সম্পর্কে ফায়ার সার্ভিস সদর দফতরের ডিউটি অফিসার রাকিবুল হাসান জানান, অগ্নিকাণ্ডের খবর পেয়ে ফায়ার সার্ভিসের ৯টি ইউনিট ঘটনাস্থলে গিয়ে আগুন নিয়ন্ত্রণে কাজ শুরু করে। তারা তিন ঘণ্টা চেষ্টা করে আগুন নির্বাপণ করে। প্রাথমিকভাবে আগুন লাগার কারণ জানা যায়নি। বনানী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোস্তাফিজুর রহমান জানান, সাততলা বস্তিতে অগ্নিকাণ্ডে শতাধিক বসতঘর পুড়ে গেছে। তবে কোনো হতাহতের সংবাদ পাওয়া যায়নি। সাততলা বস্তির আগুনে ক্ষতিগ্রস্ত প্রতিটি পরিবারকে ৫ হাজার টাকা করে সহায়তা দেওয়ার ঘোষণা দিয়েছেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র মো. আতিকুল ইসলাম। ডিএনসিসির জনসংযোগ কর্মকর্তা মকবুল হোসাইন জানান, দ্রুত সময়ের মধ্যে অগ্নিকাণ্ডের ঘটনায় ক্ষতিগ্রস্ত পরিবারের তালিকা প্রণয়ন করে ক্ষতিগ্রস্ত প্রতিটি পরিবারকে ৫ হাজার টাকা করে আর্থিক সহায়তা প্রদানের জন্য সংশ্লিষ্ট বিভাগকে নির্দেশ প্রদান করেছেন মেয়র। জয়কালী মন্দির এলাকায় সুইপার কলোনিতে গতকাল ভোর সাড়ে ৩টায় আগুন লাগে। পরে সাড়ে ৪টায় আগুন নিয়ন্ত্রণে আনে ফায়ার সার্ভিস। এতে প্রায় অর্ধশত ঘর পুড়ে ছাই হয়ে গেছে। ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতাল পুলিশ ফাঁড়ির ইনচার্জ বাচ্চু মিয়া জানান, দগ্ধদের মধ্যে রাজু বসাকের ১০ শতাংশ, কান্তা রানীর ১০ শতাংশ, গীতা রানী দের ১ শতাংশ, আফজালের ১০ শতাংশ, কৃষ্ণের ৭ শতাংশ, শান্তি রানীর ১০ শতাংশ ও লক্ষণের ৫ শতাংশ দগ্ধ হয়েছে। এর মধ্যে কৃষ্ণ, শান্তি রানী এবং লক্ষণকে ঢামেক হাসপাতালের বার্ন ইউনিটে ভর্তি করা হয়েছে। বাকি চারজনকে শেখ হাসিনা বার্ন ইনস্টিটিউটে ভর্তি রাখা হয়েছে। ফায়ার সার্ভিস সদর দফতর থেকে ডিউটি অফিসার রাকিবুল হাসান জানান, সুইপার কলোনির একটি পাঁচতলা ভবনের দ্বিতীয় তলায় হোমিওপ্যাথিক গোডাউন ছিল। সেখানেও আগুন লাগে। আগুনের সূত্রপাত ও ক্ষয়ক্ষতির পরিমাণ তদন্ত সাপেক্ষে জানা যাবে।

এলিফ্যান্ট রোডে বহুতল ভবনে আগুন : রাজধানীর এলিফ্যান্ট রোডের একটি বহুতল ভবনে অগ্নিকান্ডের ঘটনা ঘটে। এ সময় ভবনের ছাদে আটকে পড়া ছয়জনকে উদ্ধার করে ফায়ার সার্ভিস। বাটা সিগন্যাল সংলগ্ন নয় তলা শেলটেক সিয়েরা কম্পিউটার সিটি মার্কেটে গতকাল সন্ধ্যা সাড়ে ৭টায় আগুনের সূত্রপাত হয়। ফায়ার সার্ভিসের ১০টি ইউনিট ২ ঘণ্টার চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে নেয়। আগুন নেভাতে গিয়ে একজন ফায়ার কর্মী আহত হয়েছেন। আগুন নিয়ন্ত্রণের পর রাত সাড়ে ৯টায় ফায়ার সার্ভিসের পরিচালক (অপারেশন ও মেনটেন্যান্স) লেফটেন্যান্ট কর্নেল মোহাম্মদ তাজুল ইসলাম চৌধুরী জানান, আগুনের ঘটনায় মারা যাওয়ার কোনো খবর পাওয়া যায়নি। ফায়ার সার্ভিস সদস্যদের তাৎক্ষণিক কার্যক্রমের কারণে আগুন পাঁচ তলার মধ্যেই সীমাবদ্ধ ছিল। পরিস্থিতি নিয়ন্ত্রণে রয়েছে। তিনি আরও বলেন, ভবনের পাঁচ তলায় একটি কম্পিউটার দোকানে আগুনের সূত্রপাত হয়। এতে মার্কেটের তিন-চারটি দোকান পুড়ে গেছে। আগুন ওই ফ্লোরেই সীমাবদ্ধ ছিল। আগুন লাগার পর ভবনের ফায়ার স্টিংগার ব্যবহার করা হয়েছে। তবে ভবনে জরুরি নির্গমনপথ পর্যাপ্ত ছিল না।

প্রত্যক্ষদর্শী মো. মান্নান বলেন, ধোঁয়া দেখে প্রথমে ভেবেছি তৃতীয় তলায় আগুন লেগেছে। পরে দেখি পাঁচ তলায় আগুন। খুব বড় আগুন ছিল না। তবে ধোঁয়া ছিল। পাঁচ তলায় সব দোকান। ছয় তলা থেকে নয় তলা পর্যন্ত আবাসিক ভবন। আবাসিক ভবনের বাসিন্দারা অনেকেই ভয় পেয়ে ওপরে উঠে যান। কেউ কেউ নিচে নেমে আসেন। সন্ধ্যা ৭টা ৩০ মিনিটের দিকে মার্কেটটিতে আগুন লাগার খবর পায় ফায়ার সার্ভিস। ঘটনাস্থলে প্রথমে দুটি ইউনিট যায়। পরে আরও আটটি ইউনিট যোগ দেয়। ১০ ইউনিটের চেষ্টায় প্রায় দুই ঘণ্টা পর রাত ৯টা ২০ মিনিটের দিকে আগুন নিয়ন্ত্রণে আসে।

 

সর্বশেষ খবর