রবিবার, ৩০ এপ্রিল, ২০২৩ ০০:০০ টা

পর্যটকে জমেছে কুয়াকাটা

কলাপাড়া (পটুয়াখালী) প্রতিনিধি

পর্যটকে জমেছে কুয়াকাটা

পর্যটকের কাছে কুয়াকাটা ‘সাগর কন্যা’ হিসেবে পরিচিত। এখানে রয়েছে ১৮ কিলোমিটার দৈর্ঘ্য সৈকত। দক্ষিণ এশিয়ার একমাত্র সৈকত যেখানে সূর্যোদয় এবং সূর্যাস্ত দুটোই দেখা যায়। তাই পর্যটকরা বার বার ছুটে আসেন কুয়াকাটায়। ঈদের পর শুক্রবার এবং গতকাল দুই দিনের সাপ্তাহিক ছুটিতে উপচেপড়া ভিড় ছিল এখানে। পদ্মা সেতু চালুর পর সাপ্তাহিক ছুটিতেও পর্যটকরা ছুটে আসছেন। ঢাকা থেকে কুয়াকাটায় পৌঁছা যাচ্ছে মাত্র পাঁচ ঘণ্টায়।

কুয়াকাটার নাম শুনলেই চোখে ভেসে ওঠে রাখাইনপাড়া। লাল কাঁকড়ার বিচরণে ফুটে ওঠা আলপনা। সারি সারি ঝিনুক আর বিশাল সমুদ্রের গর্জন। স্থানীয়রা জানান, ঈদের ছুটির পর সাপ্তাহিক ছুটি শুক্রবার ও গতকাল হাজারো দেশি-বিদেশি পর্যটক সমুদ্রের ঢেউয়ের তালে নেচে গেয়ে উল্লাসে মেতেছিলেন। অনেকে বালিয়াড়িতে হই-হুল্লোর, খেলাধুলা ও ঘোরাঘুরি করেছেন। কেউ বালু দিয়ে পিরামিড বানিয়ে নিজেকে বন্দি করেছেন ক্যামেরায়। দর্শনীয় স্পটগুলোতে পর্যটকের উচ্ছ্বসিত উপস্থিতি ছিল চোখে পড়ার মতো। বেশির ভাগ হোটেল মোটেলে রয়েছে বুকিং। বাড়তি পর্যটকের আনাগোনায় প্রাণচাঞ্চল্য ফিরে এসেছে পর্যটন-সংশ্লিষ্ট ব্যবসা প্রতিষ্ঠানে। এসব প্রতিষ্ঠানে যেন ধুম পড়েছে বেচাকেনার।

রাখাইন পল্লী, রাখাইন মার্কেট, শ্রীমঙ্গল বৌদ্ধ বিহার, মিশ্রিপাড়া সীমা বৌদ্ধ মন্দির, ঝাউবাগান, গঙ্গামতির লেক, লাল কাঁকড়ার চর, লেম্বুর বন, আন্ধার মানিক নদী মোহনা, ফাতরার বনসহ দর্শনীয় স্পটগুলো ঘুরে বেড়িয়েছেন পর্যটকরা। পর্যটক নাহিদুল আলম জানান, এখানকার প্রকৃতি ও পরিবেশ খুবই ভালো। তাই পরিবার-পরিজন নিয়ে বার বার কুয়াকাটায় ছুটে আসি। বেশ আনন্দ করেছি। সবকটি পর্যটন স্পট ঘুরে দেখেছি। অপর পর্যটক রিয়াজ রহমান বলেন, তিনি ঢাকার একটি বেসরকারি সংস্থায় কর্মরত। মাত্র পাঁচ ঘণ্টায় বন্ধুদের নিয়ে কুয়াকাটায় এসেছেন। প্রাকৃতিক সৌন্দর্য মুগ্ধ করেছে তাদের। কুয়াকাটা ট্যুরিজম ম্যানেজমেন্ট অ্যাসোসিয়েশন (কুটুম)-এর সাধারণ সম্পাদক হোসাইন আমির বলেন, পদ্মা সেতু উদ্বোধনের পর কুয়াকাটায় প্রচুর সংখ্যক পর্যটকের ভিড় লক্ষ্য করা যাচ্ছে। হোটেল মোটেল মালিক সমিতির সভাপতি মো. শাহ আলম বলেন, আবাসিক হোটেল মোটেল রিসোর্টগুলোতে আশাতীত বুকিং রয়েছে। পদ্মা সেতু চালু হওয়ার পর সাপ্তাহিক ছুটিসহ সরকারি ছুটির দিনগুলোতে পর্যটকরা বেশি আসছেন। ট্যুরিস্ট পুলিশ কুয়াকাটা জোনের ইনচার্জ হাসনাইন পারভেজ বলেন, পর্যটকদের নিরাপত্তা নিশ্চিত করতে কাজ করছে ট্যুরিস্ট পুলিশ ও অন্যান্য আইনশৃঙ্খলা বাহিনী। এ ছাড়া দর্শনীয় স্পটগুলোতে ভ্রাম্যমাণ টিমও রয়েছে।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর